ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
উৎপাদন বাড়াতে রাজবাড়ীর পেঁয়াজ চাষীদের কৃষি ঋণের ব্যবস্থা করা হবে---বাণিজ্য সচিব ড. মোঃ জাফর উদ্দীন
  • হেলাল মাহমুদ
  • ২০২০-০৯-২২ ১৬:০৭:৪৬
বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. মোঃ জাফর উদ্দীন গতকাল ২২শে সেপ্টেম্বর বিকালে রাজবাড়ী জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে মতবিনিময় অনুষ্ঠানে বক্তব্য রাখেন -মাতৃকণ্ঠ।

বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. মোঃ জাফর উদ্দীন বলেছেন, উৎপাদন বাড়াতে রাজবাড়ী জেলার পেঁয়াজ চাষীদের জরুরী ভিত্তিতে ঋণের ব্যবস্থা করা হবে। এ ব্যাপারে কৃষি ব্যাংকের এমডির সাথে কথা হয়েছে। আগামী ৭দিনের মধ্যে তিনি একটি টিম পাঠাবেন। তারা সরেজমিনে এসে সফর করে এই ঋণের ব্যবস্থা করে যাবেন।
  গতকাল ২২শে সেপ্টেম্বর বিকাল ৩টায় রাজবাড়ী জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে জেলা প্রশাসন আয়োজিত ‘নিত্য প্রয়োজনীয় পণ্যের সরবরাহ ব্যবস্থা স্বাভাবিক ও মূল্য স্থিতিশীল রাখার বিষয়ে স্থানীয় প্রশাসন, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, সংশ্লিষ্ট দপ্তর-সংস্থা ও ব্যবসায়ী নেতৃবৃন্দের সাথে মতবিনিময় অনুষ্ঠানে’ প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। 
  জেলা প্রশাসক দিলসাদ বেগমের সভাপতিত্বে মতবিনিময় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে পুলিশ সুপার মোঃ মিজানুর রহমান পিপিএম-বার, রাজবাড়ী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক গোপাল কৃষ্ণ দাস, সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ সাঈদুজ্জামান খান, বালিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসার একেএম হেদায়েতুল ইসলাম, গোয়ালন্দ উপজেলা নির্বাহী অফিসার মোঃ আমিনুল ইসলাম, পাংশা উপজেলা নির্বাহী অফিসার বিপুল চন্দ্র দাস, কালুখালী উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুন, গোয়েন্দা সংস্থা এনএসআই’র উপ-পরিচালক মোঃ শরিফুল ইসলাম, জাতীয় ভোক্তা অধিদপ্তরের জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ শরীফুল ইসলাম, রাজবাড়ী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির পরিচালক জাকির হোসেন, বিভিন্ন দপ্তর-সংস্থার প্রতিনিধি ও বাজার ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। 
  প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্য সচিব ড. মোঃ জাফর উদ্দীন আরো বলেন, সরকার অনেক ভালো ভালো কাজ করার পরও পেঁয়াজের মতো কিছু কিছু নিত্য প্রয়োজনীয় পণ্যের বাজার নিয়ন্ত্রণে মাঝে-মধ্যে এ ধরণের সমস্যা হচ্ছে। পেঁয়াজ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হওয়াটাই থাকবে আমাদের মূল লক্ষ্য। আগামী পেঁয়াজের মৌসুম আসা পর্যন্ত বিভিন্ন দেশ থেকে আমদানীর প্রক্রিয়া ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। যথাসময়েই আমদানীকৃত পেঁয়াজ এসে পৌঁছে যাবে। এর পাশাপাশি প্রশাসনের মাধ্যমে জোরদারভাবে বাজার মনিটরিং করা হচ্ছে। অসাধু ব্যবসায়ীদের শাস্তির আওতায় আনা হচ্ছে। 
  বাণিজ্য সচিব বলেন, রাজবাড়ী জেলা পেঁয়াজ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ তো বটেই-নিজেদের প্রয়োজন মিটিয়ে সারা দেশেও সরবরাহ করা হয়। এটা অত্যন্ত উৎসাহব্যঞ্জক। আমি মূলতঃ এসেছি আপনাদেরকে মোটিভিশন বা উজ্জীবিত করতে। সঠিক অবস্থা সম্পর্কে আপনাদেরকে অবহিত করতে। আমি দৃঢ়ভাবে বিশ্বাসী, রাজবাড়ীর পেঁয়াজ চাষীদের কৃষি ঋণের ব্যবস্থা হয়ে গেলে তারা উৎপাদন বাড়ানোর মাধ্যমে সারা দেশের চাহিদা মেটানোর ক্ষেত্রে আরো বড় ভূমিকা রাখতে পারবেন। এ ব্যাপারে সর্বাত্মক সহযোগিতা করা হবে।
  এছাড়াও তিনি তার বক্তব্যে ভুটানের সাথে সম্পাদিত ‘মুক্ত বাণিজ্য’ চুক্তি, বৈদেশিক বাণিজ্য, আমদানী-রপ্তানী কার্যক্রম, টিসিবির মাধ্যমে ভর্তুকি মূলে পণ্য বিক্রয়সহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন এবং সভায় উত্থাপিত পেঁয়াজ সংরক্ষণে ‘বিশেষ হিমাগার’ স্থাপনের প্রস্তাব পর্যালোচনার আশ্বাস দেন। 
  জেলা প্রশাসক দিলসাদ বেগম বাণিজ্য সচিবকে অবহিত করে বলেন, রাজবাড়ী জেলা সম্পূর্ণরূপে কৃষি নির্ভর একটি জেলা। পেঁয়াজ উৎপাদনে সারা দেশের মধ্যে ৩য়। এর পাশাপাশি ধান, পাট, আলুসহ অন্যান্য কৃষি পণ্য উৎপাদনেও এ জেলা অনেক এগিয়ে। পেঁয়াজ চাষীদের উৎপাদন খরচ ও সংরক্ষণের জন্য ঘর নির্মাণে ঋণ সহায়তার ব্যবস্থা করলে তারা আরো ভালো করবেন।

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ