ঢাকা রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
শুভ জন্মদিন মোহাম্মদ আবু হেনা
  • সরদার জাহাঙ্গীর আলম বাবলু
  • ২০২৩-০৪-০৯ ১৪:৫৩:০৬


পাংশা- রাজবাড়ী তথা বাংলাদেশের কৃতিসন্তান সাবেক প্রধান নির্বাচন কমিশনার মোহাম্মদ আবু হেনা। আজ ১০ই এপ্রিল-২০২৩ তার শুভ জন্মদিন। ৮৭ বছরে পদার্পণ করলেন তিনি।
  গুণী এই মানুষটি ১৯৩৭ সালের ১০ই এপ্রিল রাজবাড়ী জেলার পাংশা উপজেলার বাহাদুরপুর গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। পিতা আমানত আলী মল্লিক, মাতা বেগম শাসুন্নাহার এর ঘর আলো করে আসা মোহাম্মদ আবু হেনা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজী সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন।  
  রাজবাড়ী জেলাবাসীকে তিনি ভালোবাসেন, সেই ভালোবাসা থেকেই শিক্ষা বিকশিত করাসহ সামাজিক ও জনকল্যাণমূলক কাজ করে চলেছেন অদ্যাবধি। এরই অংশ হিসাবে ১৯৮৪ সালে ঢাকাস্থ রাজবাড়ী জেলা সমিতি গঠন করেন এবং প্রতিষ্ঠাতা সভাপতির দায়িত্বগ্রহণ করেন। তারও আগে ১৯৮০ সালে পাংশা উপজেলা সমিতি বর্তমান পাংশা-কালুখালী উপজেলা সমিতি গঠনে অগ্রণী ভূমিকা পালন করেন মোহাম্মদ আবু হেনা।
  সরকারের উচ্চপদে কর্মরত থাকা অবস্থায় এবং অবসর জীবনেও বিভিন্ন সভা সেমিনারে শিক্ষক, অভিভাবক, ছাত্র-ছাত্রী সকলকে আদর্শ মানুষ হওয়ার জন্য উৎসাহিত করছেন। গুণী এই মানুষটি শিক্ষার প্রসার ঘটাতে পরিশ্রম করে যাচ্ছেন অকাতরে। তিনি তার এলাকায় প্রতিষ্ঠা করেছেন জাতীয় অধ্যাপক শিক্ষাবিদ, বিজ্ঞানী ও সাহিত্যিক ড.কাজী মোতাহার হোসেন কলেজ। রাজবাড়ী জেলার যে কোন সামাজিক সাংস্কৃতিক অনুষ্ঠানে তার সরব উপস্থিতি লক্ষ্য করা যায়। তিনি প্রধান উপদেষ্টা, উপদেষ্টা এবং পৃষ্ঠপোষক হিসেবে কাজ করে যাচ্ছেন এমন সমাজসেবামূলক প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে- কাজী মোতাহার হোসেন ফাউন্ডেশন, রাজবাড়ী জেলা সমিতি, পাংশা-কালুখালী উপজেলা সমিতি, মোসলেম উদ্দিন মৃধা ফাউন্ডেশন, পদ্মা ফাউন্ডেশন, ঢাকা কমিউনিটি হাসপাতাল, বাংলাদেশ মেডিকেল কলেজ, বন্ধন(স্বেচ্ছায় রক্ত দানকারী সংগঠন), হাই কেয়ার স্কুল (মূক ও বধির ছেলে মেয়েদের জন্য প্রতিষ্ঠিত), বাহাদুরপুর তরুন সংঘ ও পাঠাগার ইত্যাদি।
  বাংলাদেশ স্কাউটস এর একজন নিবেদিতপ্রাণ মোহাম্মদ আবু হেনা ১৯৭৮ সাল থেকে ১৯৯৬ সাল পর্যন্ত বাংলাদেশ স্কাউটস এর আন্তর্জাতিক কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন এবং ১৯৮৫ সালে এক্ষেত্রে অবদানের জন্য তাকে বাংলাদেশের সর্বোচ্চ স্কাউট অ্যাওয়ার্ড (ঝরষাবৎ ঞরমবৎ) ও ১৯৯৪ সালে বিশ্ব স্কাউটিং এর সর্বোচ্চ অ্যাওয়ার্ড (ইৎড়হুব ডড়ষব) প্রাপ্ত হন। দেশী-বিদেশী বই পড়ার প্রতি রয়েছে তার গভীর দুর্বলতা। ইংরেজী সাহিত্যে পড়ালেখা করলেও বাংলায় শব্দচয়ন অসাধারণ। এমনও দেখেছি বক্তব্যের মাঝে বাংলায় একটি শব্দ বলে তার মানে বলতে।
  ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজী বিভাগে শিক্ষকতা দিয়ে জীবন শুরু করলেও ১৯৬৩ সালে পাকিস্তান সিভিল সার্ভিসে (সিএসপি) যোগদান করেন। তার কর্মময় জীবনে সরকারের গুরুত্বপূর্ণ পদে সততা ও নিষ্ঠার সাথে মুন্সীগঞ্জে মহাকুমা প্রশাসক, খুলনায় জেলা প্রশাসক, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের যুগ্মসচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্মসচিব, অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব, স্থানীয় সরকার বিভাগের সচিব, পাট মন্ত্রণালয় ও পশু সম্পদ মন্ত্রণালয়ের সচিব, পরিকল্পনা কমিশনের সদস্য, রূপালী ব্যাংকের চেয়ারম্যান, জাপান ও ফিলিপাইনের রাষ্ট্রদূত এর দায়িত্ব পালন করেন।
  ১৯৯৬ সালে দেশে যখন রাজনৈতিক টালমাটাল অবস্থা তখনই জনাব মোহাম্মদ আবু হেনা সকল শ্রেণী পেশার মানুষের নিকট আস্থা অর্জন করেন এবং প্রধান রাজনৈতিক দল সমূহের ঐক্যমতের ভিত্তিতে বাংলাদেশের প্রধান নির্বাচন কমিশনার পদে আসীন হন। আমার কাছে মনে হয় এটি তার জীবনের একটি বড় অর্জন। ২০০৭ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত ব্র্যাকের ন্যায়পাল ছিলেন। তাকে নিয়ে আলোচনা সমালোচনা করার মতো কোন যোগ্যতা আমার নেই। তবে আমি তাকে শ্রদ্ধা করি,ভালোবাসি। 
  বর্ণাঢ্য জীবনের অধিকারী এই প্রিয় মানুষটি ৮৬ বছর পূর্ণ করে ৮৭’তে পা রাখছেন। তিনি আমাদের রাজবাড়ীর গর্ব, তিনি বাংলাদেশের গর্ব। শুভ জন্মদিন মোহাম্মদ আবু হেনা। মহান সৃষ্টি কর্তার নিকট আপনার শতায়ু কামনা করছি।
  তথ্যসূত্র : ১। উইকিপিডিয়া, ২। পাংশা-কালুখালী উপজেলা সমিতি কর্তৃক প্রকাশিত “চন্দনা”, ৩। রাজবাড়ী জেলা সমিতি কর্তৃক প্রকাশিত “রাজবাড়ী দর্পণ” ও ৪। ডঃ জাহাঙ্গীর হাবীবউল্লাহ সম্পাদিত “মোহাম্মদ আবু হেনা জীবন ও কর্ম”। লেখক : সরদার জাহাঙ্গীর আলম, বিভাগীয় হিসাব রক্ষক, শেরে বাংলা নগর গণপূর্ত বিভাগ-৩, আগারগাঁও, ঢাকা।

 

আন্তঃনগর মধুমতী এক্সপ্রেসে প্রায়ই যান্ত্রিক ত্রুটি॥বেড়েছে যাত্রী ভোগান্তি
রাজবাড়ী জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি সিরাজ-সম্পাদক উৎসব
১২তম জাতীয় আইনগত সহায়তা দিবস কাল
সর্বশেষ সংবাদ