ঢাকা শুক্রবার, মে ৩, ২০২৪
রাজবাড়ীতে খাদ্য নিরাপত্তা এবং জনস্বাস্থ্য সুরক্ষায় ভেজাল প্রতিরোধ বিষয়ক কর্মশালা
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২৩-০৫-১৯ ১৩:৫৭:৫০

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের স্বাস্থ্য শিক্ষা ব্যুরোর লাইফস্টাইল এবং হেলথ এডুকেশন এন্ড প্রমোশন বিভাগের অর্থায়নে ও গ্লোসি মিডিয়ার আয়োজনে রাজবাড়ীতে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে এবং জনস্বাস্থ্য সুরক্ষার স্বার্থে খাদ্যে ভেজাল প্রতিরোধ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

রাজবাড়ী সিভিল সার্জন অফিসের সার্বিক সহযোগিতায় গতকাল ১৮ই মে সকালে সিভিল সার্জন কার্যালয়ের অডিটরিয়ামে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটনের সভাপতিত্বে কর্মশালায় জেলা প্রশাসকের প্রতিনিধি সহকারী কমিশনার মোঃ সাইদুল ইসলাম, জেলা তথ্য অফিসার রেখা, জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক কাজী রকিবুল হাসান, জেলা নিরাপদ খাদ্য অফিসার  রফিকুল ইসলাম, জেলা ভারপ্রাপ্ত খাদ্য নিয়ন্ত্রক শ্যাম প্রসাদ চাকমা, সিভিল সার্জন অফিসের স্যানেটারী ইনেসপেক্টর সূর্য কুমার প্রামানিক, এনজিও রাশের নির্বাহী পরিচালক লুৎফর রহমান লাবু প্রমুখ বক্তব্য রাখে। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সিভিল সার্জন অফিসের মেডিক্যাল অফিসার ডাঃ আব্দুল গাফফার এবং সঞ্চালনাসহ পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মোকারেমা মানজুরা। 

এ সময় সিভিল সার্জন অফিসের মেডিক্যাল অফিসার ডাঃ মানসুবা তাবাসসুম, জেলা স্বাস্থ্য বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ, স্থানীয় খাদ্য উৎপাদন ও বিপননের সাথে জড়িত ব্যবসায়ীগণ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকগণ, এনজিও প্রতিনিধিগণ, জেলার বিভিন্ন বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তাগণ, হোটেল মালিক ও সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

সভাপতির বক্তব্যে সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন বলেন, ভেজাল খাদ্য প্রতিরোধে ভোক্তা এবং উৎপাদন ও বিপননের সাথে জড়িত সকলকে সচেতন হতে হবে। আমাদের দেশের অনেক ব্যবসায়ী, খাদ্যপণ্য উৎপাদন ও বিপননের সাথে জড়িতরা কেউ জেনে খাদ্যপণ্যে ভেজাল দেন। আবার কেউ না জেনে খাদ্যপণ্যে ভেজাল দেন। সুতরাং আমরা যারা খাদ্যপণ্য উৎপাদনের সাথে জড়িত তাদেরকে জেনে বুঝে স্বাস্থ্যসম্মত নির্ভেজাল খাদ্যপণ্য উৎপাদন ও বাজারজাত করতে হবে। আর কেউ যদি ইচ্ছাকৃতভাবে ভেজাল পণ্য বিক্রয় বা উৎপাদন করে তাদেরকে আইনের আওতায় এনে জরিমানাসহ শাস্তির ব্যবস্থা করতে হবে। যাতে আমরা আমাদের ভবিষ্যতের স্মার্ট বাংলাদেশের প্রজন্মকে নিরাপদ খাদ্য সংস্থানের মাধ্যমে স্বাস্থ্যগতভাবে স্মার্ট করে গড়ে তুলতে পারি। এছাড়াও তিনি তার বক্তব্যে সুস্থ সবল জাতি গঠনে ভেজাল খাদ্য পরিহার করে নিরাপদ খাদ্য গ্রহণ ও নিরাপদ খাদ্য প্রাপ্তির পথকে সহজলভ্য করার আহবান জানান এবং নিরাপদ ও ভেজালমুক্ত খাদ্য পাওয়া জনগণের অধিকার বলে মত প্রকাশ করেন। 

উল্লেখ্য যে, স্বাস্থ্য শিক্ষা ব্যুরোর লাইফস্টাইল এবং হেলথ এডুকেশন এন্ড প্রমোশন বিভাগের অর্থায়নে বাস্তবায়নকারী প্রতিষ্ঠান গ্লোসি মিডিয়া কর্মশালা ছাড়াও খাদ্যে ভেজাল প্রতিরোধে জনগণের সচেতনতা বৃদ্ধি প্রচারনার অংশ হিসেবে স্থানীয় জনবহুল বাজারের বিভিন্ন দোকান, বেকারী, হোটেলসহ বিভিন্ন জায়গায় লিফলেট বিতরণসহ সচেতনামূলক সংগীত পরিবেশন করেছে বলে জানায় সংশ্লিষ্টরা।  

রাজবাড়ীর ২নং রেলগেট এলাকায় লাইনচ্যুত মালবাহী ট্রেন  উদ্ধার॥চলাচল স্বাভাবিক
তীব্র দাবদাহে রাজবাড়ীতে পথচারীদের পানি ও খাবার স্যালাইন দিল এসএমসি
রাজবাড়ী-গোয়ালন্দ ও বালিয়াকান্দি উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ
সর্বশেষ সংবাদ