ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
ভ্রাম্যমান আদালতে অভিযানে অবৈধ লটারী বিক্রির ৬টি ড্রাম ও ২টি মাইক জব্দ
  • মীর সামসুজ্জামান
  • ২০২৩-১০-০৭ ১৫:৪৮:২৬

রাজবাড়ী জেলার বালিয়াকান্দির বহরপুর ইউনিয়নে গ্রামীণ মেলার অনুমতি নিয়ে চলছে রমরমা র‌্যাফেল ড্র লটারী বাণিজ্য।
 মেলা শুরুর দিন থেকেই এই অবৈধ র‌্যাফেল ড্র-এর নামে চলছে লটারী বাণিজ্য। এই অবৈধ র‌্যাফেল ড্র এখন মেলার মূল বিষয়ে পরিণত হয়েছে। লোভনীয় বিভিন্ন অফারের সাধারণ মানুষের কাটছে অবৈধ লটারী।
 জানা গেছে, গত ৩০শে সেপ্টেম্বর থেকে গ্রামীণ শিল্প মেলা শুরু হয়। মেলার আয়োজক বালিয়াকান্দি উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ। মেলা শুরুর দিন থেকেই চটকদার সব বিজ্ঞাপন প্রচার করে এবং মোটর সাইকেল, বাইসাইকেল, টিভি, ফ্রিজসহ বিভিন্ন রকমের প্রতিদিন ৬১টি পুরস্কারের প্রলোভন দেখিয়ে প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত প্রকাশ্যে র‌্যাফেল ড্র এর টিকিট বিক্রি করতে পিকআপ, ব্যাটারী চালিত ভ্যান, ব্যাটারি চালিত ইজিবাইকে করে শতাধিক লটারি বিক্রেতা রাজবাড়ী জেলার বালিয়াকান্দি, সদর উপজেলা, গোয়ালন্দ, কালুখালী ও পাংশা উপজেলার বিভিন্ন গ্রামে গ্রামে,পাড়া-মহল্লায় ও এলাকা চষে বেড়াচ্ছে। লোভে পড়ে গ্রামের নিরীহ মানুষ কিনছে এসব লটারী। মেলার আয়োজক ও র‌্যাফল ড্র সংশ্লিষ্টরা এভাবে প্রতিদিন মানুষের কাছ থেকে হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা।
 সরেজমিনে দেখা যায়, রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার বহরপুর ফুটবল খেলার মাঠে বসেছে গ্রামীণ শিল্প মেলা। মেলার পেছনের দিকে র‌্যাফল ড্রয়ের মঞ্চে সাজিয়ে রাখা হয়েছে টিভি, ফ্রিজ, মোটর সাইকেলসহ নানা রকম পুরস্কার। মাইকে বিভিন্ন বিজ্ঞাপন প্রচার করা হচ্ছে। এই মঞ্চের সামনেই টেবিল-চেয়ার পেতে লটারী বিক্রি করছে একাধিক বিক্রেতা। এখান থেকে লটারী কূপন কিনছে নারী, পুরুষ, শিশুসহ অনেকেই। মেলার ভিতরের অংশে টিন দিয়ে ঘিরে বসেছে সার্কাস। সেখানেও সার্কাসের নামে অশ্লীল নৃত্য পরিবেশিত হচ্ছে।
 মেলায় ঘুরতে আসা মামুন খা নামের এক ব্যাক্তি বলেন, আমি প্রতিদিন ৬/৭টা করে লটারী কিনি। কিন্তু কিছুই পাই না। লটারী বিক্রেতারা লোভনীয় ও আকর্ষণীয় পুরস্কারের কথা বলে। কিন্তু এক দিনও আমার ভাগ্যে মেলেনি। আমি আর লটারী কিনবো না। লটারী বিক্রেতারা আকর্ষণীয় পুরস্কারের লোভ দেখিয়ে সাধারণ মানুষের পকেট কাটছে।
 মেলায় ঘুরতে আসা নির্মাণ শ্রমিক মহির শেখ জানায়, লটারীর নেশায় প্রতিদিন যা আয় করেন তার বেশির ভাগ টাকাই টিকিট কিনতে কিনতে শেষ হয়। পুরস্কারের আশায় প্রতিদিনই তিনি টিকিট কিনলেও কিছুই পাচ্ছেন না।
 বালিয়াকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তা রফিকুল ইসলাম বলেন, বহরপুরে গ্রামীণ শিল্প মেলা করার জন্য প্রশাসনের অনুমতি রয়েছে। কিন্তু সেটা শর্ত সাপেক্ষে। শর্তে বলা ছিলো লটারী বিক্রি করা যাবে না। কিন্তু মেলা কমিটি নির্দেশনা অমান্য করে অবৈধভাবে লটারী বিক্রি করার অপরাধে গতকাল ৭ই অক্টোবর অভিযান চালানো হয়েছে। জনস্বার্থে আমাদের এ অভিযান অব্যহত থাকবে।
 রাজবাড়ী জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, তাদের গ্রামীণ মেলা করার অনুমোদন দেওয়া হয়েছে। র‌্যাফল ড্র চালানোর কোনো অনুমোদন নেই। আজকে বালিয়াকান্দি উপজেলা প্রশাসন অভিযান চালিয়েছে। অবৈধভাবে কোনো কিছু করলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।
 এ বিষয়ে মেলা পরিচালনা কমিটির সদস্য আবুল কালাম আজাদ বলেন, কিছু শর্ত মেনে মেলা করার জন্য প্রশাসন আমাদের অনুমতি দিয়েছে। আজকে প্রশাসন আমাদের লটারী বিক্রির ইজিবাইক জব্দ করেছে। আমরা মেলা কমিটি আলোচনা করে মেলায় লটারী চলবে কিনা সে বিষয় পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।
 মোবাইল কোর্টের অভিযান ঃ বালিয়াকান্দি উপজেলার বহরপুর রেলওয়ে ফুটবল মাঠে চলমান গ্রামীণ শিল্প মেলায় অবৈধ লটারীর টিকিটসহ ৬টি ড্রাম ও দুইটি প্রচার মাইক জব্দ করেছে ভ্রাম্যমান আদালত।
 গতকাল ৭ই অক্টোবর দুপুরে বালিয়াকান্দি উপজেলার সহকারী কমিশনার(ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট হাসিবুল হাসানের নেতৃত্বে বালিয়াকান্দি বাজারের বিভিন্ন মোড়ে অভিযান চালিয়ে এসব ড্রাম ও প্রচার মাইক জব্দ করা হয়।
 উপজেলা সহকারী কমিশনার(ভূমি) হাসিবুল হাসান বলেন, অবৈধভাবে লটারির টিকিট বিক্রি করায় অভিযান চালিয়ে লটারী টিকিট বিক্রি বন্ধ করাসহ লটারীর টিকিটের ৬টি ড্রাম ও ২টি প্রচার মাইক জব্দ করা হয়েছে। এ অভিযান অব্যাহত থাকবে।

 

 

রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রাজস্ব সম্মেলনসহ কয়েকটি সভা
সর্বশেষ সংবাদ