ঢাকা সোমবার, মে ৬, ২০২৪
বালিয়াকান্দিতে ‘চিয়া সিডস’ চাষ করে ব্যাপক সারা ফেলেছেন কৃষক নাসির
  • বালিয়াকান্দি প্রতিনিধি
  • ২০২৪-০২-০৫ ১৩:৪৬:৩৯

রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার করচাডাঙ্গী পদমদী গ্রামের কৃষক নাসির হোসেন জোয়ার্দার প্রতি বছর ৫ বিঘা জমিতে বিভিন্ন জাতের কুল চাষ করে আসছেন। তবে এবার তিনি শখের বসে ১বিঘা জমিতে মধ্য ও দক্ষিণ আমেরিকার উৎপাদিত পুষ্টিকর ফসল ‘চিয়া সিডস’ যার বৈজ্ঞানিক নাম(সালভিয়া হিস পানিকা) চাষ করে ব্যাপক সারা ফেলেছেন। 

 কৃষক নাসির হোসেন এই চাষের শুরুটা করেছেন ইউটিউব দেখে। ইউটিউবে কিছু ভিডিও দেখার পর চিয়া সিডসে প্রচুর পরিমানে পুষ্টিগুন থাকায় চাষের প্রতি আগ্রহ আসে নাসিরের। ফরিদপুর থেকে নিয়ে আসেন ‘চিয়া’ বীজ। তারপর ১বিঘা জমিতে চিয়া বীজ বপন করেন। বপনের এক সপ্তাহের মধ্যেই বীজ থেকে গাছ বের হয় আর এতেই নাসিরের মন আনন্দে ভরে উঠে। 

 জমি পরিচর্যা, সার এবং পানি দিতে থাকেন। কয়েক সপ্তাহ যেতেই জমিতে সবুজ গাছে ভরে যায়। বর্তমানে গাছগুলোতে ফুলে ফুলে ভরে গেছে। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বিভিন্ন গ্রামের কৌতুহলী মানুষ ভিড় জমাচ্ছেন দেখার জন্য। 

 কৃষক নাসির জানান, শুরুতে কেউ বিষয়টা নিয়ে উৎসাহ দেয়নি। তবে বাম্পার ফলনের আশা করছেন তিনি। এক প্রশ্নের জবাবে নাসির হোসেন বলেন, চিয়া সিডস চাষে তেমন কোন খরচ নেই কারণ চারা গজানোর পর একবার পানি এবং কিছু পরিমাণ রাসায়নিক সার প্রয়োগ করলেই যথেষ্ট। 

 তিনি আরো জানান, এই চিয়া সিডস চুয়াডাঙ্গা জেলায় একজন চাষ  করেছেন এবং বাংলাদেশের মধ্যে রাজবাড়ীতে দ্বিতীয় ব্যক্তি হিসেবে আমিই চাষ করছি।  বর্তমান সময়ের সবচেয়ে আলোচিত হেলথ ফুড চিয়া সিডস। 

 জানা গেছে, প্রতি ১০০ গ্রাম চিয়া সিডে ক্যালরী ৪৮৬%, পানি ৬%, প্রোটিন-১৬.৫ গ্রাম, ফাইবার- ৩৪.৪ গ্রাম, শর্করা-৪২.১ গ্রাম, ফ্যাট-৩০.৭ গ্রাম, স্যাচুরেটেড ফ্যাট-৩.৩৩ গ্রাম, মনো স্যাচুরেটেড ফ্যাট- ২.৩১ গ্রাম, পলি অনস্যাচুরেটেড ফ্যাট-২৩.৬৭ গ্রাম, ওমেগা-৩১৭.৮৩ গ্রাম, ট্রান্স ফ্যাট-০.১৪ গ্রাম রয়েছে।

 চিয়া সিডস সম্পর্কে বালিয়াকান্দি উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ রফিকুল ইসলাম জানান, আমার জানা মতে চিয়া সিডস’র আবাদ বাংলাদেশে নাই বল্লেই চলে। চিয়া সিডস খুবই পুষ্টিকর খাবার। এতে আছে দুধের চেয়ে ৫ গুন বেশী ক্যালসিয়াম, কমলার চেয়ে ৭গুন বেশী ভিটামিন- সি এবং পালংশাকের চেয়ে ৩গুন বেশী আয়রন রয়েছে। 

পাংশা উপজেলা মুখরিত শেষ মুহুর্তের প্রচারণায়
পাংশা-কালুখালীতে ভোট গ্রহণকারী কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালা
পাংশা উপজেলা পরিষদ নির্বাচনে শেষ মুহুর্তের গণসংযোগে বুড়ো
সর্বশেষ সংবাদ