ঢাকা রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
রাজবাড়ীতে আদালত প্রাঙ্গণে ‘ন্যায়কুঞ্জ’র ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন প্রধান বিচারপতি
  • আসাদুজ্জামান নুর
  • ২০২৩-০৪-০৯ ১৫:০২:১০

রাজবাড়ীর আদালত প্রাঙ্গণে আগত বিচারপ্রার্থীদের জন্য বিশ্রামাগার ‘ন্যায়কুঞ্জ’র ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।
  গতকাল ৯ই এপ্রিল দুপুর ১টার দিকে তিনি ‘ন্যায়কুঞ্জ’র ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এ সময় আদালত প্রাঙ্গণে একটি বকুল ফুলের গাছের চারা রোপণ করেন প্রধান বিচারপতি। 
  ভিত্তিপ্রস্তরের ফলক উন্মোচনের পর মোনাজাত শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেন, জেলার বিভিন্ন প্রত্যন্ত অঞ্চল থেকে সাধারণ যে সকল ক্লায়েন্টরা(বিচারপ্রার্থীরা) আসেন এবং অনেক সময় তাদের সাথে মহিলা ক্লায়েন্ট থাকে। তারা সকাল বেলা আসে আর সন্ধ্যার সময় যায়। তাদের বসার জায়গা নাই, ওয়াশ রুম নেই। এসব ভাবনা চিন্তা করে এই ন্যায়কুঞ্জ স্থাপন করা। এই ন্যায়কুঞ্জে থাকবে বিচারপ্রার্থীসহ সংশ্লিষ্টদের বসার স্থান, ওয়াশ রুম, দুইটা টয়লেট একটা মহিলা ও একটা পুরুষের জন্য। ব্রেস্ট ফিডিং কর্নার ও ছোট্ট একটি ফাস্ট ফুড ও কোর্টের প্রয়োজনীয় সামগ্রী(স্টেশনারি শপ) দোকান। ওইখান থেকে যে আয় হবে আমরা চাই সেটি দিয়ে ওইটা ক্লিন(পরিস্কার) করতে। মাননীয় প্রধানমন্ত্রীর কনসেপ্ট তিনি আমাকে এমনটাই বলেছেন। আমাদের একজন অফিসের দায়িত্বে থাকবে যাতে এটি ক্লিন রাখা যায়। দেশের ৬৪টি জেলাতে এই ন্যায়কুঞ্জ স্থাপন করা হবে। 
  প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী আরো বলেন, ‘দেশে জুডিশিয়াল কেসের সংখ্যা আছে ৩৫ লক্ষ আর বিচারকের সংখ্যা ২হাজার। এই মামলার জট ছাড়াতে আমরা আরো বিচারক নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। প্রসেস এগিয়ে যাচ্ছে। বিচারকের সংখ্যা বেড়ে গেলে ইনশাআল্লাহ আস্তে আস্তে মামলার জট কমে আসবে’। 
  এ সময় রাজবাড়ী জেলা ও দায়রা জজ রুহুল আমীন, জেলা প্রশাসক আবু কায়সার খান, পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান, অতিরিক্ত জেলা ও দায়রা জজ(আদালত নং-১) জান্নাতুন লিলিফা আকতার জা, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক বুশরা সাইয়েদা, অতিরিক্ত জেলা ও দায়রা জজ(আদালত নং-২) সৈয়দ সিরাজ জিন্নাত, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) সূবর্ণা রাণী সাহা, গণপূর্ত বিভাগে নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ মনিরুজ্জামান, পিপি এডঃ মোঃ উজির আলী শেখ, জিপি এডঃ মোঃ আনোয়ার হোসেনসহ বিচারকবৃন্দ ও আইনজীবীবৃন্দসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।
  উল্লেখ্য, দেশের প্রত্যেকটি জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গণে বিচারপ্রার্থী বিশ্রামাগারে নারী ও পুরুষের জন্য আলাদা ইউনিট, দুগ্ধপোষ্য শিশুর মায়ের জন্য আলাদা রুম, প্রত্যেক ইউনিটে ২টি টয়লেট এবং ২টি ইউনিটেই সুপেয় পানির ব্যবস্থা থাকবে।
  পরে দুপুর দেড়টায় বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী রাজবাড়ী জেলা ও দায়রা জজ আদালতের বিচার বিভাগীয় কর্মকর্তাদের সাথে মতবিনিময় এবং নির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন। এরপর তিনি কুষ্টিয়ার উদ্দেশ্যে রাজবাড়ী ত্যাগ করেন।
  এর আগে বেলা ১২টার দিকে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী রাজবাড়ী সার্কিট হাউজে এসে পৌছালে তাকে জেলা ও দায়রা জজ, জেলা প্রশাসক ও পুলিশ সুপার তাকে ফুলেল অভ্যর্থনা জানানোর পর গার্ড অব অনার প্রদান করা হয়।

 

আন্তঃনগর মধুমতী এক্সপ্রেসে প্রায়ই যান্ত্রিক ত্রুটি॥বেড়েছে যাত্রী ভোগান্তি
রাজবাড়ী জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি সিরাজ-সম্পাদক উৎসব
১২তম জাতীয় আইনগত সহায়তা দিবস কাল
সর্বশেষ সংবাদ