ঢাকা রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে রাজবাড়ীতে আলোচনা ও পুরস্কার বিতরণ
  • আসাদুজ্জামান নুর
  • ২০২৩-০২-২১ ১৪:৫১:৫৭

 শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে গতকাল ২১শে ফেব্রুয়ারী বিকালে অফিসার্স ক্লাবের শহীদ কাজী আজিজুল ইসলাম মুক্ত মঞ্চে আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। 
  জেলা প্রশাসক আবু কায়সার খানের সভাপত্বিতে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী, বিশেষ অতিথি হিসেবে রাজবাড়ী জেলা পরিষদের চেয়ারম্যান এ কে এম শফিকুল মোর্শেদ আরুজ, পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান, সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন,সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ ইমদাদুল হক বিশ্বাস, জেলা পরিষদের সাবেক প্রশাসক বীর মুক্তিযোদ্ধা ফকীর আব্দুল জব্বার, যুদ্ধকালীন কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মহসিন উদ্দিন বতু, যুদ্ধকালীন কমান্ডার বীর মুক্তিযোদ্ধা সিরাজ আহমেদ, সদর উপজেলার প্রাক্তন কমান্ডার আব্দুল জলিল মিয়া বক্তব্য রাখেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন জেলা কালচারাল অফিসার পার্থ প্রতিম দাশ ও রাজা সূর্য কুমার ইনস্টিটিউশনের সহকারী প্রধান শিক্ষক চায়না রাণী সাহা। 
  প্রধান অতিথির বক্তব্যে এমপি আলহাজ্ব কাজী কেরামত আলী বলেন, ১৯৪৭ সালে দেশ ভাগাভাগি হলে ১৯৫২ সালে এসে আমাদের ভাষার জন্য আন্দোলন করতে হয়েছে। বর্তমানে পৃথিবীর ৩০ কোটি লোক বাংলা ভাষায় কথা বলে। যাদের আত্মত্যাগ ও রক্তের বিনিময়ে আমরা মায়ের মুখের ভাষা বাংলা ভাষা পেয়েছি সকল ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাচ্ছি। তাদের রুহের মাগফিরাত কামনা করছি।
  তিনি আরও বলেন, দেশ স্বাধীন হয়েছে দীর্ঘদিন জাতির পিতার স্বপ্ন ছিল সোনার বাংলা গড়ে তোলা। জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে কাজ করে যাচ্ছেন তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশেষ করে নারীর ক্ষমতয়ানে তিনি বিশেষ অবদান রেখে চলেছেন। এর আগে যখন অন্য দল ক্ষমতায় ছিল তারা নারী পুরুষের বৈষম্য করেছিল। বর্তমানে এই বৈষম্য দূর হয়েছে পুরুষের পাশাপাশি নারীরা এগিয়ে যাচ্ছে।  
  সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, একুশ একটি চেতনার নাম। যার বিকাশ ঘটেছিল জাতির পিতার হাত ধরে। এর ফলে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে আমরা স্বাধীনতা অর্জন করি। একুশের চেতনা থেকে আমাদের জাতি রাষ্ট্রের তৈরি এবং আমরা এই পর্যন্ত আসতে পেরেছি। একুশের চেতনা বাঙালির চেতনা অসাম্প্রদায়িক চেতনা। যতদিন এই চেতনা থাকবে আমরা সামনে এগিয়ে যাবো। অন্য কোনো ভাষার সাথে আমাদের বিরোধ নাই আমরা শুদ্ধ ভাষা শিখবো ও লিখবো এটি চর্চা করবো। পৃথিবীর সকল ভাষাকে আমরা শ্রদ্ধা করি। আমরা বাঙালিরা বুকের তাজা রক্ত দিয়ে মায়ের ভাষাকে রক্ষা করেছিলাম যার ফলে আজ ছোট ছোট ভাষাগুলোও এগিয়ে যাচ্ছে। জাতিসংঘ এটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করেছে। আমরা বাঙালি ভাষার পাশাপাশি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ভাষাকে সম্মান করবো। আমি বাঙালি, আমার মায়ের ভাষা বাংলা, আমি স্বপ্ন দেখি বাংলায়। আমরা বাংলাকে লালন করি আমরা একুশের চেতনাকে লালন করি। এই চেতনা বুকে ধারণ করে আমরা ২০৪১ সালের মধ্যে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণ করতে পারবো। যার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নত সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশের।  
  আলোচনা সভা শেষে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত রচনা, চিত্রাংকন, বিতর্ক প্রতিযোগিতা ও ডাঃ আবুল হোসেন কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয় এবং জেলা শিল্পকলা একাডেমির শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। 

 

১২তম জাতীয় আইনগত সহায়তা দিবস কাল
রাজবাড়ী শহরের রেলওয়ে মাঠে জমে উঠেছে মাসব্যাপী শিল্প ও বাণিজ্য মেলা
বড় কাভার্ড ভ্যান চালকদের গলার কাঁটা নতুন ৬ ফেরী!