ঢাকা সোমবার, মে ৬, ২০২৪
রাজবাড়ীতে অভ্যন্তরীণ ও দূরপাল্লার সকল রুটের বাস চলাচল বন্ধ ঘোষণা
  • মীর সামসুজ্জামান সৌরভ
  • ২০২৩-০৬-১৭ ১৫:০৩:৩৩

রাজবাড়ী-ঢাকা রুটে ফরিদপুরের গোল্ডেন লাইন পরিবহনের বাস চলাচলকে কেন্দ্র করে গতকাল ১৭ই জুন দুপুরে আবারো ধর্মঘট ডেকেছে রাজবাড়ী জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপ।

  গতকাল শনিবার দুপুর ১২টা থেকে শুরু হওয়া বাস ধর্মঘটের কারণে রাজবাড়ী থেকে অভ্যন্তরীণ ও দূরপাল্লার সব রুটে বাস চলাচল বন্ধ হয়ে গেছে। এতে চরম ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা।

  এর আগে গত ১৬ই জুন রাতে রাজবাড়ী জেলা প্রশাসন ও পুলিশ সুপারের আশ্বাসে ধর্মঘট প্রত্যাহার করেছিলো জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপ। কিন্তু গতকাল ১৭ই জুন ঢাকা থেকে রাজবাড়ী রুটে গোল্ডেন লাইনের বাস ছেড়ে আসলে এ সিদ্ধান্ত নেয় রাজবাড়ী জেলা বাস মালিক গ্রুপ।

  জানা গেছে, ফরিদপুরের করিম গ্রুপের বাস গোল্ডেন লাইন গত ১৫ই জুন থেকে রাজবাড়ী-ঢাকা রুটে বাস চালানো শুরু করে। গত ১৬ই জুন সকালে রাজবাড়ীতে গোল্ডেন লাইনের একটি বাস আটকে দেওয়া হয়। গোল্ডেন লাইন কর্তৃপক্ষ বিষয়টি জেনে ঢাকার গাবতলী বাস টার্মিনালে রাজবাড়ীর সব পরিবহনের কাউন্টার বন্ধ করে দেয়। রাজবাড়ী জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপ কর্তৃপক্ষ বিষয়টি জেনে ঢাকাগামী সব বাস চলাচল বন্ধ করে দেয়। এ কারণে গত ১৬ই জুন রাজবাড়ী-ঢাকা রুটে বাস চলাচল বন্ধ ছিল। তবে রাতেই জেলা প্রশাসক ও পুলিশ সুপারের আশ্বাসে ধর্মঘট প্রত্যাহার করে নেয় বাস মালিক গ্রুপ। জেলা প্রশাসক আশ্বাস দেন যে গোল্ডেন লাইন রাজবাড়ী দিয়ে চলবে না। কিন্তু এরপর গতকাল ১৭ই জুন সকালে ঢাকা থেকে গোল্ডেন লাইন রাজবাড়ীর উদ্দেশ্যে ছেড়ে আসে। তাই আবারও বাস বন্ধ করে ধর্মঘট পালন করছেন পরিবহন মালিক ও শ্রমিকরা।

  রাজবাড়ী জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের সাধারণ সম্পাদক ও রাবেয়া পরিবহনের ব্যবস্থাপনা পরিচালক আব্দুর রাজ্জাক লিটন বলেন, আমাদের না জানিয়ে হঠাৎ ফরিদপুরের গোন্ডেন লাইনের বাস রাজবাড়ীতে চালানো শুরু করেছে। এতে আমরা ক্ষতিগ্রস্ত হচ্ছি। কেন না এ রুটে প্রতিদিন আমাদের ৫৫টি ট্রিপ আসা-যাওয়া করে।

  তিনি আরও বলেন, এক জেলার বাস অন্য জেলার ওপর দিয়ে চালাতে হলে ওই জেলার বাস মালিক সমিতির অনুমোদনের প্রয়োজন আছে। গোল্ডেন লাইন কর্তৃপক্ষ আমাদের সঙ্গে আলোচনা বা যোগাযোগ না করেই রাজবাড়ী থেকে ঢাকা রুটে বাস চালানো শুরু করে দেয়। এ কারণে তাদের বাসটি আমরা ফেরত পাঠাই। গোল্ডেন লাইন কর্তৃপক্ষ ঢাকা থেকে বাস চলাচলে বাধা দেয়। গোল্ডেন লাইনের বাস রাজবাড়ীর ওপর দিয়ে চলাচলের প্রতিবাদে আমরা গত ১৬ই জুন ঢাকার বাস চলাচল বন্ধ রেখেছিলাম। রাতে জেলা প্রশাসকের আশ্বাসে আমরা গতকাল ১৭ই জুন সকালে বাস চলাচল শুরু করি। পরে জানতে পারি গোল্ডেন লাইনের বাস চলছে। এ জন্য জেলাজুড়ে ধর্মঘট ডাকা হয়েছে। 

  রাজবাড়ী জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের সাবেক সাধারণ সম্পাদক মুরাদ হাসান বলেন, জেলা প্রশাসক ও পুলিশ সুপারের আশ্বাসে আমরা গত ১৬ই জুন রাতে ধর্মঘট প্রত্যাহার করেছিলাম। কিন্তু গতকাল ১৭ই জুন সকালে ঢাকার গাবতলী থেকে গোল্ডেন লাইন গাবতলী থেকে ছেড়ে আসলে আমরা আবারও রাজবাড়ীর সব পরিবহন বন্ধ করে দেই। 

  বিষয়টির সুরহার জন্য আমরা পরিবহন মালিক গ্রুপে একটি টিম ঢাকায় গিয়ে গতকাল ১৭ই জুন বিকাল ৩টার দিকে বাস-ট্রাক ওনার্স এসোসিয়েশনের সাথে মিটিং করি। কিন্তু মিটিং-এ তারা বিষয়টির কোন সুরহা করেনি। তবে আমরা অনুরোধ করেছি ঈদের আগে গোল্ডেন লাইন বন্ধ রাখতে। ঈদের পর আমরা আবার আলোচনায় বসবো।

  পরিবহন ধর্মঘট চলমান থাকবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বিষয়টি নিয়ে আমরা রাজবাড়ীতে এসে পরিবহন মালিক গ্রুপ আবার বসবো। তারপর সদস্যদের নিয়ে সিদ্ধান্ত নিবো।

  গোল্ডেন লাইনের ম্যানেজার রেজাউল করিম বাচ্চু বলেন, আমাদের পরিবহন সেক্টর নিয়ন্ত্রণ করে বাস ট্রাক ওনার্স এ্যাসোসিয়েশন গাবতলী থেকে। তারা সংগঠনের মাধ্যমে চেষ্টা করেছে। যেখানে আবেদন করার দরকার, সেখানে আবেদন করেছে। তারা গাড়ি ছাড়বেন কুষ্টিয়া থেকে, রাজবাড়ী থেকে নয়। পরিবহন সংগঠনের মাধ্যমে কুষ্টিয়া ও রাজবাড়ী পরিবহন মালিক গ্রুপের সঙ্গে বৈঠক হয়েছে তাদের। রাজবাড়ী জেলায় তাদের কাউন্টার নেই। 

  জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, বিষয়টি সুরাহার জন্য উভয় পক্ষ ঢাকায় মিটিং করেছে। এ সমস্যার সমাধান হয়ে যাবে বলে তিনি আশা করেন।

ফরিদপুর রেল স্টেশনে চন্দনা কমিউটার ট্রেনের স্টপেজ দাবীতে অবস্থান কর্মসূচি
আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
সর্বশেষ সংবাদ