ঢাকা বুধবার, মে ১, ২০২৪
রাজবাড়ীতে অল্প খরচে বেশি লাভ হওয়ায় বাড়ছে নানাবিধ পুষ্টিগুণ সমৃদ্ধ সূর্যমূখীর চাষ
  • কাজী তানভীর মাহমুদ
  • ২০২৩-০৪-১২ ১৪:৪৯:৫২

 স্বল্প সময়ে অল্প খরচে বেশি লাভ হওয়ায় রাজবাড়ী জেলার চাষীরা দিন দিন সূর্যমূখী চাষে ঝুঁকছে। এতে ভোজ্য তেল সংকট নিরসনে ভূমিকা রাখবে বলে আশা করছেন কৃষি সংশ্লিষ্টরা। বাণিজ্যিকভাবে সূর্যমূখী চাষ বাড়াতে নেওয়া হচ্ছে নানাবিধ উদ্যোগ। এ বছর রাজবাড়ী জেলায় ১শত হেক্টর জমিতে সূর্যমূখীর চাষ করে ২ কোটি টাকার বীজ বিক্রির আশা চাষীদের। 
  বিস্তৃর্ণ মাঠ জুড়ে সবুজের মাঝে হলুদের সমাহার। সূর্যমূখীর এই নয়নাভিরাম দৃশ্য রাজবাড়ী জেলার। সরকার তেল উৎপাদনে গুরুত্ব দেওয়ায় সূর্যমূখীর বাণিজ্যিক আবাদ বেড়েছে এ জেলায়। চাষাবাদ সহজ ও উৎপাদন খরচ কম তাই সূর্যমূখী চাষে ঝুকছেন চাষীরা। সূর্যমূখী থেকে শুধু তেল নয় পাওয়া যায় পাখি, মাছ, জৈব সার ও গবাদী পশুর খাদ্য। 
  চলতি মৌসুমে রাজবাড়ী জেলার ৫ উপজেলায় ১শত হেক্টর জমিতে সূর্যমূখী চাষ করেছেন চাষীরা। প্রতি হেক্টরে ২ মেট্রিক টন বীজ উৎপাদিত হবে। যা স্থানীয় বাজারে ৪ হাজার টাকা প্রতি মণ বিক্রি করে আর্থিক ভাবে লাভবান হবে কৃষক।
  জেলায় সূর্যমূখীর আবাদ বাড়াতে কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ বিতরণ করা হয়েছে বলে জানিয়েছে কৃষি বিভাগ। আবহাওয়া ভালো থাকায় চলতি মৌসুমে বাম্পার ফলনের আশা তাদের।
  রাজবাড়ী জেলা সদরের সুলতানপুর ইউনিয়নের ধর্মশী গ্রামের সূর্যমূখী চাষী পিংকু কুমার দাস বলেন, এ বছর আমি ২ বিঘা জমিতে সূর্যমূখীর আবাদ করেছি। সূর্যমূখীর ফলন ভালো হয়েছে। ৩৩ শতাংশে ৬ মণের বেশি ফলন হয়। বাজারে প্রতি মণ সূর্যমূখীর বীজ ৪হাজার টাকা। অনেক ক্রেতা সূর্যমূখীর বীজ কিনতে আগ্রহ প্রকাশ করেছেন। এ বছর ভালো ফলন ও দাম পেলে আগামী বছরে এর আবাদ বাড়াবো।
  আরেক চাষী মোঃ সাইফুল ইসলাম বলেন, আমি চলতি মৌসুমে ২ বিঘা জমিতে উচ্চ ফলনশীল জাতের সূর্যমূখীর চাষ করেছি। আল্লাহর রহমতে ফলন ভালো হয়েছে। আমি আশা করছি এ বছর ভালো ফলনে ভালো মানের বীজ পাবো। বাজারে বিক্রি করে আর্থিক ভাবে লাভবান হতে পারবো। 
  আরেক চাষী সেলিম মোল্লা বলেন, উপজেলা কৃষি অফিসের সহযোগিতায় ১বিঘা জমিতে সূর্যমুখী ফুলের চাষ করেছি। প্রতিদিন বিকেল বেলায় আমার জমিতে ফোটা সূর্যমুখী ফুল দেখার জন্য দূর-দূরান্ত হতে অনেক দর্শনার্থীরা দেখতে আসে। সূর্যমুখী ফুলের সাথে ছবি তুলে সময় কাটান বিনোদন প্রেমিরা। তা দেখে আমার হৃদয়ে আনন্দ লাগে। তাছাড়া আমাকে দেখে এলাকার অনেক কৃষকরা সূর্যমুখী ফুলের চাষে আগ্রহ প্রকাশ করেছেন। এখন থেকেই অনেক চাষী বীজ চাচ্ছেন। এ বছর সূর্যমুখী চাষে ভালো সফলতা আসবে এবং অনেক লাভবান হতে পারব বলে আশা করছি।
  রাজবাড়ী সদর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ জনি খান বলেন, রাজবাড়ী সদর উপজেলায় চলতি মৌসুমে ২৫ হেক্টর জমিতে সূর্যমূখী ফুলের আবাদ করেছেন চাষীরা। সূর্যমুখী তেলে আছে মানবদেহের জন্য উপকারী ওমেগা ৯ ও ওমেগা ৬, আছে অলিক অ্যাসিড। সূর্যমুখীর তেল শতকরা ১০০ ভাগ উপকারী ফ্যাটযুক্ত। এর তেলে আছে কার্বোহাইড্রেট, প্রোটিন ও পানি। ভিটামিন ই ও ভিটামিন কে এর মতো গুরুত্বপূর্ণ ভিটামিন ও মিনারেলযুক্ত। হৃদরোগী, ডায়াবেটিসের রোগী, উচ্চ রক্তচাপের রোগী, কিডনি রোগীর জন্যও সূর্যমুখীর তেল নিরাপদ।
  রাজবাড়ী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবুল কালাম আজাদ বলেন, বিগত বছরের চেয়ে চলতি মৌসুমে ২০ হেক্টর জমিতে সূর্যমূখীর আবাদ বেড়েছে। নানাবিধ পুষ্টিগুণ সমৃদ্ধ সূর্যমূখীর তেল উৎপাদন বৃদ্ধিতে কৃষি বিভাগ থেকে কৃষকদেরকে নানাবিধভাবে সু পরামর্শ ও কারিগরি সহযোগীতা প্রদান করা হচ্ছে। চলতি মৌসুমে রাজবাড়ী জেলায় ১০০ হেক্টর জমিতে সূর্যমূখীর বীজ উৎপাদিত হবে ২০০ মেট্রিক টন। ৪ হাজার টাকা মণ প্রতি দরে যার বাজার মূল্য ২ কোটি টাকা।
  তিনি আরও বলেন, এ বছর জেলায় চাষকৃত সূর্যমুখী বেশির ভাগই হাইব্রিড জাতের এবং বাংলাদেশ গবেষণাগার থেকে বারি-১৪ সূর্যমুখী কিছুটা ফসল উৎপাদন বেশি হয়। আর তেলের পরিমাণও বেশি থাকে। সবদিক বিবেচনা করে তেলের চাহিদা পূরণ করার জন্য মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা যে, আমাদের দেশীয় তেলে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে হবে। সে লক্ষে মাননীয় প্রধানমন্ত্রী ও কৃষিমন্ত্রীর দিক নির্দেশনায় আমরা রাজবাড়ী জেলায় কাজ করে যাচ্ছি এবং সরিষার পাশাপাশি স্বাস্থ্যসম্মত তেল জাতীয় সূর্যমুখীর চাষ বৃদ্ধির প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি।

 

বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রাজবাড়ীতে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা
রাজবাড়ীতে ভূমি ব্যবস্থাপনা  বিষয়ক প্রশিক্ষণের সমাপনী
রাজবাড়ী-ভাঙ্গা-ঢাকা-রাজবাড়ী রুটে নতুন কমিউটার ট্রেন
সর্বশেষ সংবাদ