ঢাকা রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪
এইচএসসিতে ৭৫জনের মধ্যে ২জন পাস করায় সমালোচনার মুখে পাংশার বঙ্গবন্ধু কলেজ কর্তৃপক্ষ
  • মোক্তার হোসেন
  • ২০২৩-১১-২৯ ১৪:১৬:১২

এ বছর এইচএসসিতে ৭৫জন পরীক্ষার্থীর মধ্যে মাত্র ২জন পাস করায় ব্যাপক সমালোচনার মুখে পড়েছে পাংশার সরিষা ইউনিয়নে প্রতিষ্ঠিত জাতির জনক বঙ্গবন্ধু সরকারী কলেজ কর্তৃপক্ষ।

 জানা যায়, ১৯৯৪ সালে পাংশা উপজেলার সরিষা ইউনিয়নে জাতির জনক বঙ্গবন্ধু সরকারী কলেজ প্রতিষ্ঠিত হয়। ২০২১ সালের ৬ই অক্টোবর কলেজটি সরকারীকরণ হয়। কলেজটি জাতীয়করণের পর এবছর এইচএসসি পরীক্ষায় ৭৫জন পরীক্ষার্থীর মধ্যে ২জন পাস করায় ব্যাপক সমালোচনার মুখে পড়েছে কলেজ কর্তৃপক্ষ। এলাকার সর্বসাধারণের মাঝে প্রচন্ড ক্ষোভ ও অসন্তোষ বিরাজ করছে।

 বিভিন্ন শ্রেণী পেশার মানুষ অভিমত প্রকাশ করে বলেন, ৭৫জন পরীক্ষার্থীর মধ্যে মাত্র ২জন পরীক্ষার্থী পাস করেছে বিষয়টি মেনে নেওয়া যায় না। মানসম্মত শিক্ষার বিপর্যয় বলে তারা মন্তব্য প্রকাশ করেন। কলেজ কর্তৃপক্ষ এইচএসসিতে রিজাল্ট বিপর্যয়ের দায় স্বীকার করে পরিস্থিতি উত্তরণে কার্যকরী পদক্ষেপ গ্রহণের কথা উল্লেখ করেন।

 গতকাল ২৯শে নভেম্বর সরেজমিন কলেজ অধ্যক্ষ মোঃ নবীউল ইসলাম বলেন, গত ২৬শে নভেম্বর চলতি বছরের এইচএসসি পরীক্ষার রিজাল্ট হয়েছে। ফলাফলে তার কলেজের ৭৫জন পরীক্ষার্থীর মধ্যে মাত্র ২জন পরীক্ষার্থী পাস করেছে। কলেজের রিজাল্ট বিপর্যয়ের কারণে এলাকার সর্বসাধারণের মাঝে ক্ষোভ ও অসন্তোষ সৃষ্টি হয়েছে। অনেকে সমালোচনা করছে। রিজাল্ট বিপর্যয়ের কারণ অনুসন্ধান করা হচ্ছে। পরিস্থিতি উত্তরণে শিক্ষকদের আরো দায়িত্বশীলভাবে পাঠদান, অভিভাবক সমাবেশ করা, এলাকার বিভিন্ন শ্রেণী পেশার বিশিষ্ট ব্যক্তিদের সমন্বয়ে মতবিনিময় করাসহ শিক্ষার্থীদের ক্লাসে শতভাগ উপস্থিতি করণে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

 অধ্যক্ষ মোঃ নবীউল ইসলাম আরো বলেন, কলেজে একাদশ, দ্বাদশ ও ডিগ্রীতে সবমিলে ৪শতাধিক ছাত্র-ছাত্রী আছে। অধ্যক্ষসহ শিক্ষক ২৮জন, প্রদর্শক ২জন, ক্রীড়া শিক্ষক ১জন ও কর্মচারী ১৪জন। কলেজে অবকাঠামো সংকট বিদ্যমান।

 

 

পাংশায় প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতির দুর্নীতির প্রতিবাদে শিক্ষকদের সংবাদ সম্মেলন
বহরপুরে ইসলামী ছাত্র শিবিরের  উদ্যোগে ছাত্র সমাবেশ অনুষ্ঠিত
সরকার পরিবর্তনের পরদিন দখল হয়ে যায় অন্তারমোড়-রাখালগাছি খেয়া ঘাট
সর্বশেষ সংবাদ