ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
গোয়ালন্দে ব্রি ধান ৮৯ ও ৯২ জাতের মাঠ দিবস ও ফসল কর্তন অনুষ্ঠিত
  • মইনুল হক মৃধা
  • ২০২৩-০৫-১২ ১৪:২৯:২৩

রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ইউনিয়নের তোরাপ শেখের পাড়ায় গতকাল ১২ই মে বিকালে চলতি বোরো মৌসুমে ব্রি ধান ৮৯ ও ৯২ জাতের প্রদর্শনীর মাঠ দিবস ও শস্য কর্তন অনুষ্ঠিত হয়েছে। 
বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) আঞ্চলিক কার্যালয় ভাংগা-ফরিদপুরের আয়োজনে ও উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় এ মাঠ দিবস ও শস্য কর্তন অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের ভাংগা-ফরিদপুর বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ইফতেখার মাহমুদ আকন্দ।
গোয়ালন্দ উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোঃ মাহফুজুর রহমানের সভাপতিত্বে উপজেলা উপসহকারী কৃষি অফিসার মোঃ ইমরান হোসেন, কৃষি উদ্যোক্তা ও আধুনিক কৃষক মোঃ হুমায়ন আহমেদসহ উপজেলা কৃষি দপ্তরের অন্যান্য কর্মকর্তাসহ শতাধিক কৃষক-কৃষাণী উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে কোরআন তেলাওয়াত করেন আদ্-দ্বীন আহমেদ।
অনুষ্ঠান শেষে তোরাপ শেখেরপাড়া গ্রামের কৃষক মোঃ হুমায়ন আহমেদের প্রদর্শনী প্লটের ব্রি ৮৯ ও ৯২ ধান আগত চাষীদের দেখানো হয় এবং প্রদর্শনী প্লটের ধান নমুনা কর্তন করে ঝাড়াই-মাড়াই দেখানো হয়।
এসময় কৃষক হুমায়ন আহমেদ বলেন, বিগত দিনে যে সমস্ত ধানের জাতগুলো আবাদ করেছি, এরমধ্যে বোরো ৮৯ ও ৯২ ধানের জাত সবচেয়ে ফলন বেশী, পোকামাকড়ের আক্রমণ কম, ধানের গোড়া ও গাছ খুবই শক্ত যা বাতাসে হেলে পড়েনা, অন্যান্য জাতের চেয়ে ফলনও বেশী, ধানও চিকন যা অতি লাভজনক। আমি আগামী মৌসুমে বোরো ৮৯ ও ৯২ জাতের ধান বেশী করে আবাদ করবো।

বালিয়াকান্দির নতুনচরে বাল্যবিয়ে পন্ড বরের জরিমানা॥কনের পিতা কারাগারে
কালুখালী উপজেলা পরিষদের নির্বাচনে উত্তাপ নেই চেয়ারম্যান প্রার্থী টিটো চৌধুরী সুবিধাজনক অবস্থানে
আসন্ন পাংশা উপজেলা নির্বাচন উপলক্ষ্যে পূজা উদযাপন পরিষদের মতবিনিময় সভা
সর্বশেষ সংবাদ