ঢাকা শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
মোবাইলে কাস্টমার কেয়ারের প্রতিনিধি সেজে অর্থ হাতিয়ে নেওয়া প্রতারক চক্রের সদস্য গ্রেপ্তার
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৩-০৪-১১ ১৫:৫০:৪০

রাজবাড়ী সদর উপজেলার বসন্তপুর ইউনিয়নের খালিসা সোনাপুর গ্রাম থেকে মোবাইল কোম্পানীর কাস্টমার কেয়ারের প্রতিনিধি পরিচয়ে লটারীর মাধ্যমে পুরস্কার জেতার প্রলোভন দেখিয়ে প্রতারণার মাধ্যমে অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগে নাসির উদ্দীন(২৭) নামে প্রতারক চক্রের এক সদস্যকে গ্রেফতার করেছে ডিবি।
  গত ১০ই এপ্রিল বিকালে রাজবাড়ী জেলা গোয়েন্দা শাখার (ডিবি) সদস্যরা অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে। গ্রেফতারকৃত নাসির উদ্দীন সদর উপজেলার বসন্তপুর ইউনিয়নের খালিসা সোনাপুর গ্রামের মজনু শেখের ছেলে। এসময় তার কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত তিনটি মোবাইল ফোন জব্দ করা হয়।
  রাজবাড়ী ডিবি সূত্রে জানা যায়, প্রতারক চক্রটি বিভিন্ন মোবাইল কোম্পানির কাস্টমার কেয়ারের প্রতিনিধি সেজে প্রতারণার মাধ্যমে অসহায় মানুষের সরলতার সুযোগ নিয়ে বিকাশের মাধ্যমে টাকা গ্রহণ করে। তারা গত ১০ই এপ্রিল সকালে নড়াইল জেলার সদর থানার আউরিয়া ইউনিয়নের কমলাপুর গ্রামের হালিমা নামের একজনের মোবাইল ফোনে কল দিয়ে বলে আসসালামু আলাইকুম, আমি বাংলালিংক অফিস থেকে কাস্টমার কেয়ার প্রতিনিধি রিফাত মাহমুদ বলছি। বর্তমানে আমরা বাংলালিংক থেকে আপনার যে নম্বারে ফোন করেছি, এ নম্বরটি কি আপনি ব্যবহার করেন, না আপনার পরিবারের অন্য কেউ ব্যবহার করে? আপনি নম্বরটি ব্যবহার করে গত মাসে বা চলতি মাসে আমাদের অফিস থেকে দুইশত বা তিনশত টাকার কোন বোনাস পেয়েছেন? আপনি যে নম্বরটি ব্যবহার করছেন বাংলালিংক ফোন কোম্পানীর ১২ বছর নের্টওয়ার্ক সার্ভিস উদযাপনে আপনি ১লক্ষ ৬৫ হাজার টাকা পুরস্কার পাচ্ছেন। পুরস্কারটা পেতে যাচ্ছেন শুধুমাত্র কোম্পানীর নম্বর ব্যবহার করার জন্য। আপনি পুরস্কার পাবেন কখন, কোথায় পাবেন এবং কিভাবে পাবেন তাহা...এই নম্বরে ফোন করে জানতে পারবেন। ভুক্তভোগী ওই নম্বারে কল দিলে তারা তাকে বলে আপনাকে অনেক ধন্যবাদ কল করার জন্য, আপনি যে পুরস্কার পাবেন, তা দুই ভাগে পাবেন, প্রথমটি আপনার মোবাইলে নগদ টাকা পাবেন ৬৫ হাজার টাকা যা দিয়ে আপনি আগামী ৭ বৎসর ফ্রি কল করতে পারবেন। এজন্য রেজিস্টেশন বাবদ আপনাকে খরচসহ ৫শত টাকা...এই নম্বরে পাঠাতে হবে। তার কথায় বিশ^াস করে ভিকটিম বর্ণিত বিকাশ নম্বারে টাকা দিলে তখন প্রতারক ভিকটিমকে আবারও বলে বাকী এক লক্ষ টাকা আমাদের কোম্পানী থেকে সরাসরি বাড়ীতে গিয়ে পৌছে দিয়ে আসবে। সেজন্য আপনাকে রেজিস্টেশন বাবদ একই বিকাশ নম্বরে খরচসহ ৩হাজার টাকা পাঠাতে হবে। ভিকটিম তখন প্রলোভনে পড়ে বিশ্বাস স্থাপন করে প্রতারকের দেওয়া উক্ত বিকাশ নম্বরে খরচসহ ৩হাজার টাকা পাঠিয়ে দেয়। এরপরে প্রতারক আবারও ভিকটিমকে ফোন করে বলে, আপনার বাড়ীতে একজন পুলিশ, একজন ম্যাজিস্ট্রেট এবং আমরা কোম্পানীর সিনিয়র জুনিয়র অফিসার আপনার বাসায় গিয়ে এক লাখ টাকা দিয়ে আসব, সেজন্য আপনাকে তেল খরচ বাবদ আরো ৩ হাজার টাকা দিতে হবে। ভিকটিম তেল খরচ বাবদ খরচসহ ৩ হাজার টাকা বর্ণিত বিকাশ নম্বরে পাঠালে প্রতারক ভিকটিমের মোবাইল নম্বরটি ব্লাক লিস্টে দিয়ে দেয়। এ ভাবেই বাংলালিংকের কাস্টমার কেয়ারের প্রতিনিধি পরিচয়ে লটারীর মাধ্যমে পুরস্কার জেতার প্রলোভন দেখিয়ে টোপ দিয়ে অর্থ হাতিয়ে নিচ্ছিল এই প্রতারক চক্রটি। 
  রাজবাড়ী জেলা গোয়েন্দা শাখার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ মনিরুজ্জামান খান জানান, একটি চক্র বাংলালিংক কাস্টমার কেয়ারের প্রতিনিধি পরিচয়ে লটারির প্রলোভন দেখিয়ে অর্থ হাতিয়ে নিচ্ছিল। এ ধরণের অভিযোগের প্রেক্ষিতে বিশেষ অভিযান চালিয়ে রাজবাড়ী সদর  উপজেলার খালিশা সোনাপুর গ্রামের একটি বসত বাড়ীর পিছনের মেহগনি বাগান থেকে নাসির উদ্দীন নামে এক প্রতারককে গ্রেফতার করা হয়। তবে তার অন্য সহযোগীরা পালিয়ে যায়। এ সময় তার কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত তিনটি মোবাইল ফোন জব্দ করা হয়। 
  এ ব্যাপারে সংশ্লিষ্ট ধারায় মামলা দায়ের করা হয়েছে। পলাতকদের গ্রেফতারে অভিযান অব্যাহত রয়েছে।।

 

১২তম জাতীয় আইনগত সহায়তা দিবস কাল
রাজবাড়ী শহরের রেলওয়ে মাঠে জমে উঠেছে মাসব্যাপী শিল্প ও বাণিজ্য মেলা
বড় কাভার্ড ভ্যান চালকদের গলার কাঁটা নতুন ৬ ফেরী!