ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
হাইকোর্টে রাজবাড়ী বিএনপির ২১জন নেতাকর্মীর ৬ সপ্তাহের আগাম জামিন
  • মীর সামসুজ্জামান সৌরভ
  • ২০২৩-০৫-২৬ ১৩:৫৬:২২

রাজবাড়ীতে নাশকতা ও পুলিশের ওপর হামলার অভিযোগে পুলিশের দায়েরকৃত মামলায় বিএনপির ২২ জন নেতাকর্মী গতকাল ২৫শে মে হাইকোর্ট থেকে ৬ সপ্তাহের আগাম জামিন পেয়েছে।
  এ মামলায় জামিন চেয়ে হাইকোর্টে দায়েরকৃত পৃথক তিনটি আবেদনের শুনানি শেষে গতকাল ২৫শে মে বিচারপতি মোঃ কামরুল হোসেন মোল্লা ও বিচারপতি দিলুরুজ্জামানের দ্বৈত বেঞ্চ আসামীদের ৬ সপ্তাহের আগাম জামিন জামিন মঞ্জুর এবং জেলার দায়রা আদালতে আত্মসমর্পনের আদেশ প্রদান করে। 
  এ সময় আদালতে জামিনপ্রাপ্ত নেতাকর্মীদের সাথে রাজবাড়ী জেলা বিএনপির সাবেক সভাপতি ও সাবেক এমপি আলী নেওয়াজ মাহমুদ খৈয়ম এবং সভাপতি ও সাবেক এমপি মোঃ নাসিরুল হক সাবুসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।   
  আদালতে বিএনপি নেতাদের পক্ষে জামিন আবেদনের শুনানি করেন সুপ্রীম কোর্ট বারের সাবেক সহ-সভাপতি এডঃ এ এস এম মোক্তার কবির খান। তাকে সহযোগিত করেন হাইকোর্টের এডঃ কাজী রহমান মানিক, এডঃ সাইফ-উজ্জামান ও এডঃ আব্দুর রব শিমুল।
  মামলা সূত্রে জানা গেছে, গত ২০শে মে জেলা আওয়ামী লীগের শান্তি সমাবেশ উপলক্ষে কর্মীরা বড়পুল থেকে রেলগেট যাচ্ছিলেন। পথে রাজবাড়ী সরকারী আদর্শ মহিলা কলেজের সামনে আগে থেকে ওত পেতে থাকা বিএনপির কর্মীরা তাঁদের ওপর লাঠিসোঁটা নিয়ে আক্রমণ করেন। এ সময় পুলিশ আওয়ামী লীগের কর্মীদের ঘটনাস্থল থেকে সরিয়ে দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করে। তখন বিএনপির কর্মীরা রাস্তা আটকে জনসাধারণের চলাচল ব্যাহত ও ৩/৪টি মোটর সাইকেল ভাংচুর করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য তাঁদের রাস্তা থেকে সরানোর চেষ্টা করা হলে আসামীরা উত্তেজিত হয়ে পুলিশের কাজে বাঁধা দেয়। এ সময় তাঁরা বাঁশের লাঠি দিয়ে পুলিশের ওপর আক্রমণ ও ইটপাটকেল নিক্ষেপ করে। লাঠির আঘাতে দায়িত্বরত অবস্থায় কয়েকজন পুলিশ কর্মকর্তা ও কনস্টেবল আহত হন। এ ছাড়া ইটপাটকেলে ওসির গাড়ির গ্লাস ফেটে যায়। এ সময় জানমাল রক্ষায় পুলিশ ফাঁকা গুলি ছোড়ে।
  এ ঘটনানায় নাশকতা ও পুলিশের কাজা বাঁধা দেওয়ার অভিযোগ ঐদিন রাতেই সদর থানার উপ-পরিদর্শক(এসআই) মাহাবুব হোসেন বাদী হয়ে ৪১জনের নাম উল্লেখ করে ও অজ্ঞাত ১০০/১২০ জনকে আসামী করে মামলা দায়ের করে। রাজবাড়ী থানার মামলা নং-৪২, তাং-২১/৫/২০২৩, ধারাঃ পেনাল কোডের ১৪৩/১৮৬/৩৩২/৩৫৩/৪২৭/৩৪ তৎসহ ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনের ১৫(৩)/২৫-ডি। ঘটনার দিন পুলিশ ১৭ জনকে গ্রেফতার করে। তাদেরকে গত ২১শে মে রাজবাড়ীর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির কর হলে শুনানি শেষে বিচারক তাঁদের কারাগারে পাঠানোর আদেশ প্রদান করে।
  হাইকোর্ট থেকে ৬ সপাতাহের আগাম জামিনপ্রাপ্তরা হলেন ঃ রাজবাড়ী জেলা যুবদলের সভাপতি খায়রুল আনাম ভিপি বকুল, জহুরুল ইসলাম নুরুন্নবী, মোঃ রকি, জাহাঙ্গীর আলম ওরফে আওয়াল, খোন্দকার মোহাম্মদ আলী ওরফে আরজু, সমসু মীর, আব্বাস সরদার, আনিসুর রহমান, রয়হান খান, মোঃ জাহিদ ওরফে মহির, মালেক, মোস্তফা, মোঃ নেকবর হোসেন মনি, কাউসার, আফসার সরদার, মোঃ বাবু সরদার, মোঃ বিল্লাল, মোঃ কামরুল, মোঃ সাইফুল, মোঃ আসাদ ও মোঃ আক্তারুজ্জামান। 

 

রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রাজস্ব সম্মেলনসহ কয়েকটি সভা
সর্বশেষ সংবাদ