ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
গোয়ালন্দে জাতীয় মহাসড়ক সম্প্রসারণের জন্য কাটা হচ্ছে শতবর্ষী দু’টি কড়ই গাছ॥রক্ষার দাবী স্থানীয়দের
  • মইনুল হক মৃধা
  • ২০২৩-০৬-০১ ০৪:১৯:১০

ঢাকা-খুলনা জাতীয় মহাসড়কের রাজবাড়ী জেলার গোয়ালন্দ বাসস্ট্যান্ড এলাকায় সড়ক সম্প্রসারণের জন্য শতবর্ষী দুটি বিশাল কড়ই গাছ কেটে ফেলা হচ্ছে। এ নিয়ে স্থানীয়দের মধ্যে তীব্র ক্ষোভ ও হতাশার সৃষ্টি হয়েছে। এ বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও শুরু হয়েছে তুমুল বিতর্ক। সকলেই গাছগুলোকে রক্ষা করে মহাসড়ক সম্প্রসারণের কাজ করার দাবী জানান।

  গতকাল ৩১শে মে দুপুরের স্থানীয় কিছু যুবক শতবর্ষী গাছটির রক্ষার্থে চারদিক ব্যান্ডেজ দিয়ে জড়িয়ে তাতে লাল রং লাগিয়ে প্রতিকী রক্তাক্ত অবস্থার সৃষ্টি করে “আমাকে বাঁচান, আমারও প্রাণ আছে, আমাকে বাঁচতে দিন” কাগজে লিখে সামাজিক আন্দোলন শুরু গড়ে তোলার চেষ্টা করেছেন।

  ইতিমধ্যে গাছটির কয়েকটি বড় ডাল কেটে ফেলা হয়েছে। এ সময় সেখানে স্থানীয় সাংবাদিক, ব্যবসায়ী, রাজনীতিবিদ ও শিক্ষকসহ অনেকেই একত্রিত হয়ে গাছ দুটি না কাটার জন্য প্রতিবাদ করেন।

  গোয়ালন্দ উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও স্থানীয় বাসিন্দা আবুল কালাম আজাদ বলেন, এখানে গাছগুলোকে রক্ষা করেই মহাসড়ক সম্প্রসারণের জন্য যথেষ্ট ফাঁকা জায়গা রয়েছে। উন্নয়ন কাজ যেমন জরুরী, তার চেয়েও বেশী জরুরি পরিবেশ বান্ধব গাছগুলোকে রক্ষা করা।

  স্থানীয় বাসিন্ধা ও স্কুল শিক্ষক মোঃ সাইফুল ইসলাম বলেন, বিশালাকার গাছগুলো এলাকার সাধারণ মানুষ ও দোকানদার, দূর-দূরান্তের যাত্রী ও ফুটপাতের মানুষদের বছরের পর বছর ধরে ছায়া দিয়ে আসছে। তপ্ত রোদে গরমে মানুষ গাছগুলোর নিচে বসে একটু হাফ ছেড়ে নিঃশ^াস নেয়। বিশে^র কোন সভ্য দেশে এভাবে অতি উপকারী গাছপালা কেটে কোন উন্নয়ন কাজ করে না।

  স্থানীয় বাসিন্দা ও সাংবাদিক শামীম শেখ বলেন, গাছগুলোর নিচে মাঝে মধ্যেই রাজনৈতিক সভা সমাবেশ হয়। অনেকেই এর নিচে বসে ছোটখাট ব্যবসা করে জীবিকা নির্বাহ করে থাকেন। এগুলো কেটে ফেলা হলে গোটা বাসস্ট্যান্ড এলাকা খা খা করবে। মরুর ন্যায় হয়ে যাবে। এ গাছগুলো রক্ষা করা খুব জরুরি।

  গোয়ালন্দ উপজেলা নির্বাহী অফিসার মোঃ জাকির হোসেন বলেন, গাছ দুটি এলাকার জন্য খুবই জরুরী। তবে মহাসড়কের সম্প্রসারণের জন্য টেন্ডারের মাধ্যমে বৈধভাবেই এগুলো কাটা হচ্ছে। জনসাধারনের দাবীর প্রেক্ষিতে আমি ঘটনাস্থলে গিয়ে সাময়িকভাবে গাছ কাটা বন্ধ করে দিয়েছি। এছাড়া বিষয়টি নিয়ে বনবিভাগ এবং সড়ক ও জনপথ(সওজ) বিভাগের সাথে আলোচনা করব।

  গোয়ালন্দ পৌরসভার মেয়র মোঃ নজরুল ইসলাম মন্ডল বলেন, গোয়ালন্দ বাসস্টান্ড এলাকায় কয়েকটি শতবর্ষী গাছ রয়েছে, এই গাছ গুলোর নিচে প্রতিদিন শত শত মানুষ তপ্ত রোদ থেকে বাঁচতে আশ্রয় নেয়। তাছাড়া আমাদের দেশে অধিক তাপমাত্রা লক্ষ্য করা যাচ্ছে। এই সময় গাছগুলো কাটা হলে এই এলাকায় ব্যবসা করে খাওয়া মানুষদের কষ্টকর হয়ে যাবে। ইতিমধ্যে আমার ঊধ্বর্তন কর্তৃপক্ষের সাথে কথা হয়েছে যেন বাসস্ট্যান্ড এলাকায় গাছ গুলো বাঁচিয়ে উন্নয়ন কাজ করা হয়।

  গোয়ালন্দ উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোঃ মোস্তফা মুন্সি বলেন, আমি জনসাধারনের দাবীর সাথে একমত। গাছগুলো রক্ষা করে উন্নয়ন কাজ করা গেলে খুব ভাল হয়।

রাজবাড়ী-ঢাকা-ভাঙ্গা রুটে দুই জোড়া নতুন ট্রেন উদ্বোধন আজ
রাজবাড়ীতে শুদ্ধ আবৃত্তি চর্চার কেন্দ্র কাব্যগৃহ’র আত্মপ্রকাশ
ক্যারিয়ার ক্লাব অব রাজবাড়ীর ৩য় ক্যারিয়ার ফেস্ট অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ