ঢাকা বুধবার, মে ৮, ২০২৪
রাজবাড়ী আদর্শ ক্লিনিকে ডাঃ সুমি কর্তৃক সিজারকালে অবহেলায় রোগীর কিডনী ড্যামেজ করার অভিযোগ
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৪-০১-২৩ ১৪:১৭:১৪

রাজবাড়ী শহরের সজ্জনকান্দা পাবলিক হেলথ এলাকার আদর্শ ক্লিনিকে গত ৩১শে ডিসেম্বর সিজার করতে গিয়ে ডাক্তার কর্তৃক রোগীর কিডনী ড্যামেজ(নষ্ট) করে ফেলার অভিযোগ করেছে রোগীর স্বজনরা। 

 এ ঘটনায় গতকাল ২৩শে জানুয়ারী বিকালে রোগীর স্বজনদের আগমনে ক্লিনিক সরগরম হয়ে ওঠে। এ সময় বিপুল সংখ্যক লোক সেখানে উপস্থিত হলে পন্ড হয়ে যায় মিমাংশার চেষ্টা। পরিস্থিতির অবনতি ঠেকাতে খবর পেয়ে হাজির হয় একদল পুলিশ দল। ছুটে যায় সাংবাদিক ও গোয়েন্দা সংস্থার লোকজন। আর তখনই গাঢাকা দেয় ক্লিনিকের দায়িত্বশীল ব্যক্তিবর্গ।     

 বর্তমানে ওই সিজারিয়ান নারী রাজধানী ঢাকার পপুলার হাসপাতালের কিডনী বিভাগে চিকিৎসাধীন রয়েছেন। সিজারিয়ান ওই নারীর নাম জুবাইদা মীরা(২৩)। সে রাজবাড়ী সদর উপজেলার মূলঘর ইউনিয়নের মোঃ সাব্বির মোল্লার স্ত্রী।

 রোগীর স্বামী সাব্বির মোল্লা বলেন, গত ডিসেম্বর মাসের ৩১ তারিখ বেলা সাড়ে ১২টার দিকে আমার স্ত্রীকে সিজার করার জন্য রাজবাড়ী শহরের আদর্শ ক্লিনিকে ভর্তি করি। ওই দিন সন্ধ্যা সাড়ে ৭টার দিকে গাইনী রোগ বিশেষজ্ঞ ডাঃ শারমীন আক্তার সুমি আমার স্ত্রী’র সিজার করেন। সিজারের সময় এ্যানেশথেশিয়া করে ডাঃ একরামুল করিম উল্লাস। ওটি শেষ ৪৫ মিনিট পর আমার স্ত্রী জুবাইদা মীরাকে বেডে দেওয়া হয়। এর কিছুক্ষণ পর আমার স্ত্রীর কিচুনি উঠতে শুরু করে, জ্বর আসে, মুখ ফুলে যায়। সিজারের পর থেকে আমার স্ত্রীর ইউরিন ডিসচার্জ বন্ধ হয়ে যায়। আমরা বিষয়টি তখন নার্সকে জানাই। তারা বলে সিজার করলে এমনটা হয়ে থাকে। তারা কোন গুরুত্ব দিচ্ছিলো না। পরের দিন সকাল থেকে বিকেল ৪টা পর্যন্ত আমার স্ত্রীর প্রস্রাব হয়নি। ফলে আমার স্ত্রীর শরীর ফুলে যায় ও শ্বাসকষ্ট হতে থাকে। পরে বিকেল ৫টার দিকে ডাঃ শারমিন আক্তার সুমি চেম্বারে আসলে আমরা বিষয়টি তাকে জানায়। সে আমার স্ত্রীকে দেখে কিছু ঔষুধ দেয়। সেই ঔষুধ খেয়ে কোন কাজ না হলে আমরা পরে পাশের ক্লিনিক থেকে মেডিসিন বিশেষজ্ঞ ডাঃ ইকবালেকে এনে দেখাই। সে আমার স্ত্রীর অবস্থা খারাপ দেখে তাৎক্ষণিক ঢাকায় এ্যাপোলো হসপিটালে রেফার করার জন্য ডাঃ সুমিকে পরামর্শ দেন। এরপর আমরা তাৎক্ষণিক ঢাকার এ্যাপোলো হাসপাতালে আমার স্ত্রীকে নিয়ে আসি। সেখান থেকে পরে পপুলার হসপিটালে আনা হয়। এখানে ৪দিন আইসিইউ’তে ও ২দিন সিসিইউতে রেখে ৯ বার ডায়ালাইসিসি দেওয়ার পর রোগী কিছুটা স্বাভাবিক হয়। 

 রোগীর স্বামী সাব্বির মোল্লা আরো বলে, রোগীর পরীক্ষান্তে পপুলার হসপিটালের কিডনী রোগ বিশেষজ্ঞ চিকিৎসক বলেছেন সিজার করতে গিয়ে অবহেনার কারণে কিডনীতে খোঁচা লাগায় কিডনি ড্যামেজ হয়ে গেছে। কিডনীর অনুগুলো মারা গেছে এই জন্য ইউরিন ডিসচার্জ হচ্ছে না। আমাদের স্বজনরা আজ এই বিষয় নিয়ে ডাঃ শারমিন আক্তার সুমির সাথে কথা বলতে গেলে সে আমাদের সাথে খারাপ ব্যবহার করে এবং আমাদেরকে বলে আপনারা যা পারেন করেন।

 রোগীর স্বামী সাব্বির মোল্লা বলেন, ডাক্তার বলেছে আমার স্ত্রীর সুস্থ হতে আরও ৬/৭ সপ্তাহ সময় লাগবে। অনেক টাকার প্রয়োজন। এরমধ্যে আমাদের অনেক টাকাও খরচ হয়ে গেছে। তিনি আরো বলেন, ডাঃ সুমি কর্তৃক সিজারকালে কিডনী নষ্টের ঘটনায় আইনগত ব্যবস্থা গ্রহণ করবো।

 এ ঘটনার বিষয়ে প্রতিবেদক গাইনী রোগ বিশেষজ্ঞ ডাঃ শারমিন আক্তার সুমির সাথে মোবাইলে যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিভ করেননি।

 এ বিষয়ে ক্লিনিকের মালিকপক্ষের প্রতিনিধি ডাঃ মোঃ মিজানুল হক বলেন, রোগীকে গত ৩১শে ডিসেম্বর সিজার করা হয়েছিলো। সিজার করার পর বাচ্চা সুস্থ ছিলো। বাচ্চার মা ও সুস্থ ছিলো। বাচ্চার মা হঠাৎ অসুস্থ হয়ে গেলে তাকে ঢাকায় রেফার করা হয়। তবে তিনি ডাঃ শারমিন আক্তার সুমি কর্তৃক সিজারকালে কিডনী ডেমেজের বিষয়ে কোন মন্তব্য করেনি। 

 

পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
পাংশা ও কালুখালীতে দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেটদের অবহিতকরণ সভা
জেলার শ্রেষ্ঠ ভান্ডারিয়া সিদ্দিকীয়া কামিল মাদাসা॥৫টি পুরস্কার লাভ
সর্বশেষ সংবাদ