ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
রাজবাড়ীর ধাওয়াপাড়ায় নদী কেন্দ্রীক সন্ত্রাসী কর্মকান্ডসহ গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত গৃহীত
  • আসাদুজ্জামান নুর
  • ২০২৩-০৩-১২ ১৪:২৭:২১

রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে গতকাল ১২ই মার্চ সকালে কালেক্টরেটের সম্মেলন কক্ষে জেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত হয়।

  জেলা প্রশাসক ও কমিটির সভাপতি আবু কায়সার খানের সভাপতিত্বে সভায় পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান, রাজবাড়ী সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ ইমদাদুল হক বিশ্বাস, রাজবাড়ী পৌরসভার মেয়র আলমগীর শেখ তিতু, পাংশা উপজেলা পরিষদের চেয়ারম্যান ফরিদ হাসান ওদুদ, গোয়ালন্দ উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ মোস্তফা মুন্সি, গোয়ালন্দ পৌরসভার মেয়র নজরুল ইসলাম মন্ডল, রাজবাড়ী সরকারী আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর দিলীপ কুমার কর, রাজবাড়ী সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী  প্রকৌশলী মোঃ নওয়াজিস রহমান বিশ্বাস, ইসলামিক ফাউন্ডেশন জেলা কার্যালয়ের উপ-পরিচালক মোহাম্মাদ ইয়াছিন মোল্যা, সমাজসেবা অধিদপ্তর জেলা কার্যালয়ের উপ-পরিচালক রুবাইয়াত মোঃ ফেরদৌস, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হেদায়েত আলী সোহরাব, রাজবাড়ী প্রেসক্লাবের সভাপতি এডঃ খান মোহাম্মদ জহুরুল হক ও এনজিও রাসের নির্বাহী পরিচালক লুৎফর রহমান লাবুসহ অন্যান্যরা বক্তব্য দেন। 

  সভা সঞ্চালনা করেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ও কমিটর সদস্য সচিব মোছাঃ মোরশেদা খাতুন।

  সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, আজকের মিটিংয়ে সবচেয়ে বেশি আলোচনায় এসেছে ধাওয়াপাড়া জৌকুড়ায় নদী কেন্দ্রীক সন্ত্রাসী তৎপরতা চলছে সেটি নিয়ে। এটি নিয়ে অনেকেই কথা বলেছেন। পুলিশ সুপার সুন্দরভাবে ব্যাখা দিয়েছেন। এটি নিয়ে নৌ পুলিশ কাজ করছে। প্রত্যকটা ঘটনায় মামলা হচ্ছে। আর একটা বিষয় সবাইকে জানিয়ে রাখি যারা জনপ্রতিনিধি আছে তাদের বিরুদ্ধে মামলা হলে বিজ্ঞ আদালতে যদি চার্জশিট এক্সসেপ্ট হয় তাহলে কিন্তু সাসপেন্ড হয়ে যাবে সে। বিষয়টা সবাইকে খেয়াল রাখতে হবে।

  তিনি আরও বলেন, আসছে মাহে রমজানের পবিত্রতা রক্ষায় আমরা সচেষ্ট রয়েছি। রমজানে যেন নিত্যপণ্যের বাজার মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে থাকে সেজন্য খুব দ্রুত ব্যবসায়ী এবং সংশ্লিষ্টদের নিয়ে একটা সভায় আয়োজন করা হবে। আমাদের দেশে কিছু অসাধু ব্যবসায়ী আছে যারা মাহে রমজানে নিত্যপণ্যের দাম বৃদ্ধি করে অতিরিক্ত মুনাফা অর্জনের  চেষ্টা করে থাকে। ফল, খেজুর এ জাতীয় খাদ্যপণ্য যে গুলো বিদেশ থেকে আমদানি করতে হয় এবং মূল্য একটু বেশি। কিছু অসাধু ব্যবসায়ী আছে যারা বেশি লাভের আশায় ভেজাল মেশায় বা ভেজাল পণ্য বিক্রি করে। এদের মোকাবেলা করতে সবাই একসাথে কাজ করতে হবে। তাদের মোকাবেলায় বাজার মনিটরিংয়ে মোবাইল কোর্ট পরিচালনা করা হবে। এক্ষেত্রে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরসহ আমাদের মোবাইল কোর্ট পরিচালনায় জনপ্রতিনিধিদের সহযোগিতা লাগবে। শুধুমাত্র ম্যাজিস্ট্রেট, আইন-শৃঙ্খলা বাহিনীর পক্ষে আইন প্রয়োগ করে এটি নিয়ন্ত্রণ সম্ভব না সবাইকে কাজ করতে হবে। আমাদের সবাইকে সুনাগরিক হতে হবে।

  তিনি আরও বলেন, রাস্তায় মাটির ট্রাক চলাচল এটি আসলেই একটা সমস্যা তৈরি করছে। মাটির ট্রাক থেকে রাস্তায় মাটি পড়ছে। বৃষ্টি হলে কাঁদা হয়ে যাবে। এতে যানবাহন চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে যাবে। উপজেলা নির্বাহী অফিসারদের বলবো মোবাইল কোর্ট পরিচালনা করতে। মাটির ট্রাক গুলো অব্যশই ত্রিপল বা অন্য কিছু দিয়ে ঢেকে চলাচল করতে হবে। ওভারলোডের কারণে রাস্তার ক্ষতি হয় সে দিকটা খেয়াল রাখতে হবে। সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলীকে বলবো রাস্তায় স্পিট লিমিট ও বাঁকের সাইনবোর্ড গুলো লাগিয়ে দেবার জন্য।

  তিনি আরও বলেন, প্রতিদিনই মাদকের বিরুদ্ধে বিভিন্ন জায়গায় অভিযান পরিচালনা করা হচ্ছে। মাদকের ব্যবহার আগের তুলনায় অনেক কমে গেছে। এই অভিযান অব্যাহত থাকবে।  

  পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান বলেন, ধাওয়াপাড়া জৌকুড়ার বিষয় নিয়ে আপনারা অনেকেই কথা বলেছেন। আপনাদের সবার বক্তব্যে স্পৃষ্ট নদীর ওপার থেকে আসা এবং এপাড়েও কিছু খারাপ লোক আছে। আজ পর্যন্ত আপনারা কেউ আমাদের কাছে বা আমার কাছে কারো নাম দেন নাই, দিলেতো হতোই। আমি কিন্তু আমার কাজ করে যাচ্ছি। গতবছরও রাজবাড়ী জেলা অস্ত্র উদ্ধারে দ্বিতীয় হয়েছে। আমি কিন্তু আমার দায়িত্ব পালন করে যাচ্ছি। আইন আইনের গতিতে চলছে। এটি নদীতে হচ্ছে নৌ পুলিশ এটির তদন্ত করছে। তাদের ব্যাপ্তি এদিকে একটু কম হলেও তারা কিন্তু অনেক শক্তিশালী। তারা তাদের কাজ করছে এবং করে যাবে। তাদের অপারেশন বৃদ্ধি পাবে। আমি কিন্তু কাউকে ছাড় দিবো না। সে যেই হোক। 

  তিনি আরও বলেন, আপনারা বললেন যেটি হচ্ছে এতে দু’জনের মধ্যে লাশ পড়বে। যদি সেটি হয়ে থাকে তাহলে কি সে সুস্থ থাকবে। আইন-আইনের গতিতে চলবে। এই সহজ বিষয়টা সবার মনে রাখা উচিত। রাষ্ট্রের প্রয়োজনে আইনের স্বার্থে রাষ্ট্র কিন্তু কঠোর হবে। হিরো থেকে জিরো হওয়ার এমন নজির অনেক রয়েছে। এখানে যেটি ঘটেছে সেটি তেমন কিছু না এর থেকে বড় বড় ঘটনা ঘটে এটি বিচ্ছিন্ন ঘটনা, তবে সন্ত্রাসী কর্মকান্ডে মামলা হয়েছে। আইন আইনের গতিতে চলবে। এখানকার যারা অভিভাবকগণ আছেন সবার দায়িত্ব রয়েছে সেক্ষেত্রে যদি আমাদের সহযোগী প্রয়োজন হয় আমরা সেটি করবো। আমার কাজ আইন-শৃঙ্খলা রক্ষা করা শালিশ দরবার করা নয়।

  সভায় আরও উপস্থিত ছিলেন গোয়েন্দা সংস্থা এনএসআই’র উপ-পরিচালক মোঃ কামাল আহম্মেদ, অতিরিক্ত পুলিশ সুপার সদর(সার্কেল) মোঃ ইফতেখারুজ্জামান, সদর উপজেলা নির্বাহী অফিসার মার্জিয়া সুলতানা, গোয়ালন্দ উপজেলা নির্বাহী অফিসার মোঃ জাকির হোসেন, পাংশা উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ জাফর সাদিক চৌধুরী, কালুখালী উপজেলা নির্বাহী অফিসার শাহ্ মোঃ সজীব, বালিয়াকান্দি উপজেলা সহকারী কমিশনার(ভূমি) মোঃ হাসিবুল হাসানসহ জেলা প্রশাাসনের সহকারী কমিশনারগণ ও বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তাগণসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
রাজবাড়ী জেলা পুলিশের উদ্যোগে সাইবার নিরাপত্তা সংক্রান্ত শীর্ষক সেমিনার অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ