ঢাকা শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
ধর্ষণের প্রতিবাদে নিউইয়র্কে বাঙালি সমাজের প্রতিবাদ ও মানববন্ধন
  • নিউইয়র্ক থেকে তোফাজ্জেল লিটন
  • ২০২০-০৯-৩০ ১৫:২৩:৩৭
বাংলাদেশে ধর্ষকের সর্বোচ্চ শাস্তির দাবিতে গত ২৯শে সেপ্টেম্বর সন্ধ্যায় নিউইয়র্কের জ্যাকসন হাইটসের ডাইভারসিটি প্লাজায় প্রতিবাদ ও মানববন্ধন অনুষ্ঠিত হয় মাতৃকণ্ঠ।

বাংলাদেশে ধর্ষকের সর্বোচ্চ শাস্তির দাবিতে নিউইয়র্কে প্রতিবাদ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। জ্যাকসন হাইটসের ডাইভারসিটি প্লাজায় গত ২৯শে সেপ্টেম্বর সন্ধ্যায় এই সভার আয়োজন করে নিউইয়র্কের ক্ষুব্ধ সচেতন প্রবাসীরা। 
  সভার সমন্বয়কারী তোফাজ্জল লিটনের সঞ্চালনায় বক্তাগণ বলেন ‘ধর্ষণের বিচার না হওয়ায় বাংলাদেশে ধর্ষণের ঘটনা বেড়ে যাচ্ছে। তাই ধর্ষণের এমন দৃষ্টান্তমূলক শাস্তি দিবে হবে যেনো কেউ ধর্ষণ করার সাহস না পায়। প্রত্যেকে নিজের জায়গা থেকে প্রতিবাদ সমাবেশ না করতে পারলেও যেনো সামাজিক যোগাযোগ মাধ্যমে ধষেণের বিরুদ্ধে প্রতিবাদ অব্যাহত রাখতে হবে। মনোভাবের এবং অপরাধীদের প্রতিহত করতে আহ্বান জানান বক্তারা।
  সাপ্তাহিক পরিচয় পত্রিকার সংবাদিক নাজমুল আহসান তার বক্তব্যে বলেন, যারা দৃষ্টি দিয়ে, গালাগাল করে এবং অশালিন অঙ্গভঙ্গী করে নারীদের মানষিক ভাবে ধর্ষণ করে তাদের বিরুদ্ধেও প্রতিরোধ গড়ে তুলতে হবে।
  নাগরিক আন্দোলনের একটিভিস্ট মুজাহিদ আনসারী বলেন, যারা ইনিয়ে বিনিয়ে ধর্ষকদের সমর্থনে কথা বলেন, পোশাককে দায়ী করে ধর্ষকদের বাঁচাতে চান, তাদের বিরুদ্ধেও সোচ্চার হতে হবে। বাংলাদেশের প্রত্যেকটি ধর্ষণ ঘটনার সুষ্টু ও সর্বোচ্চ বিচার দাবি করছি আমরা।
  সাংবাদিক, লেখক ও গীতিকার দর্পণ কবীর বলেন, এই বৈরী আবহওয়ায় আমরা এখানে ২৫/৩০জন উপস্থিত হলেও আমি মনে করি এখানে পুরো বাংলাদেশ দাঁড়িয়ে আছে। সব বিষয়ে কেনো প্রধানমন্ত্রীকেই হস্তক্ষেপ করতে হবে? অন্যান্য মন্ত্রী এমপিরা কী করেন? স্থানীয় নেতৃবৃন্দরা এর বিরুদ্ধে প্রতিরোধ ও সচেতনতা গড়ে তোলছে না কেনো। অপরাধীদের সামমাজিক ভাবে বয়কট করতে হবে। বিচার ব্যবস্থার উন্নতি হবে এসব অপরাধ কমবে বলে আমি বিশ্বাস করি।
  নিউইয়র্ক শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক মণিকা রায় বলেন, দেশের গুরুত্বপূর্ণ দায়িত্বে নারী নেত্রীরা আছেন। অথচ সারা দেশে ক্রমাগত ধর্ষণ বেড়েই চলেছে। আমি ধর্ষকদের সর্বোচ্চ শাস্তি দাবি করছি।
  লেখক ও ছড়াকার ইশতিয়াক রুপু বলেন, নিজেদের ফেসবুকের মাধ্যমে দুর্বার আন্দোলন গড়ে তুলতে পারি আমরা প্রতি মুহুর্তে। এই অপরাধদের সামাজিকভাবেও মোকাবেলা করতে হবে।
  আবৃত্তি শিল্পী কান্তা কাবির বলেন, আমি শুধু একটাই কথা বলবো, ধর্ষণের শাস্তি হওয়া উচিৎ মৃত্যুদন্ড।
  লেখক আসলাম আহমাদ খান বলেন, দেশে কুকুর নিধনের চেয়ে ধর্ষক নিধন জরুরী।
  বাংলাদেশ গণজাগরণ মঞ্চের প্রতিষ্ঠাতা সংগঠক সৈয়দ জাকির আহমেদ রনি, কুইন্স বাংলাদেশ সোসাইটির উপদেষ্টা তাজুল ইসলাম,  লেখিকা শেলী জামান খান, নির্মাতা রহমান টিটো, দেশকণ্ঠ পোর্টালের প্রকাশক সীমা সুস্মিতা, জুয়েল মালিক, জুলিয়েট রোজারিও, বিভাষ মল্লিক, শেখ শোয়েব সাজ্জাদ, ইলা সরকার ও বিউটি খানম প্রতিবাদ ও মানববন্ধনে উপস্থিত থেকে একাত্বতা ঘোষণা করেন। প্রতিবাদ সমাবেশের পোস্টার এঁকেছেন শান্তি নিকেতনের ছাত্র রিফাত বিন সালাম।

 

পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়নের অগ্রগতি জাতিসংঘে তুলে ধরলেন প্রতিনিধি দল
নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেটে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত
ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালন