ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
পাটুরিয়ায় ড্রেজিং করে চ্যানেল তৈরীর কাজ চলছে॥ঝুঁকি নিয়ে চলছে ফেরী
  • আবুল হোসেন
  • ২০২০-০৯-০৬ ১৪:৩৯:১৯
দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটের পাটুরিয়া প্রান্তে দেখা দিয়েছে ডুবোচর। এ জন্য ফেরী চলাচল সচল রাখতে ড্রেজিং করে পলি ও বালু মাটি অপসারণ করে নতুন চ্যানেল তৈরী করছে বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ -মাতৃকণ্ঠ।

দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটের পাটুরিয়া প্রান্তে দেখা দিয়েছে ডুবোচর। নদীতে পানি কমতে থাকায় নাব্যতা সংকটের সৃষ্টি হয়েছে। এ জন্য ফেরী চলাচল সচল রাখতে ড্রেজিং করে পলি ও বালু মাটি অপসারণ করে নতুন চ্যানেল তৈরী করছে বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ।
  জানা গেছে, বর্ষার স্রোতে উজান থেকে পলিমাটি আসার ফলে এবং নদীর পানি অব্যাহতভাবে কমতে থাকায় পাটুরিয়া প্রান্তে নাব্যতা সংকটের সৃষ্টি হয়েছে। প্রয়োজনীয় গভীরতা না থাকায় বড় ফেরীগুলো ঝুঁকি নিয়ে চলাচল করছে। সরাসরি সেগুলো ঘাটে ভিড়তে পারছে না। প্রায় ২কিলোমিটার পথ ভাটিতে গিয়ে পুনরায় উজান বেয়ে ফেরীগুলোকে ঘাটে ভিড়তে হচ্ছে। নাব্যতা সংকটের মধ্যে ফেরী চলাচল করায় বালুর ঘর্ষণে ফেরীর ক্ষতি হচ্ছে। যান্ত্রিক ত্রুটি দেখা দিচ্ছে। চ্যানেল সরু হওয়ার কারণে পাশাপাশি ২টি ফেরী একসাথে চলাচল করতে পারছে না। একটি চ্যানেল দিয়ে ফেরী প্রবেশ করছে, অন্য চ্যানেল দিয়ে আরেকটি ফেরী বের হচ্ছে। ২কিলোমিটার পথ ঘুরে ফেরী ঘাটে ভিড়তে সময় ও জ্বালানী খরচ বেশী লাগছে। বড় ফেরীগুলো ডুবো চরে আটকে যাওয়ার আশংকা থাকায় নাব্যতা সংকট দূর করতে ৪টি ড্রেজার মেশিন দিয়ে খনন করে আরো ২টি চ্যানেল তৈরী করা হচ্ছে।
  অপরদিকে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরীর সংখ্যা বৃদ্ধি পেলেও দৌলতদিয়া প্রান্তে ঘাটের স্বল্পতা রয়েছে। দৌলতদিয়ায় ৬টি ফেরী ঘাট থাকলেও গত বছরের বন্যায় ১ ও ২নং ফেরী ঘাটের সংযোগ সড়কের কিছু অংশ নদীতে বিলীন হয়ে যায়। এ বছর ঘাট ২টি জোড়াতালি দিয়ে মেরামত কররা হলেও এখনো ফেরী লোড-আনলোড করা হয় না। বাকী ৪টি ঘাট সচল রয়েছে। নতুন ৭নং ফেরী ঘাটটির নির্মাণ কাজ চলছে ধীর গতিতে। ঘাট স্বল্পতার কারণে ফেরীর লোড-আনলোডে সময় লাগছে। আগের ফেরীটির লোড-আনলোড করার পর পিছনের ফেরীটি লোড-আনলোডের সুযোগ পাচ্ছে।
  বিআইডব্লিউটিসি’র দৌলতদিয়া ঘাট কার্যালয়ের সহকারী ব্যবস্থাপক মাহবুব আলী বলেন, বড় ফেরীগুলোর চলাচলে নদীতে কমপক্ষে ৮ফুট পানির গভীরতা প্রয়োজন। পাটুরিয়া প্রান্তে পানির গভীরতা না থাকায় ড্রেজিং করে প্রয়োজনীয় গভীরতার সৃষ্টি করা হচ্ছে। বর্তমানে বড় ফেরীগুলো ঝুঁকি নিয়ে চলাচল করছে। যে কোন সময় সেগুলো ডুবো চরে আটকে যাওয়ার আশংকা রয়েছে। 

 

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ