ঢাকা মঙ্গলবার, মে ৭, ২০২৪
রাজবাড়ীতে মাছ-মাংস ও ডিমের দাম বৃদ্ধিতে বিপাকে নিম্ন-মধ্যবিত্ত পরিবার
  • সোহেল মিয়া
  • ২০২৩-০৩-১৪ ১৪:৫৩:২৩

সহসাই কমছে না নিত্য প্রয়োজনীয় দ্রব্য মূল্যের দাম। গত একমাসের ব্যবধানে রাজবাড়ীতে যে পরিমাণ দাম বেড়েছে তা এখনো কমেনি। এমন কি একেক সময় বাড়ছে একেক পণ্যের দাম। একেবারেই নিয়ন্ত্রণহীন বাজার। যেন দেখার কেউ নেই। 

  সংশ্লিষ্ট কর্তৃপক্ষ মাঝে মাঝে নামকায়স্থে বাজার মনিটরিং করলেও তাতে কোন সুফল পাচ্ছে না সাধারণ ক্রেতারা। ফলে চরম বিপাকে পড়েছে নিম্ন ও মধ্যবিত্ত পরিবারগুলো।

  তবে বাজারগুলো নিয়মিত মনিটরিং হচ্ছে বলে দাবী করে প্রশাসন। বাজার মনিটরিং কমিটি ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কর্মকর্তারা প্রতিনিয়তই বাজার মনিটরিং করছে বলেও জানান রাজবাড়ী জেলা প্রশাসন। 

  তারা বলছে বাজার নিয়ন্ত্রণে কাজ চলছে। তাছাড়া বাজার ব্যবসায়ীরা যাতে কোন সিন্ডিকেট তৈরি করতে না পারে সে বিষয়টিও আমাদের নজরে রয়েছে।

  গতকাল ১৪ই মার্চ সকালে জেলার বেশ কয়েকটি বাজার সরেজমিন ঘুরে দেখা যায় ভিন্ন চিত্র। বাজারে নেই কোন শৃঙ্খলা। যে যার ইচ্ছে মতো দাম নিচ্ছে ক্রেতাদের কাছ থেকে। নানা ধরণের সবজি স্থান ও মালিকানা ভেদে বিক্রি হচ্ছে। রয়েছে দামের পার্থক্যও। 

  এদিকে মাছ-মাংস ও ডিমের যে দাম বেড়েছে তাতে সাধারণ মানুষ চরম বিপাকে পড়েছেন। হাতের নাগালের বাইরে মাছ-মাংস ও ডিমের দাম। ইতিমধ্যে অনেকেই মাছ-মাংস ও ডিম খাওয়া বন্ধ করে দিয়েছেন।

  বেশ কয়েকটি বাজার ঘুরে জানা যায়, বর্তমান প্রতি কেজি গরুর মাংস বিক্রি হচ্ছে ৭৫০-৮০০ টাকা, খাসির মাংস ১০৫০-১১০০টাকা, পোল্ট্রি মুরগী ২৬০ টাকা, লেয়ার মুরগী ৩৩০ টাকা ও সোনালী মুরগী ৩২০টাকা। আর ডিম প্রতি হালি বিক্রি হচ্ছে ৪৫ টাকায়। 

  ব্যবসায়ীরা জানান, হঠাৎ করে সকল প্রকার মাংসের দাম বেড়ে গেছে। মাসখানেক আগেও গরুর মাংসের দাম ছিল প্রতি কেজি ৫৫০-৬০০ টাকা, খাসি ৮০০-৮৫০ টাকা, পোল্ট্রি মুরগী ১৬০ টাকা, লেয়ার ও সোনালী মুরগী ২৫০ টাকা। 

  অন্যদিকে মাছের বাজারও চড়া। দেশীয় প্রজাতির মাছ এমনিতেই সংগ্রহ কম। তারপর যা পাওয়া যায় তার দামও আকাশচুম্বী। আর হাইব্রিড বিভিন্ন জাতের মাছের দাম প্রকারভেদে কেজি প্রতি ৫০-৮০ টাকা করে বেড়েছে।

  তবে সবজি ও মশলার বাজার অনেকটাই স্থিতিশীল। তেমন দাম বাড়েনি সবজি ও মশলায়। ভোজ্য তেলের দাম আগের থেকে বেড়েই আছে। তা আর কমছে না। বর্তমানে বোতলজাত সয়াবিন তেল প্রতি লিটার বিক্রি হচ্ছে ১৮৭ টাকায়। কাঁচা মরিচ বিক্রি হচ্ছে কেজি প্রতি ১২০-১৩০টাকা, বেগুন ৪০-৫০টাকা, ঢেঁড়শ ৬০টাকা, কেজি আদা ১২০ টাকা, রসুন ১২০ টাকা, পেঁয়াজ ৩৫ টাকা, শশা ৪০ টাকা, পটল ৮০ টাকা ও টমেটো ২০ টাকা কেজি।

  বাজার মনিটরিংয়ের বিষয় জানতে চাইলে রাজবাড়ীর অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) সূবর্ণা রানী সাহা বলেন, বাজার মনিটরিং করার জন্য আমাদের বেশ কয়েকটি টিম রয়েছে। তারা নিয়মিত বাজার মনিটরিং ও তদারকি করছে।

  জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর রাজবাড়ী জেলা কার্যালয়ের সহকারী পরিচালক কাজী রকিবুল হাসান বলেন, আমরা নিয়মিত বাজার মনিটরিং বা তদারকি করে থাকি। গতকালও রাজবাড়ীর বিভিন্ন বাজারে গিয়ে অভিযান চালিয়েছি। কিন্তু আমরা তো দাম নির্ধারণ করে দিতে পারিনা। এটা আমাদের আইনে নেই। মাংসের দাম নির্ধারণ করবে পৌরসভা অথবা উপজেলা পরিষদ। আমরা শুধু সেটা পর্যবেক্ষণ করবো যে নির্ধারিত দামের বেশি নিচ্ছে কিনা এবং পরিমাণ ঠিক আছে কিনা, কোন মেডিসিন মেশানো হচ্ছে কিনা।

ফরিদপুর রেল স্টেশনে চন্দনা কমিউটার ট্রেনের স্টপেজ দাবীতে অবস্থান কর্মসূচি
আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
সর্বশেষ সংবাদ