ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
মানবাধিকার দিবসে রাজবাড়ীতে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২৩-১২-১০ ১৫:১৮:৩০

রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে গতকাল ১০ই ডিসেম্বর মানবাধিকার দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

 “সবার জন্য স্বাধীনতা, সমতা ও ন্যায় বিচার” প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে দিবসটি উপলক্ষে সকালে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালীটি জেলা প্রশাসকের কার্যালয়ের বঙ্গবন্ধু চত্বর থেকে বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় একই স্থানে এসে শেষ হয়। 

 এরপর কালেক্টরেটের সম্মেলন কক্ষে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসক আবু কায়সার খান বক্তব্য রাখেন।

 রাজবাড়ীর অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) সূবর্ণা রানী সাহার সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে অতিরিক্ত পুলিশ সুপার(অর্থ ও প্রশাসন) মোঃ রেজাউল করিম, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ আব্দুর রহমান বক্তব্য রাখেন। এ সময় জেলা প্রশাসনের সহকারী কমিশনারগণ, বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তাগণ, জণপ্রতিনিধিগণ, বিভিন্ন ধর্মীয়, সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ, এনজিও প্রতিনিধিসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

 আলোচনা সভার প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, পৃথিবীর উন্নত দেশেরমত আমাদের দেশে স্বাধীন মানবাধিকার কমিশন রয়েছে। যেটি আর্ন্তজাতিকভাবে স্বীকৃত। যারা দেশে যে কোন মানবধিকার  সংক্রান্ত বিভিন্ন বিষয় তদন্ত করে রিপোর্টের প্রদান করে। তার আলোকে ব্যবস্থা গ্রহণ করা হয়। দেশের আইন-শৃঙ্খলা বা জনগনের শান্তি বিঘ্নিত করে এমন কোন বিষয়ে আইনী পদক্ষেপ গ্রহণ করলে তাকে মানবাধিকার লঙ্ঘন বলা যাবে না। যদি ধর্ম, বর্ণবাদ, বৈষম্যমূলক আচরণসহ দেশের নাগরিদের উপর অন্যায় ভাবে কোন কিছু করলে সেটি মানবাধিকার লঙ্ঘিত হয়েছে বলে ধরে নেওয়া হয়। যেমন মায়ানমারে রোহিঙ্গাদের বিরুদ্ধে সেনাবাহিনীর নির্বিচারে হত্যাযোগ্য ও ফিলিস্থিনি জনগনের উপর বিনা অপরাধে ইসরাইলের নির্বিচারে হত্যাকান্ডেরমত বিষয়কে মানবাধিকার লঙ্ঘন হয়েছে বলে আমরা বলেত পারি বলে তিনি উল্লেখ করেন। এছাড়াও তিনি বাংলাদেশের মানবাধিকার সংক্রান্ত বিভিন্ন বিষয় তুলে ধরে বক্তব্য রাখেন।

 
রাজবাড়ী-ঢাকা-ভাঙ্গা রুটে দুই জোড়া নতুন ট্রেন উদ্বোধন আজ
রাজবাড়ীতে শুদ্ধ আবৃত্তি চর্চার কেন্দ্র কাব্যগৃহ’র আত্মপ্রকাশ
ক্যারিয়ার ক্লাব অব রাজবাড়ীর ৩য় ক্যারিয়ার ফেস্ট অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ