ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
নারুয়ায় চিত্রা নদীতে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ অনুষ্ঠিত
  • মিঠুন গোস্বামী
  • ২০২৩-০৯-৩০ ১৫:১৮:৪৭

 নদী মাতৃক আবহমান বাংলার ঐতিহ্যকে ধরে রাখতে রাজবাড়ী জেলার বালিয়াকান্দিতে নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।
 গতকাল ৩০শে সেপ্টেম্বর বিকালে বালিয়াকান্দি উপজেলার নারুয়া ইউনিয়নের চর-ঘিকমলা ব্রিজ সংলগ্ন চিত্রা নদীতে চর-ঘিকমলা যুব সংঘের উদ্যোগে এ নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় ১০টি নৌকা অংশগ্রহণ করে। নৌকা বাইচ দেখতে নদীর দুই পাড় জুড়ে হাজার হাজার দর্শক ভিড় করে।
 নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজক কমিটির সভাপতি মোঃ আবজাল হোসেনের সভাপতিত্বে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে নারুয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান মোঃ জহুরুল ইসলাম, যুগ্ন সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, নারুয়া মুনছুর আলী ডিগ্রি কলেজের প্রভাষক এ কে এম কবিরুল ইসলাম বিল্লল প্রমুখ বক্তব্য রাখেন।
 প্রতিযোগী নৌকার মধ্যে নায়েব আলীর বিলকাতোলিয়ার সোনার বাংলা প্রথম, ইসতাক হোসেনের সুমাইয়া এন্টারপ্রাইজ দ্বিতীয় ও বাকসাডাঙ্গা মায়ের দোয়া তৃতীয় স্থান অধিকার করেন।
 প্রতিযোগিতা শেষে প্রথম ও দ্বিতীয় বিজয়ীকে ২৪ ইঞ্চি ও ২০ ইঞ্চি টেলিভিশন পুরষ্কার দেওয়া হয়। তৃতীয় স্থান অর্জন করা নৌকাকে বেলেন্ডার মেশিন উপহার দেওয়া হয়।
 নারুয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ জহুরুল ইসলাম বলেন, নৌকা বাইচ আমাদের হাজার বছরের একটি ঐতিহ্য। তবে এখন তা বিলুপ্তির পথে। এই ঐতিহ্য ধরে রাখতে ও মানুষকে আনন্দ দিতে নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজকদের প্রশংসা করেন তিনি।
 তিনি আরও বলেন, অল্প কিছু দিনের মধ্যেই গড়াই নদীতে বিভিন্ন জেলার অংশগ্রহণে নৌকা বাইচের আয়োজন করা হবে।

 

পাংশা উপজেলা নির্বাচনে মোটর সাইকেল প্রতীকের সমর্থনে বিভিন্ন স্থানে মিছিল-সভা
গোয়ালন্দে ছাত্রলীগের উদ্যোগে বিদ্যালয়ে বৃক্ষ রোপণ কর্মসূচি
বেলগাছি বাজারের দুই ব্যবসায়ীকে জরিমানা
সর্বশেষ সংবাদ