ঢাকা সোমবার, মে ৬, ২০২৪
রাজবাড়ীতে বিএনপির নেতাকর্মীদের ওপর যুবলীগ ছাত্রলীগের হামলা ও মামলার প্রতিবাদে সংবাদ সম্মেলন
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৩-০৫-২২ ১৫:১৪:২৯

দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদ, বেগম খালেদা জিয়া ও তারেক রহমানসহ সকল রাজনৈতিক নেতাকর্মীদের নামে মিথ্যা মামলা প্রত্যাহার এবং নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন, ভোটের অধিকার প্রতিষ্ঠার দাবী এবং নেতাকর্মীদের ওপর যুবলীগ, ছাত্রলীগের হামলা ও মামলার প্রতিবাদে সংবাদ সম্মেলন করেছে রাজবাড়ী জেলা বিএনপি।

গতকাল ২২শে মে বেলা ১২টায় রাজবাড়ী জেলা বিএনপির সাবেক সভাপতি ও সাবেক সংসদ সদস্য আলী নেওয়াজ মাহমুদ খৈয়মের বাস ভবনে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে আলী নেওয়াজ মাহমুদ খৈয়ম, জেলা বিএনপির সাবেক সহ-সভাপতি নাসিরুল হক সাবু, সাবেক আহ্বায়ক নঈম আনছারী, সাবেক সদস্য সচিব মঞ্জুরুল আলম দুলাল, সাবেক যুগ্ম সম্পাদক গাজী আহসান হাবীব ও কালুখালী উপজেলা বিএনপির সাবেক আহ্বায়ক অ্যাডঃ আব্দুর রাজ্জাক বক্তব্য দেন। 

লিখিত বক্তব্যে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য, জেলা বিএনপির সাবেক সভাপতি ও সাবেক সংসদ সদস্য আলী নেওয়াজ মাহমুদ খৈয়ম বলেন, গায়েবী মামলায় বিএনপির নেতাকর্মীদের গ্রেফতার, দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও তারেক রহমানের নামে সকল মিথ্যা মামলা প্রত্যাহার, দ্রব্যমূল্যের উর্দ্ধগতিসহ ১০ দফা দাবী আদায়ে গত ২০শে মে আমাদের কর্মসূচী নির্ধারিত ছিল। আমাদের কেন্দ্রীয় নেতৃবৃন্দ ওই সভায় উপস্থিত থাকবেন মর্মে প্রশাসনকে অবহতি করে আমাদের অনুমতিপত্র নেওয়া ছিল। ওই বিক্ষোভ কর্মসূচী পালনের জন্য আমরা যখন প্রস্তুতি নিচ্ছিলাম, আমাদের বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা আমার বাসায় জড়ো হয়েছিল। তখন বিভিন্ন অঞ্চল থেকে আমাদের কাছে খবর আসতে থাকে পথে পথে পুলিশ ও যুবলীগ, ছাত্রলীগের সন্ত্রাসীরা বাঁধার সৃষ্টি করছে। যখন নেতাকর্মীরা বাঁধা উপেক্ষা করে বিভিন্ন জায়গা থেকে এসে আমার বাসার মধ্যে শান্তিপূর্ণ অবস্থান করছিল তখন এই শহরের চিহ্নিত কিছু সন্ত্রাসী যুবলীগ, ছাত্রলীগের মাস্তান বাহিনী মোটর সাইকেল মহড়া সহকারে আমার বাসায় মারাত্মক অস্ত্রশস্ত্রসহ বিনা উস্কানিতে হামলা করে। আমাদের কর্মীরা যখন আক্রান্ত তখন সমবেত নেতাকর্মীরা স্বতঃস্ফুর্তভাবে প্রতিরোধ গড়ে তোলে। আমরা নিজেদের বাসায় আক্রান্ত হয়েছি। এতে প্রতীয়মান হয় আমাদের আবাসস্থল, ব্যক্তিগত বাড়ী, জান-মাল, সম্পদ কোন কিছুই এই সরকারের আমলে আর নিরাপদ নয়। অতীতের সকল শিষ্টাচার, ভদ্রতা, সৌজন্যতা এই সরকারের আমলে আজ উপেক্ষিত। 

তিনি বলেন, আমরা অবাক হলাম, বিস্মিত হলাম ছাত্রলীগ, যুবলীগ যখন আমার বাসায় হামলা চালাল তখন এখানকার দায়িত্বরত পুলিশ ভাইয়েরা নিরব দর্শকের ভূমিকা পালন করে হামলাকারী-সন্ত্রাসীদের যেন উৎসাহিত করল। মূলত রাজবাড়ীবাসী এই প্রশ্ন সামনে এনেছে পুলিশ গ্রীন সিগনাল নিয়েই শাসকগোষ্ঠীর এতবড় অপকর্ম করতে সাহস পেল। উপরন্ত পুলিশ আমার বাসায় অবস্থানরত নিরীহ শান্তিপ্রিয় নেতাকর্মীদের উপরই মুহুমুহু গুলি করেছে ও দফায় দফায় হামলা চালিয়েছে। আমাদের অসংখ্য নেতাকর্মী রাবার বুলেটের আঘাতে ও লাঠিচার্জে রক্তাক্ত হয়ে যখন আর্তনাদ করছিল তখনও পুলিশ ও ছাত্রলীগ, যুবলীগের তান্ডব অব্যাহত ছিল। তারা যেন এক নারকীয় উৎসবে মেতে উঠে। তারপর আমাদের নেতাকর্মীদের একটি অংশ ওই হামলাকারীদের বিরুদ্ধে তীব্র প্রতিরোধ গড়ে তোলে ফলে হামলাকারী সন্ত্রাসীরা বাধ্য হয়ে পিছু হটে যায়।

ওই দিন প্রথম দফা আক্রমণ ও আক্রান্ত হওয়ার পর আমাদের নেতাকর্মীদের নিয়ে আমি যখন বিএনপি অফিসের সামনে বিক্ষোভ সমাবেশ স্থলে যোগদানের উদ্দেশ্যে শান্তিপূর্ণ মিছিল নিয়ে অগ্রসর হচ্ছিলাম মিছিলটি যখন পৌরসভা পার হয়ে প্রধান সড়ক দিয়ে এগিয়ে যাচ্ছিল ঠিক সেই সময়ে স্থানীয় পুলিশ বাহিনী সম্পূর্ণ বিনা উস্কানিতে পেছন থেকে এক নারকীয় তান্ডব শুরু করে। তারা নির্বিচারে আমাদের নেতাকর্মীদের উপরে  অতর্কিত হামলা চালায়। পুলিশের ওই তান্ডবে রাজবাড়ীর রাজপথ বিএনপি নেতাকর্মীদের রক্তে রঞ্জিত হয়ে যায়। পুলিশ নির্বিচারে আমাদের মহিলা, বয়স্ক সম্মানিত বিশিষ্ট নাগরিক, জনপ্রতিনিধি, ব্যবসায়ী, শিক্ষকসহ সকলের ওপরই লাঠিচার্জ করে এবং অমানবিক নির্যাতন করে রক্তাক্ত করে। আমাদের মিছিল থেকে প্রায় ৩০জন নেতাকর্মীকে পুলিশ গ্রেফতার করে নিয়ে যায়। কিছু অতি উৎসাহী পুলিশ সদস্যের এহেন আচরণে আমরা তীব্র ক্ষোভ প্রকাশ করছি।

তিনি বলেন, আমরা পুলিশের কাছ থেকে কোন নিরাপত্তা তো পাইনি, বরং রাজবাড়ী জেলা পুলিশ প্রশাসন মজলুমের পক্ষে অবস্থান না নিয়ে ন্যূনতম সহানুভূতি না দেখিয়ে, জুলুমবাজদের পক্ষে নিয়ে আমাদের জেলার গুরত্বপূর্ণ নেতৃবৃন্দের নামে মিথ্যা, বানোয়াট, রাজনৈতিক হয়রানীমূলক মামলা দায়ের করেছে। গত ২১ শে মে জেলা মহিলা দলের সম্মেলন প্রস্তুতি কমিটির যুগ্ম আহ্বায়ক ফারজানা ইয়াসমিন ডেইজিকে ১নং আসামী করে জেলা বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক আফসার আলী সরদার, জেলা যুবদলের বর্তমান আহ্বায়ক ও কেন্দ্রীয় যুবদলের সহ-সাংগঠনিক সম্পাদক খায়রুল আনাম বকুল, জেলা যুবদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক অ্যাডঃ নেকবর হোসেন মনি, যুগ্ম আহ্বায়ক কাওসার মাহমুদ, জেলা রিক্সা শ্রমিক ইউনিয়নের নির্বাচিত সভাপতি আঃ মজিদ ও জেলা ছাত্রদলের যুগ্ম আহবায়ক নুর ইসলামসহ ৪১জন এবং অজ্ঞাত আরো ১২০জনকে আসামী করে দায়েরকৃত এ মামলা উদ্দেশ্যে প্রণোদিত ও হয়রানীমূলক।

আলী নেওয়াজ মাহমুদ খৈয়ম বলেন, আমরা বর্তমান আওয়ামীলীগ সরকারের নির্যাতন ও জুলুমের শিকার। আমি রাজবাড়ী পৌরসভার তিনবার নির্বাচিত মেয়র ও পরবর্তীতে বিএনপির সংসদ সদস্য নির্বাচিত হই। আমরা ক্ষমতায় থাকাকালীন সময়ে রাজবাড়ী জেলা আওয়ামীলীগসহ তাদের সহযোগী সংগঠনের কোন নেতাকর্মীদের বিরুদ্ধে কোন জুলুম নির্যাতন ও মামলা করি নাই। বরং তাদেরকে সম্মান করেছি।

তিনি রাজবাড়ী-১ আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলীকে উদ্দেশ্য করে বলেন, কাজী কেরামত আলী আমার সিনিয়র। তাকে আমি শ্রদ্ধা ও সম্মান করি। কিন্তু তিনি তার বেপরোয়া কিছু নেতাকর্মীদের দিয়ে আমার বাসভবনে হামলা করেছে এটা খুবই দুঃখজনক। ইতিমধ্যেই আমাদের বিএনপি ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের নামে-বেনামে মিথ্যা মামলা দিয়ে ১৭ জনকে আটক করে কারাগারে পাঠিয়েছেন। আমরা উচ্চ আদালতে তাদের জামিনের আবেদন করবো। যারা বাড়ীতে আছে তাদের ঘড়-বাড়ীতেও রাতের অন্ধকারে হামলা করছে। আমাদের নেতাকর্মীরা আতঙ্কে দিন কাটাচ্ছে। রাজবাড়ী বিএনপিতে এখন কোন গ্রুপিং নেই। আমরা সবাই ঐক্যবদ্ধ হয়ে রাজপথে আন্দোলন সংগ্রাম চালিয়ে যাবো।

সংবাদ সম্মেলনে জেলা বিএনপির সদস্য এ মজিদ বিশ্বাস, জেলা শ্রমিকদলের সভাপতি গফুর মন্ডলসহ জেলা, উপজেলা, পৌর, ইউনিয়ন ও ওয়ার্ডের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দসহ গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

ফরিদপুর রেল স্টেশনে চন্দনা কমিউটার ট্রেনের স্টপেজ দাবীতে অবস্থান কর্মসূচি
আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
সর্বশেষ সংবাদ