ঢাকা রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
ধাওয়াপাড়া ও নাজিরগঞ্জকে নদী বন্দর ঘোষণা করে গেজেট প্রকাশ
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৩-০৩-২০ ১৬:২২:৫৮

রাষ্ট্রপতির আদেশক্রমে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নৌপরিবহন মন্ত্রণালয়ের টিএ শাখা এক প্রজ্ঞাপনের মাধ্যমে রাজবাড়ী জেলার ধাওয়াপাড়া(জৌকুড়া) এবং পাবনা জেলার নাজিরগঞ্জ ঘাটকে নদী বন্দর হিসেবে ঘোষণা করে গেজেট প্রকাশ করেছে। 
  গত ১৩ই মার্চ নৌপরিবহন মন্ত্রণালয় টিএ শাখা প্রজ্ঞাপনে পাবনা জেলার সুজানগর উপজেলার নাজিরগঞ্জকে দেশের ৪২তম এবং রাজবাড়ী সদর উপজেলার ধাওয়াপাড়া(জৌকুড়া) কে দেশের ৪৩তম নদী বন্দর হিসেবে ঘোষণা করে নদী বন্দরের এলাকা নির্ধারণসহ বিআইডব্লিউটিএ’কে নদী বন্দর দুইটির সংরক্ষক হিসেবে নিয়োগ করা হয়েছে। 
  এ বিষয়ে বিআইডব্লিউটিএ’র অতিরিক্ত পরিচালক (বন্দর ও পরিবহন বিভাগ) এ কে এম আরিফ উদ্দিন বলেন, নাজিরগঞ্জ-ধাওয়াপাড়া ফেরী ঘাট দিয়ে যাত্রী ও মালামাল পরিবহন করা হয়। এ এলাকায় নদী বন্দর প্রতিষ্ঠার যৌক্তিকতা যাচাই করে বিআইডব্লিউটিএ’র কমিটি। এর প্রেক্ষিতে সরকার নদী বন্দর ঘোষণা করেছে।
  তিনি আরো বলেন, দক্ষিণাঞ্চলের ১২টি জেলা থেকে উত্তরাঞ্চলের পাবনা, সিরাজগঞ্জ, বগুড়া, দিনাজপুরসহ ৯টি জেলায় যাতায়াতের ক্ষেত্রে লালনশাহ সেতু হয়ে যাওয়া ছাড়া বিকল্প কোনো সড়কপথ নেই। এ অবস্থায় ধাওয়াপাড়া ও নাজিরগঞ্জ নদী বন্দরটি হলে অনেক ক্ষেত্রে যাত্রীদের যাত্রা পথ ১০০ থেকে ২০০ কিলোমিটার পর্যন্ত কমে আসবে। পাশাপাশি নৌ বাণিজ্যিক কার্যক্রম কয়েক গুণ বাড়বে। এ ছাড়াও নদী ভিত্তিক ব্যবসা বাণিজ্য আরো সম্প্রসারিত হবে। 
  নদী বন্দর ঘোষণার ফলে দুই জেলারবাসীর দীর্ঘদিনের দাবী ও প্রত্যাশা হলো। পূর্ণাঙ্গভাবে নদী বন্দর বাস্তবায়ন হলে দক্ষিণবঙ্গের সাথে উত্তররবঙ্গের বিভিন্ন জেলায় যাতায়াত সহজতর এবং ব্যবসা বাণিজ্যে ব্যাপকভাবে প্রসার ঘটবে।  
 

 

আন্তঃনগর মধুমতী এক্সপ্রেসে প্রায়ই যান্ত্রিক ত্রুটি॥বেড়েছে যাত্রী ভোগান্তি
রাজবাড়ী জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি সিরাজ-সম্পাদক উৎসব
১২তম জাতীয় আইনগত সহায়তা দিবস কাল
সর্বশেষ সংবাদ