ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
রাজবাড়ী-ফরিদপুর রুটে তিন দিন পর চলছে বাস
  • মীর সামসুজ্জামান সৌরভ
  • ২০২৩-০৯-০২ ১৫:০৫:২৭

রাজবাড়ী-ফরিদপুরের বাস মালিক ও শ্রমিকদের দ্বন্দ্বের জেরে দুই রুটে বাস চলাচল বন্ধ থাকার পর তিনদিন পর গতকাল ২রা সেপ্টেম্বর সকাল থেকে পুনরায় বাস চলাচল শুরু হয়েছে। 

বাস চলাচলের বিষয়টি নিশ্চিত করেছেন রাজবাড়ী জেলা বাস মালিক গ্রুপের সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক লিটন।

এর আগে গত ৩০ শে আগস্ট সকাল ৬টা থেকে এই দুইপথে সরাসরি বাস চলাচল বন্ধ থাকায় এ পথে চলাচলকারী যাত্রীদের দুর্ভোগের মুখে পড়তে হয়।

জানা গেছে, রাজবাড়ী ও ফরিদপুর শহর থেকে প্রতিদিন সকাল ৬ টায় রাজবাড়ী ও ফরিদপুরের উদ্দেশ্যে বাস ছেড়ে যায়। প্রতি ১০ মিনিট পরপর একটি করে বাস ছেড়ে যায়। রাত ৮টা পর্যন্ত এভাবে বাস চলতে থাকে। অপরদিকে ফরিদপুর থেকে দৌলতদিয়া পর্যন্ত বাস চলাচল করত ৩০ মিনিট পর পর।

রাজবাড়ী-ফরিদপুর রুটে প্রতিদিন অন্তত ৮০ বার বাস চলাচল করে। সকাল ৬ টা থেকে বাস চলা শুরু হয় এবং রাত ৮টা পর্যন্ত অব্যাহত থাকে। অপরদিকে ফরিদপুর থেকে রাজবাড়ীর দৌলতদিয়া পথে প্রতিদিন ৪০ বার বাস চলাচল করে। এ পথে বাস চলাচল করে আধা ঘন্টা পর পর।

দৌলতদিয়া-ফরিদপুর রুটে বাসচলাচলকে কেন্দ্র করে দুই জেলার বাস মালিকদের দীর্ঘদিন ধরে দ্বন্দ্ব চলে আসছিল। রাজবাড়ীর বাস মালিক গ্রুপের দাবী তাদের কোন হিস্যা না দিয়েই ফরিদপুরের বাস মালিকরা এ রুটে তাদের বাস চালিয়ে আসছিল। এ নিয়ে তাদেরকে হিস্যার ব্যাপারে বার বার বলা হলেও তারা কোন কর্নপাত করছেনা। 

এছাড়া গত ২৯শে আগস্ট বিকালে রাজবাড়ীর গোয়ালন্দ মোড় এলাকায় রাজবাড়ী ও ফরিদপুরের বাস শ্রমিকদের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটে। পরে ফরিদপুরের রাজবাড়ীর রাস্তার মোড় থেকে রাজবাড়ীর মালিকদের বাসগুলো আবার রাজবাড়ীর দিকে ফিরিয়ে দেওয়া হয়। এর পরপরই রাজবাড়ী থেকে ফরিদপুরের মালিকানাধীন বাসগুলোও ফিরিয়ে দেওয়া হয়। এ জের ধরে পরবর্তীতে দুই রুটে বাস চলাচল তিনদিন ধরে বন্ধ রয়েছে।

ফরিদপুর বাস মালিক গ্রুপের সাধারণ সম্পাদক আনিসুর রহমান বলেন, গত বুধবার রাতে একটি সিদ্ধান্ত হয়েছিল দুই জেলার বাসগুলো নিজ নিজ জেলার সীমান্ত এলাকা পযন্ত যাবে। কিন্তু পরে চিন্ত করে দেখা যায় এতে যাত্রী কম হবে, তেল খরচ উঠবে না এবং যাত্রীদের ভোগান্তি হবে। এ বিবেচনা করে বাস চলাচল বন্ধ রাখা হয়েছে।

রাজবাড়ী জেলা সড়ক পরিবহণ মালিক গ্রুপের সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক লিটন বলেন, গত ২৯ শে বিকালে ফরিদপুর থেকে রাজবাড়ীর একটি বাস ফিরিয়ে দেয় সেখানকার বাস মালিক সমিতি। এরই প্রতিবাদে গত ৩০ শে আগস্ট সকাল থেকে কোনো বাস ফরিদপুরে যাবে না মর্মে সিদ্ধান্ত নেওয়া হয়। তিনদিন বন্ধ থাকার পর পুনরায় বাস চলাচল শুরু হয়েছে। তবে ফরিদপুরের বাস মালিক গ্রুপের সাথে আমাদের যে দ্বন্দ্ব ছিলো তা এখনো সমাধান হয়নি। খুব শীগ্রই তাদের সাথে আলোচনায় বসে সমস্যার সমাধান করা হবে।

রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রাজস্ব সম্মেলনসহ কয়েকটি সভা
সর্বশেষ সংবাদ