ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
নিপা ভাইরাস থেকে রক্ষা পেতে খেজুর রস না খাওয়ার পরামর্শ স্বাস্থ্য বিভাগের
  • মীর সামসুজ্জামান
  • ২০২৩-১২-১০ ১৫:২২:১৩

 রাজবাড়ী জেলাবাসীসহ সকলকে নিপা ভাইরাস থেকে রক্ষা পেতে খেজুরের রসসহ বাদুর ও কোন প্রাণির খাওয়া ফল না খাওয়ার পরামর্শ দিয়েছেন রাজবাড়ীর সিভিল সার্জন ডাঃ মোঃ ইব্রাহিম টিটন।

 গতকাল ১০ই ডিসেম্বর বিকেল ৩টায় রাজবাড়ীর সিভিল সার্জনের সম্মেলন কক্ষে আয়োজিত এক কর্মশালায় জনসচেতনতায় এ তথ্য প্রচারের জন্য সাংবাদিকদের তিনি অনুরোধ জানিয়েছেন। 

 সিভিল সার্জনের তথ্য মতে, খেঁজুরের রস খেয়ে রাজবাড়ী জেলায় গত বছর ৪জন নিপা ভাইরাসে আক্রান্ত হয়। তাদের মধ্যে ৩জন ঢাকার বিভিন্ন হাসপাতালে আইসিইউতে চিকিৎসাধীন থাকা অবস্থায় মারা যায়। তাই এ বছর শীতের মৌসুমে রাজবাড়ী জেলার বাসিন্দাদের সচেতন করতে মাইকিং, মসজিদে নামাজ শেষে প্রচার করার উদ্যোগ নিয়েছে স্বাস্থ্য বিভাগ।

 রাজবাড়ীর সিভিল সার্জন ডাঃ মোঃ ইব্রাহিম টিটন বলেন, নিপা ভাইরাস একটি মরণঘাতী রোগ। তাই আমাদের এ বিষয়ে এখনই সচেতন হতে হবে। কোনক্রমেই কাঁচা খেজুরের রস খাওয়া যাবে না, যদি খেতেই হয় তবে তা আগুনে জ্বালিয়ে খেতে হবে। কারণ বাদুর মুখ দিয়ে প্রসাব করে আবার মুখ দিয়েই লালা ফেলে তাই এটি অত্যন্ত ঝুঁকিকর। এমনকি বাঁদুরে বা অন্য প্রাণিতে খাওয়া ফলও আমাদের জন্য ঝুঁকিপুর্ণ। ঝুঁকি এড়াতে এই নিয়মগুলো মেনে চললে জীবন রক্ষা পাবে। 

 
রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে মহান মে দিবসে র‌্যালী-আলোচনা সভা
রাজবাড়ীতে দুই ব্যাংকের  প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত
বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রাজবাড়ীতে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা
সর্বশেষ সংবাদ