ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
নিরাপত্তা সংলাপে নেতৃত্ব দিতে ঢাকায় মার্কিন উপ-সহকারী মন্ত্রী মিরা রেসনিক
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৩-০৯-০৪ ১৫:৩৪:৩৮

 মার্কিন পররাষ্ট্র দফতরের উপ-সহকারী মন্ত্রী মিরা রেসনিক আজ মঙ্গলবার ঢাকায় অনুষ্ঠিতব্য নবম বার্ষিক বাংলাদেশ-যুক্তরাষ্ট্র দ্বিপক্ষীয় নিরাপত্তা সংলাপে ওয়াশিংটনের নেতৃত্ব দিতে গতকাল ৪ঠা সেপ্টেম্বর ঢাকা এসেছেন।

  গতকাল ৪ঠা সেপ্টেম্বর মার্কিন দূতাবাসের পাবলিক অ্যাফেয়ার্স সেকশনের এক মিডিয়া নোটে বলা হয়, ‘নিরাপত্তা সংলাপ একটি বার্ষিক বেসামরিক নেতৃত্বাধীন আলোচনা যাতে আমাদের নিরাপত্তা সম্পর্কের সমস্ত উপাদান নিয়ে আলোচনা করা হয়।’

  উভয় পক্ষের প্রতিনিধিরা ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় আঞ্চলিক সমস্যা, নিরাপত্তা ও মানবাধিকার, সামরিক সহযোগিতা, শান্তিরক্ষা, নিরাপত্তা সহায়তা ও সন্ত্রাস দমনসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করবেন। সংলাপটি উভয় দেশের সরকারের মধ্যে ব্যাপক নিরাপত্তা সম্পর্কের অংশ। যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে একটি শক্তিশালী নিরাপত্তা অংশীদারিত্ব রয়েছে এবং ইন্দো-প্যাসিফিক অঞ্চলে দু’দেশের অনেক অভিন্ন স্বার্থ রয়েছে। উভয় দেশই ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলকে অবাধ, উন্মুক্ত, শান্তিপূর্ণ ও নিরাপদ রাখার অভিন্ন দৃষ্টিভঙ্গি লালন করে থাকে। এ বছরের নিরাপত্তা সংলাপ ২৩ ও ২৪শে আগস্ট ঢাকায় অনুষ্ঠিত দ্বিপক্ষীয় প্রতিরক্ষা সংলাপকে ঘনিষ্ঠভাবে অনুসরণ করবে। দ্বিপক্ষীয় প্রতিরক্ষা সংলাপে মার্কিন ও বাংলাদেশ সামরিক বাহিনীর সিনিয়র অফিসার এবং বেসামরিক ব্যক্তিরা উপস্থিত ছিলেন। তারা সামরিক শিক্ষা, শান্তিরক্ষা এবং আসন্ন সামরিক মহড়া এবং আগামী বছরের দুর্যোগ মোকাবেলা অনুশীলন ও বিনিময়সহ কিছু সামরিক-সামরিক সম্পর্কেও নির্দিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন।

 
পরিবেশ সাংবাদিকতা সুরক্ষায় প্রাতিষ্ঠানিক উদ্যোগ নেয়া হবে -------তথ্য প্রতিমন্ত্রী
সাধারণ রোগী হিসেবে এনআইও’তে চোখের চিকিৎসা নিলেন প্রধানমন্ত্রী
উপজেলা নির্বাচনে মানুষ যাকে চাইবে সে-ই জয়ী হয়ে আসবে--প্রধানমন্ত্রী শেখ হাসিনা
সর্বশেষ সংবাদ