ঢাকা রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
রাজবাড়ীতে বিদেশী কুল চাষে ভাগ্য বদলেছে যুবক আজিজুলের
  • মীর সামসুজ্জামান সৌরভ
  • ২০২৩-০২-০৬ ১৫:৫৩:৫৭

বিদেশী জাতের কুল চাষ করে ভাগ্য বদল করেছে রাজবাড়ীর তরুণ উদ্যোক্তা আজিজুল হাকিম। পড়ালেখা শেষ করে চাকরীর আশায় বসে না থেকে শুরু করেন কৃষি কাজ। 

  কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পৃষ্ঠপোষকতায় নিজের এক একর জমিতে শুরু করেন বিদেশি জাতের কাশ্মীরি আপেল কুল, বল সুন্দরী কুল ও থাই আপেল কুলের মিশ্র ফলের বাগান। কুল চাষ করেই বদলে গিয়েছে আজিজুলের জীবন। তার পুরো বাগান জুড়েই এখন লাল-সবুজের সমারোহ। লাভের আশায় তার মুখে দেখা দিয়েছে হাসির ঝিলিক।

  তরুণ উদ্যোক্তা মোঃ আজিজুল হাকিম(২৬) রাজবাড়ী শহরের ৬নং ওয়ার্ডের নতুন বাজার বিসিক এলাকার মোঃ জামাল উদ্দিন মিয়ার ছেলে। তরুণ উদ্যোক্তা আজিজুলের এই সফলতায় আরও চাষী আগ্রহী হয়ে উঠেছে। এই জাতের কুল চাষে।

  উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এই অঞ্চলের মাটি ও আবহাওয়া বিদেশী জাতের এই কুল চাষের উপযোগী হওয়ায় সাফল্য পেয়েছেন আজিজুল। আজিজুলের মতোন উপজেলার অনেক চাষীই কুল চাষ করে ভাগ্য বদলেছে। আগামীতে এই অঞ্চলে কুল চাষ আরও বাড়ার আশা করছেন তাঁরা।

  সরেজমিনে কুল বাগানে গিয়ে দেখা যায়, প্রায় এক একর জায়গার ওপর কুল বাগান। প্রতিটি কুল গাছ প্রায় ৩ থেকে ৪ ফুট লম্বা। প্রতিটি কুল গাছের থোকায় থোকায় ঝুলছে লাল-সবুজ রঙের কুল। কুলের ভারে মাটিতে নুয়ে পড়েছে প্রতিটি গাছের ডাল। সেই সব ডাল গুলো আবার বাঁশ দিয়ে ঠেকনা দেওয়া হয়েছে। সুস্বাদু বাহারি রংয়ের কুল উদ্যোক্তা আজিজুল নিজেই গাছে থেকে পারছেন। পোকা ও পাখির আক্রমণ থেকে রক্ষায় বাগানের চারপাশে মশারী জালের বেড়া দেওয়া হয়েছে। শীতের মিষ্টি রোদ পড়ে রঙিন বরইগুলো চকচক করছে। ফলের ভারে নুয়ে পড়েছে অনেক গাছের ডাল। বল সুন্দরী ও আপেল কুলের উপরের অংশে হালকা সিঁদুর রং রয়েছে। ফলটি আকারে বড়, দেখতে ঠিক আপেলের মতো। খেতেও খুব সুস্বাদু।

  কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, বাণিজ্যিকভাবে রাজবাড়ীর বিভিন্ন এলাকায় উচ্চ ফলনশীল বিদেশী জাতের কুল চাষ হচ্ছে। বাজারে বল সুন্দরী, আপেলকুল, কাশ্মীরি, ভারত সুন্দরী ও টক-মিষ্টি কুলের ব্যাপক চাহিদা থাকায় ছোট বড় অনেক বাগান হয়েছে। চলতি বছরে রাজবাড়ী জেলায় ৫৫ হেক্টর জমিতে কুল চাষ হয়েছে। এর মধ্যে সদর উপজেলায় ২৫ হেক্টর, গোয়ালন্দে ৪ হেক্টর, বালিয়াকান্দিতে ৫ হেক্টর, কালুখালিতে ১৫ হেক্টর ও পাংশায় ৬ হেক্টর জমিতে কুলের আবাদ হয়েছে।

  তরুণ উদ্যোক্তা আজিজুল হাকিম বলেন, ছোট বেলা থেকেই কৃষির প্রতি আলাদা ভালো লাগা ছিল। তাই লেখাপড়া শেষ করে চাকরি নামক সোনার হরিণের পেছনে না ছুটে কৃষি নিয়ে কিছু করার চিন্তা ভাবনা করি। তাই এলাকার এক বড় ভাইয়ের কাছ থেকে অনুপ্রাণিত হয়ে ও পরামর্শ নিয়ে বিদেশি জাতের কুল বাগান করার সিদ্ধান্ত নেই। পরে রাজবাড়ী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আওতাধীন রাজবাড়ী হর্টিকালচার সেন্টার থেকে কুল চাষের জন্য এক দিনের প্রশিক্ষণ গ্রহণ করি। প্রশিক্ষণ নিয়ে নিজের এক একর জমি কুল চাষের জন্য প্রস্তুুত করি। পরবর্তীতে রাজবাড়ী হর্টিকালচার সেন্টার থেকে প্রায় ২০০টি আপেল কুল, কাশ্মীরি কুল ও বল সুন্দরী কুলের চারা এনে রোপণ করি।

  তিনি আরও বলেন,চারা রোপণ করার পর আমি নিজেই বাগানের পরিচর্যা করতাম। রোপনের নয় মাসের মাথায় সব গাছে ভালো ফলন এসেছে। ডিসেম্বরের শেষের দিক থেকে বিক্রি শুরু করি। খুব অল্প সময়ে ভালো লাভজনক ফসল কুল। প্রতিটি গাছে গড়ে প্রায় ৩০ থেকে ৪০ থেকে কেজি ফল পাব। প্রতি কেজি আপেল কুল ৭০ থেকে ৮০ টাকা কেজি ও বল সুন্দরী কুল ৪০ থেকে ৫০ টাকা কেজি দরে বিক্রি করছি।

  আজিজুল হাকিম বলেন, আশাকরি এই বছর ৬০ থেকে ৭০ হাজার টাকার কুল বিক্রি হবে। প্রথমবার পরীক্ষামূলক ভাবে ১ একর জমির ওপর বাগান করি। সামনে বছর এই বাগানে আরও বেশি ফলন হবে। এছাড়াও আগামীতে আরও বড় পরিসরে বাগান করার চিন্তাভাবনা রয়েছে আমার।

  স্থানীয় আজিবর, শাহিন, সবুজ, রাজিবসহ একাধিক যুবকরা বলেন, আজিজুল শিক্ষিত ছেলে। সে চাকরীর আশায় বসে না থেকে উদ্যোক্তা হয়েছে। কুল চাষ করে নিজে স্বাবলম্বী হয়েছে। তার সফলতা দেখে আমরাও কুল চাষে উৎসাহিত হয়েছি। তার থেকে পরামর্শ নিয়ে আমরাও এখন উদ্যোক্তা হবার চেষ্টা করবো।

  রাজবাড়ী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক(ভারপ্রাপ্ত) গোলাম রসূল বলেন, রাজবাড়ীর চাষীরা এখন কুল চাষে আগ্রহী হচ্ছেন এবং বেশ লাভবান হচ্ছেন।এবছর রাজবাড়ীতে বিভিন্ন জাতের প্রায় ৫৫ হেক্টর জমিতে কুলের চাষ হয়েছে। শুধু সদর উপজেলাতেই ২৫ হেক্টর জমিতে কুল চাষ হয়েছে। মাঠ পর্যায়ে উপ-সহকারী কৃষি কর্মকর্তারা নিয়মিত কৃষকদের পরামর্শ দেওয়ায় কুল চাষ দিনদিন বাড়ছে।

আন্তঃনগর মধুমতী এক্সপ্রেসে প্রায়ই যান্ত্রিক ত্রুটি॥বেড়েছে যাত্রী ভোগান্তি
রাজবাড়ী জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি সিরাজ-সম্পাদক উৎসব
১২তম জাতীয় আইনগত সহায়তা দিবস কাল
সর্বশেষ সংবাদ