ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
গোল্ডেন লাইন পরিবহনের সাথে দ্বন্দ্বের জেরে আবারো রাজবাড়ী-ঢাকা রুটে বাস চলাচল বন্ধ
  • মীর সামসুজ্জামান
  • ২০২৩-১০-০৩ ০২:২৩:২২

 ফরিদপুরের করিম গ্রুপের মালিকানাধীন গোল্ডেন লাইন পরিবহনের সাথে দ্বন্দ্বের জেরে রাজবাড়ী-ঢাকা রুটে সরাসরি বাস চলাচল বন্ধ করে দিয়েছে রাজবাড়ীর বাস মালিক সমিতি। গতকাল ২রা অক্টোবর ভোর থেকে রাজবাড়ী-ঢাকা রুটে বাস চলাচল বন্ধ করে দেওয়া হয়।

বাস চলাচল বন্ধের বিষয়টি নিশ্চিত করেছেন রাজবাড়ী বাস মালিক গ্রুপের সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক লিটন।
তিনি জানান, রাজবাড়ীর কোন বাস পদ্মা সেতু দিয়ে ঢাকা যায় না। কিন্তু গোল্ডেন লাইন পদ্মা সেতু হয়ে ঢাকা যায়। এছাড়া গোল্ডেন লাইন রাজবাড়ীর পরিবহন মালিকদের সাথে আলোচনা না করে তারা নিজেদের মতন ট্রিপ পরিচালনা করছিলো। এতে প্রথমে তাদের বাঁধা দেওয়ায় তারা ঢাকার গাবতলীতে আমাদের কাউন্টার গুলোতে ভাঙচুর করে। পরে আমরা ঢাকার বাস-ট্রাক ওনার্স এসোসিয়েশনের সাথে আলোচনা করে বিষয়টির সুরহা করেছিলাম। এরপর সিদ্ধান্ত আসে গোল্ডেন লাইন রাজবাড়ীতে দুইটি ট্রিপ চালাবে। কিন্তু তারা সিদ্ধান্তের বাইরে গিয়ে একাধিক ট্রিপ চালাচ্ছিলো। তাই গত শুক্রবার আমরা বাস মালিক সমিতির সামনে থেকে গোল্ডেন লাইনের একটি বাস যাত্রী নামিয়ে ঢাকা ফেরত পাঠায়। এতেই তাদের সাথে আমাদের আবার দ্বন্দ্ব বেঁধে যায়।
তিনি আরও বলেন, গোল্ডেন লাইন পরিবহনের সাথে দ্বন্দ¦ নতুন নয়। এর আগেও গোল্ডেন লাইন পরিবহনের সাথে দ¦ন্দে¦র কারণে বাস চলাচল বন্ধ ছিলো। তারপর রাজবাড়ীর জেলা প্রশাসক ও পুলিশ সুপারের সাথে আমরা আলোচনা করে ও ঢাকার বাস-ট্রাক ওনার্স এসোসিয়েশনের সাথে বসে বিষয়টি মিমাংসা করেছিলাম। কিন্তু তারপরও গোল্ডেন লাইন তাদের ইচ্ছামতন ট্রিপ চালাচ্ছে। এতে আমাদের ব্যবসার ক্ষতি হচ্ছে। এখন আমরা বাস মালিক গ্রুপ আলোচনায় বসে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করবো।
জানা গেছে, ঢাকার বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের সঙ্গে আলোচনা করে ফরিদপুরের গোল্ডেন লাইন পরিবহনের দুটি বাস রাজবাড়ী-ঢাকা রুটে চলাচলের অনুমতি দেওয়া হয়। কিন্তু গোল্ডেন লাইন পরিবহন প্রতিদিন পাঁচ থেকে ছয়টি বাস চালাতে থাকে। এ নিয়ে গত গত ২৯ শে সেপ্টেম্বর রাতে রাজবাড়ী পরিবহন মালিক গ্রুপ গোল্ডেন লাইনের বাস থেকে যাত্রীদের নামিয়ে খালি বাস ঢাকায় ফেরত পাঠায়। এর জের ধরে ঢাকার গাবতলী বাস টার্মিনালে গত ১লা অক্টোবর সন্ধ্যায় গোল্ডেন লাইন পরিবহনের শ্রমিকেরা রাজবাড়ীর সকল বাস কাউন্টার বন্ধ করে দেন। একই সঙ্গে তারা ঘোষণা দেন, রাজবাড়ীর কোনো বাস ঢাকায় আসবে না, আবার ঢাকা থেকেও কোনো বাস রাজবাড়ী যাবে না। এর ফলে গতকাল ২রা অক্টোবর সকাল থেকে রাজবাড়ীর সঙ্গে ঢাকার সরাসরি বাস চলাচল বন্ধ রয়েছে।
এর আগে গত ৪ঠা সেপ্টেম্বর একই কারণে ঢাকা-রাজবাড়ী রুটে সরাসরি বাস চলাচল বন্ধ হয়ে যায়। প্রশাসনের হস্তক্ষেপে পরদিনই আবার চালু হয়।
এদিকে ঢাকা-রাজবাড়ী রুটে হঠাৎ পরিবহন বন্ধ থাকায় যাত্রীরা কাউন্টারে এসে ফেরত যাচ্ছে। এতে অনেক যাত্রীরা ভোগান্তিতে পড়ছে। তারা ঝুঁকি নিয়ে মাহেন্দ্র, ব্যাটারি চালিত অটো এবং লোকাল বাসে ঘাট পর্যন্ত ভেঙে ভেঙে যাচ্ছে।
রিয়াজুর রহমান নামের এক যাত্রী বলেন, তিনদিন সরকারী ছুটি ছিলো। আমি আরেকদিন বাড়তি ছুটি নিয়ে পরিবার নিয়ে বাড়ীতে এসেছিলাম। আমার সাথে স্ত্রী ও ছোট ছোট দুটি সন্তান রয়েছে। আজকে ঢাকা যাওয়ার জন্য কাউন্টারে আসলে শুনি বাস বন্ধ। এখন আমাকে ব্যাগপত্র, স্ত্রী, সন্তান নিয়ে ভেঙে ভেঙে যেতে হবে।

 

রাজবাড়ী-ঢাকা-ভাঙ্গা রুটে দুই জোড়া নতুন ট্রেন উদ্বোধন আজ
রাজবাড়ীতে শুদ্ধ আবৃত্তি চর্চার কেন্দ্র কাব্যগৃহ’র আত্মপ্রকাশ
ক্যারিয়ার ক্লাব অব রাজবাড়ীর ৩য় ক্যারিয়ার ফেস্ট অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ