ঢাকা বৃহস্পতিবার, ডিসেম্বর ৩, ২০২০
অনলাইন ক্লাস পরিচালনাতেও ভান্ডারিয়া মাদ্রাসা রাজবাড়ী জেলার সেরা
  • স্টাফ রিপোর্টার
  • ২০২০-০৯-২৮ ০১:১৪:৩৫

করোনা ভাইরাস পরিস্থিতির কারণে গত মার্চ মাস থেকে সারা দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। বিকল্প হিসেবে প্রায় সর্বত্র অনলাইনে ক্লাস নেয়ার ব্যবস্থা করা হয়েছে। সরকারী ব্যবস্থাপনায় সংসদ টিভিতেও অনলাইন ক্লাস নেয়া হচ্ছে।
  প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই(অ্যাকসেস টু ইনফরমেশন) প্রকল্পের আওতায় জেলাগুলোর অনলাইন ক্লাস কাউন্ট করে নিয়মিত আপলোড করা হচ্ছে। তাদের এবং শিক্ষক বাতায়নের তথ্য অনুযায়ী, রাজবাড়ী জেলা বর্তমানে সারা দেশের মধ্যে অনলাইন ক্লাস নেয়ার ক্ষেত্রে প্রথম অবস্থানে রয়েছে। প্রতিদিন শিক্ষকরা অনলাইন ক্লাসের মাধ্যমে শিক্ষার্থীদের শিক্ষাদান কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। এতে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও শিক্ষার্থীরা তাদের শিক্ষা কার্যক্রম ও পড়াশোনা চালিয়ে যেতে সক্ষম হচ্ছে। 
  দীর্ঘদিন ধরে বিভিন্ন পাবলিক পরীক্ষায় শীর্ষ ফলাফলের ধারাবাহিকতায় অনলাইন ক্লাস পরিচালনাতেও রাজবাড়ীর ঐতিহ্যবাহী ভান্ডারিয়া সিদ্দিকিয়া কামিল মাদ্রাসা জেলার শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে সবচেয়ে বেশী অনলাইন ক্লাস গ্রহণ করেছে। গত ২৪শে সেপ্টেম্বর পর্যন্ত তাদের শিক্ষক বাতায়নে আপলোড ক্লাসের সংখ্যা ৬৯৩। 
  মাদ্রাসার অধ্যক্ষ আবুল এরশাদ মোহাম্মদ সিরাজুম মুনির জানান, করোনা পরিস্থিতির কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হওয়ার পরপরই বিকল্প ব্যবস্থা হিসাবে আমরা অনলাইন ক্লাস নেয়ার চিন্তা-ভাবনা শুরু করি। এ লক্ষে মার্চ মাসে প্রথম পরীক্ষামূলক ২/৩টি ক্লাস করানো হয়। পরবর্তীতে জুন মাসে পুরোদমে অনলাইন ক্লাস শুরু হয়। শিক্ষার মান রক্ষা এবং শিক্ষার্থীদের বাড়ীতে লেখাপড়ার পরিবেশ তৈরীর জন্য শিক্ষার্থীদের নিজ নিজ বাড়ীতে ‘টিউটোরিয়াল’ পরীক্ষার ব্যবস্থা করেছি। তাছাড়া অনলাইনে পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। আশা করছি, অতি দ্রুতই অনলাইন পরীক্ষা গ্রহণ করতে সক্ষম হবো ইনশাআল্লাহ্। বর্তমানে আমরা প্রতিদিন গড়ে ১৫/২০টি করে অনলাইন ক্লাস নিচ্ছি। আমাদের মাদ্রাসার ২১জন শিক্ষক এ কার্যক্রমের সাথে সম্পৃক্ত রয়েছেন। 

সর্বোত্তম কাজের স্বীকৃতি ঃ বিশ্বের ১০০টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ব্র্যাকের ৩টি স্কুল
অনলাইন ক্লাস পরিচালনাতেও ভান্ডারিয়া মাদ্রাসা রাজবাড়ী জেলার সেরা
খুলে দেয়া হবে সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়॥প্রস্তুতি শুরুর নির্দেশ জারি
সর্বশেষ সংবাদ