ঢাকা মঙ্গলবার, মে ৭, ২০২৪
ঈদুল ফিতরে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ঘরমুখো মানুষের ভোগান্তি লাঘবে নেওয়া হয়েছে নানা উদ্যোগ
  • আবুল হোসেন
  • ২০২৩-০৪-১৫ ১৫:১৩:২৮

এবারের ঈদ যাত্রায় যাত্রী ও যানবাহন পারাপার নির্বিঘ্ন করতে ২০টি ফেরী ও ৩৩টি লঞ্চ চলাচল করবে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে।

  সেই সাথে ঘাটকে যানজট মুক্ত রাখতে ঈদের আগে তিন দিন ও পরের তিন দিন ট্রাক পারাপার বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

  পরিবার পরিজনের সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করতে ঘরমুখো মানুষ যাতে স্বস্তিতে বাড়ী ফিরতে পারে সেজন্য নানা উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ। যাত্রা পথে ভোগান্তি, যাত্রীদের থেকে অতিরিক্ত ভাড়া আদায়, সড়কে যানজট নিরসনসহ ঘাট এলাকায় সার্বক্ষণিক কঠোর নজরদারী করবে  প্রশাসন।

  গত বছর ২৫শে জুন স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধনের পূর্বে যাত্রী ও যানবাহনের ভোগান্তির অন্যতম নৌপথ ছিল দক্ষিণাঞ্চলের ২১টি জেলার অন্যতম প্রবেশদ্বার দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুট। এরুটে ওই সময় ৩০ মিনিটের পদ্মা পাড়ি দিতে ঘাটে আসা যাত্রীবাহী বাস ও অন্যান্য যানবাহনকে ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করতে হয়েছে ফেরীর জন্য। পদ্মা সেতু চালু হবার সুফলে ফেরীর জন্যে এখন আর ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করতে হয় না। সেই সাথে কমেছে ভোগান্তি, স্বস্তি ফিরেছে ঘাট দিয়ে চলাচলকারী যানবাহন ও যাত্রীদের মাঝে।

  এ নৌরুট দিয়ে পারাপাররত যাত্রী ও চালকরা জানান, পূর্বে এ রুটে যাতায়াত করতে দীর্ঘ ভোগান্তি পোহাতে হতো। এখন স্বল্প সময়ে দ্রুত গন্তব্যে পৌঁছাতে পারি। ঈদে অতিরিক্ত যাত্রী ছুটলেও যানবাহন ও যাত্রীদের যানজটে পড়ে ভোগান্তি পোহাতে হবে না।

  বিআইডব্লিউটিএ’র দৌলতদিয়া ঘাট প্রান্তের ট্রাফিক ইন্সপেক্টর আফতাব হোসেন বলেন, দৌলতদিয়া-পাটুরিয়া, আরিচা-কাজিরহাট নৌরুটে ৩৩টি লঞ্চ প্রস্তুত রাখা হয়েছে। এর মধ্যে ১৬টি লঞ্চ দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে চলাচল করবে। ঈদের আগে যাত্রীর চাপ বাড়তে পারে। তবে যাত্রীর ধারণ ক্ষমতা মেনেই পারাপার করা হবে।

  আহলাদীপুর হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) তরিকুল ইসলাম বলেন, ঈদ উপলক্ষে আগে পরে ৩দিন করে মোট ৭ দিন ট্রাক চলাচল বন্ধ থাকবে। হাইওয়ে পুলিশের পক্ষ থেকে ২৪ ঘন্টা টহলের ব্যবস্থা করা হয়েছে। নিরাপদে বাড়ী ফিরতে সব ধরণের নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

  দৌলতদিয়া নৌ পুলিশ ফাঁড়ির ইনচার্জ জেএম সিরাজুল কবির বলেন, পবিত্র ঈদে দক্ষিণ পশ্চিমাঞ্চলের যাত্রীদের জন্য অতিরিক্ত নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। নদীতেও থাকবে নৌ পুলিশের টহল। লঞ্চে ও ফেরীতে নির্ধারিত ভাড়ার চেয়ে অতিরিক্ত ভাড়া নিতে দেওয়া হবে না। লঞ্চে অতিরিক্ত যাত্রী নেওয়া হলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

  বিআইডব্লিউটিসি’র দৌলতদিয়া ঘাট শাখার ব্যবস্থাপক(বানিজ্য) মোহাম্মাদ সালাউদ্দিন বলেন, দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে এখন প্রতিনিয়ত ১২ থেকে ১৪ টি ফেরী চলাচল করলেও পবিত্র ঈদকে সামনে রেখে ছোট বড় ২০টি ফেরী চলাচল করবে। আশা করি যানজট মুক্ত যানবাহন ও ভোগান্তি ছাড়াই ঘরমুখো মানুষ বাড়ীতে পৌঁছাতে পারবে।

  ঈদের সময় যানবাহনের চাপ বাড়লেও কোনো দূর্ভোগ হবে না জানিয়ে তিনি আরও বলেন, বর্তমান তিনটি ঘাট দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে। তিনটি ঘাটে রয়েছে ছয়টি পকেট। এই ছয় পকেটে ছয়টি ফেরী ভিড়তে পারবে। তবে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল বন্ধ থাকার কারণে এরুটে মোটর সাইকেলের বাড়তি চাপ হতে পারে। আশা করি এবারের ঈদ যাত্রা হবে স্বস্তির।

  এদিকে সড়ক ও নৌপথে ঈদে ঘরমুখো মানুষের ঈদ যাত্রা নিরাপদ ও নিশ্চিত করতে রাজবাড়ী জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে।

ফরিদপুর রেল স্টেশনে চন্দনা কমিউটার ট্রেনের স্টপেজ দাবীতে অবস্থান কর্মসূচি
আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
সর্বশেষ সংবাদ