ঢাকা শুক্রবার, মে ৩, ২০২৪
রাজবাড়ীতে বিএনপির ৪১ নেতাকর্মীর নাম উল্লেখসহ অজ্ঞাত আরো ১২০জনের বিরুদ্ধে পুলিশের মামলা
  • শিহাবুর রহমান/মীর শামসুজ্জামান
  • ২০২৩-০৫-২১ ১৫:১০:১৩

রাজবাড়ীতে নাশকতা ও পুলিশের ওপর হামলার অভিযোগে বিএনপির ৪১জন নেতাকর্মীর নাম উল্লেখসহ অজ্ঞাত আরও ১২০ জনের বিরুদ্ধে মামলা করেছে পুলিশ।

  গত ২০ শে মে রাতে সদর থানার উপ-পরিদর্শক(এসআই) মোঃ মাহাবুর হোসেন বাদী হয়ে মামলাটি দায়ের করেন। গতকাল ২১শে মে থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ শাহাদাত হোসেন মামলার বিষয়টি নিশ্চিত করেন।

  রাজবাড়ী সদর থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ শাহাদাত হোসেন জানান, গত ২০শে মে বেলা সাড়ে ১১টার দিকে শহরের সজ্জনকান্দা এলাকায় সরকারী আদর্শ মহিলা কলেজের সামনে আওয়ামীলীগের শান্তি সমাবেশে অংশগ্রহণের উদ্দেশ্যে আওয়ামীলীগের কিছু কর্মী বড়পুল হতে রেলগেটের দিকে যাওয়ার প্রাক্কালে পূর্ব থেকে ওৎ পেতে থাকা বিএনপি সমর্থিত লোকজন হাতে বাঁশের তৈরী লাঠিসোটা ও ইট পাটকেল নিয়ে আওয়ামীলীগের কর্মীদের বাধাদান করলে উভয় পক্ষ মুখোমুখি অবস্থান করে। রাজবাড়ী থানা পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করেন। তখন বিএনপি সমর্থিত লোকজন রাস্তা আটকিয়ে জনসাধারণের স্বাভাবিক চলাচল ব্যাহত করে প্রতিবন্ধকতা সৃষ্টি করে এবং রাস্তায় চলাচলরত একটি মোটর সাইকেল ভাংচুর করে। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য তাদেরকে রাস্তা হতে সরানোর চেষ্টা করলে তারা উত্তেজিত হয়ে পুলিশের কর্তব্য কাজে বাধাদান করে তাদের হাতে থাকা বাঁশের তৈরী লাঠিসোটা দিয়া নাশকতা ও ধ্বংসাত্মক কার্যক্রম করার জন্য পুলিশের ওপর আক্রমন করে এবং পুলিশকে লক্ষ্য করে ইট পাটকেল নিক্ষেপ করে। বিএনপি কর্মীদের ছোড়া ইট পাটকেলে এবং তাদের হাতে থাকা বাঁশের তৈরী লাঠির আঘাতে রাজবাড়ী থানার অফিসার ও ফোর্স আহত হয়। এছাড়াও তাদের ছোড়া ইট পাটকেলে সরকারী পুলিশ ডাবল কেবিন গাড়ীর সামনের গ্লাসে  লেগে গ্লাস ফেটে যায় এবং সামনের বনেট ও বাম পাশের দুইটি দরজা ট্যাব খেয়ে ক্ষতিগ্রস্ত হয়। এ সময় ঘটনাস্থল থেকে ১৭জনকে আটক করা হয়।

তিনি আরো জানান, এ ঘটনায় সদর থানার উপ-পরিদর্শক(এসআই) মোঃ মাহাবুর হোসেন বাদী হয়ে ৪১জনের নাম উল্লেখ করাসহ অজ্ঞাত আরো ১২০জনকে আসামী করে মামলা দায়ের করেন।

  গতকাল ২১শে মে গ্রেফতারকৃতদের আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে এবং অন্যান্য পলাতক আসামীদের গ্রেফতারে অভিযান অব্যাহত রয়েছে বলে জানান পুলিশের এ কর্মকর্তা।

  গ্রেফতারকৃতরা হলো ঃ ফারজানা ইয়াসমিন ডেইজি, নুরুল ইসলাম, মনিরুল শেখ, আলামিন হোসাইন, মারুফ হোসাইন, জাকির হোসেন, রাসেল শেখ, শহিদ বিশ্বাস, রবিউল শেখ, ফরহাদ সরদার, মান্নান মোল্লা, আনিস মন্ডল, জিয়া সরদার, মজিদ মোল্লা, আমিনুল ইসলাম(জামিনুল), মোতাহার মোল্লা ও ইদ্রিস শেখ।

  জানা যায়, গায়েবী মামলা ও নির্বিচারে গণগ্রেফতারসহ ১০ দফা দাবীতে কেন্দ্রীয় নির্দেশনায় গত ২০শে মে বেলা ১১টায় রাজবাড়ী জেলা বিএনপি কার্যালয়ে জনসমাবেশের আয়োজন করে বিএনপি। গত ১৮ই মে পার্টি অফিসে প্রস্তুতি সভার মাধ্যমে এ কর্মসূচী পালন করার ঘোষণা দেয় জেলা বিএনপির একাশং। তবে এ কর্মসূচীতে দীর্ঘদিন পর রাজবাড়ী জেলা বিএনপির সাবেক সভাপতি ও সাবেক সংসদ সদস্য আলী নেওয়াজ মাহমুদ খৈয়ম ও রাজবাড়ী-২ আসনের সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা নাসিরুল হক সাবুসহ তাদের সমর্থকেরা জেলা বিএনপির কর্মসূচীতে অংশগ্রহণের সিদ্ধান্ত নেয়।

  গত ২০শে মে সকাল থেকেই পুলিশের বাধা উপেক্ষা করে শহরের সজ্জনকান্দায় জেলা বিএনপির সাবেক সভাপতি ও সাবেক এমপি আলী নেওয়াজ মাহমুদ খৈয়মের বাসায় নেতাকর্মীরা সমবেত হতে থাকে। সেখান থেকে শান্তিপূর্ণ মিছিল নিয়ে শহরের আজাদী ময়দান সংলগ্ন পার্টি অফিসে পূর্ব ঘোষিত ১০দফা দাবীতে জনসমাবেশে যাওয়ার কথা ছিল তাদের। কিন্তু  বেলা সাড়ে ১১টার দিকে সরকারী আদর্শ মহিলা কলেজের সামনে বকুল তলায় মোটর সাইকেলযোগে যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা এসে বিভিন্ন শ্লোগান দিতে থাকে। জবাবে খৈয়মের বাসার সামনে সমবেত বিএনপির কর্মীরাও শ্লোগান দিলে যুবলীগ ও ছাত্রলীগের কর্মীরা সড়কে মোটর সাইকেল রেখে তাদের ধাওয়া করে। এ সময় বিএনপির কর্মীরা তাদের পাল্টা ধাওয়া করলে যুবলীগ ও ছাত্রলীগের কর্মীরা ধাওয়া খেয়ে ছত্রভঙ্গ হয়ে যায়। এসময় বিএনপির কর্মীরা তাদের (যুবলীগ ও ছাত্রলীগ) ফেলে রেখে যাওয়া কয়েকটি মোটর সাইকেল ভাংচুর করে।

  এরপর আলী নেওয়াজ মাহমুদ খৈয়মের নেতৃত্বে তার বাসভবন থেকে বিক্ষোভ মিছিল বের হলে পুলিশ সেটি আটকানোর চেষ্টা করে। কিন্তু পুলিশের বাধা উপেক্ষা করে মিছিলটি শহরের প্রধান সড়কে পৌরসভার কার্যালয়ের সামনে এলে পুলিশ মিছিলে লাটিচার্জ করে নেতাকর্মীদের ছত্রভঙ্গ করে দেয়। এসময় পুলিশ  বিএনপি নেতা আলী নেওয়াজ মাহমুদ খৈয়মের ওপর চড়াও হলে বিএনপির কর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে।

  এক পর্যায়ে আলী নেওয়াজ মাহমুদ খৈয়ম সেখান থেকে দলীয় কর্মীদের নিয়ে নিজ বাসভবনে ফেরেন। এর কিছুক্ষণ পর বিএনপির কর্মীরা পুনরায় পুলিশকে লক্ষ্য করে আবারো ইটপাটকেল নিক্ষেপ করলে পুলিশও শটগান দিয়ে বেশ কয়েক রাউন্ড ফাঁকা গুলি বর্ষণ করে।

  নেতাকর্মীদের গ্রেফতার প্রসঙ্গে জেলা বিএনপির সাবেক সভাপতি ও রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলী নেওয়াজ মাহমুদ খৈয়ম বলেন, আমাদের শান্তিপূর্ণ বিক্ষোভে ছাত্রলীগ, যুবলীগ ও পুলিশলীগ হামলা করেছে। আবার আমাদের নেতাকর্মীদেরকেই তারা গ্রেফতার করেছে।

  এটি কোনো গণতান্ত্রিক সরকারের কাজ হতে পারে না। দ্রুত নেতাকর্মীদের মুক্তির দাবী করেন তিনি।

রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে মহান মে দিবসে র‌্যালী-আলোচনা সভা
রাজবাড়ীতে দুই ব্যাংকের  প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত
বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রাজবাড়ীতে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা
সর্বশেষ সংবাদ