ঢাকা মঙ্গলবার, জানুয়ারী ৩১, ২০২৩
সরস্বতী পূজা ঃ বালিয়াকান্দিতে প্রতিমায় শেষ মুহুর্তে রং তুলির আঁচরে ব্যস্ত মৃৎ শিল্পীরা
  • বালিয়াকান্দি প্রতিনিধি
  • ২০২৩-০১-২৪ ০৬:৪৯:২১

হিন্দুধর্ম মতে বিদ্যার দেবী সরস্বতী। প্রতি বছরের মতো এবারও জ্ঞানের আলো ছড়াতে আসছে দেবী সরস্বতী। আর তাই মৃৎ শিল্পীরা ব্যস্ত সময় কাটাচ্ছে প্রতিমা তৈরিতে। বাঁশ, খড় ও কাঁদামাটি দিয়ে প্রতিমার অবকাঠামো তৈরি ও প্রলেপ শেষে এখন চলছে রঙ তুলির কাজ।
  বালিয়াকান্দি উপজেলার বিভিন্ন বাজার ও পালপাড়াতে সরস্বতী প্রতিমার কাজে ব্যস্ত রয়েছেন মৃৎ শিল্পীরা। প্রায় প্রতি বাড়ীতেই সরস্বতী পূজা হওয়ায় ব্যাপক চাহিদা রয়েছে প্রতিমার।
  সরেজমিনে বালিয়াকান্দির কর পাড়ার মৃৎশিল্পী তাপস পাল ও খোকন পালের কারখানায় গিয়ে দেখা যায়, ছোট-বড় বিভিন্ন সাইজের প্রতিমাতে রঙ তুলির কাজ করছে মৃৎ শিল্লীরা। 
  মৃৎ শিল্পী তাপস পাল বলেন, কয়েক দিন পরে সরস্বতী পূজা। এ উপলক্ষ্যে প্রতিমা বানাচ্ছি। সারা বছর বিভিন্ন প্রতিমা তৈরি করি। এবার বিভিন্ন সাইজের সরস্বতী প্রতিমা তৈরি করেছি। কিছু বায়না নেওয়া থাকে ও কিছু প্রতিমা বানানো থাকে। যাতে শেষ মুহুর্তে বায়না না দিয়েও সবাই প্রতিমা কিনতে পারে।
  মৃৎ শিল্পী খোকন পাল বলেন, ঠাকুর তৈরি ও তার সাজসজ্জার যে কাঁচামাল, তার দাম বেড়েছে। ফলে ঠাকুর তৈরির খরচ অনেকটাই বেড়েছে। ফলে যারা ঠাকুর আগে থেকে বায়না করেছে তারা অতিরিক্ত দাম দিতে রাজি নয়। তার উপর আছে বিক্রিতে ভাটা। তাই তারাও ঠাকুরের দাম বাড়াতে পারছেন না।
  বালিয়াকান্দি মহাশ্মশান ও কেন্দ্রীয় মন্দিরে প্রতিমা বানাতে থাকা মৃৎ শিল্পী সাধন পাল বলেন, শীতকে উপেক্ষা করে প্রতিদিন সকাল থেকে মধ্যরাত পর্যন্ত প্রতিমা তৈরি ও রং করায় ব্যস্ত সময় পার করছি আমরা। কাজের চাপে দম ফেলার সময় নেই। এবার ৩৩টি প্রতিমা তৈরী করছেন যা সর্বনিম্ন ৫শত টাকা থেকে সব্বোর্চ সাড়ে তিন হাজার টাকা পর্যন্ত বিক্রি হবে বলেও জানান তিনি।
  শিক্ষার্থী ইতি ভট্ট জানান, প্রতি বছরই তারা সরস্বতীর কাছে বিদ্যার জন্য প্রার্থনা করেন। এবারও তারা দেবীর কাছে বিদ্যা ও দেশ-জাতির মঙ্গল কামনা করে প্রার্থনা করবে।
  বালিয়াকান্দি মহাশ্মশান ও কেন্দ্রীয় মন্দিরের সাধারণ সম্পাদক চন্দ্রনাথ কুন্ডু চন্দন বলেন, উপজেলা সদর ছাড়াও বিভিন্ন স্কুল-কলেজ ও বাসা-বাড়ীতে স্বরসতী পূজা উদযাপিত হবে। আমরা আশা করছি কোনো ধরণের বাধা-বিপত্তি ছাড়াই শান্তিপূর্ণভাবে জাঁকজমক পরিবেশে পূজা সম্পন্ন হবে। এছাড়াও স্থানীয় প্রশাসন আমাদের নিরাপত্তার প্রয়োজনীয় ব্যবস্থা করেছে।

 

দেশের মানুষের কল্যাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যা করেছেন তা আর কেউ করেনি---এমপি মোঃ জিল্লুল হাকিম
রাজবাড়ী জেলা লিগ্যাল এইড কমিটির মাসিক সভা অনুষ্ঠিত
চট্টগ্রামে প্রকৌশলীর ওপর হামলার প্রতিবাদে রাজবাড়ীতে এলজিইডি’র কর্মকর্তা-কর্মচারীদের মানববন্ধন
সর্বশেষ সংবাদ