ঢাকা মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
বানিবহে এসিআই জেনেটিক্সয়ের কৃত্রিম প্রোজেনী শো অনুষ্ঠিত
  • মিঠুন গোস্বামী
  • ২০২৪-০২-১৬ ১৪:১৯:৩৮

রাজবাড়ী সদর উপজেলার বানিবহ সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে গতকাল ১৬ই ফেব্রুয়ারী সকালে এসিআই এনিমেল জেনেটিক্সের কৃত্রিম প্রজনন সম্প্রসারণ ও ব্যবস্থাপনা বিষয়ক প্রোজেনী শো ও বার্ষিক এল-এ কনফারেন্স-২০২৪ অনুষ্ঠিত হয়েছে। 

 জানা গেছে, এসিআই এনিমেল জেনেটিক্সয়ের আয়োজিত অনুষ্ঠানে স্থানীয় গবাদিপশু পালনকারী খামারীগনের অংশগ্রহণ করে। 

 অনুষ্ঠানের শুরুতে স্থানীয় খামারিদের কাছে থেকে এসিআই এর হিমায়িত সিমেন বা বীজ দ্বারা উৎপাদিত হলস্টিন ফ্রিজিয়ান এবং শাহীওয়াল জাতের ৪০টি সংকর বাছুর প্রদর্শিত হয়।

 এসিআই এনিমেল জেনেটিক্সের বিজনেস ডাইরেক্টর মোজাফফর উদ্দিন আহম্মেদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি রাজবাড়ী জেলা কৃত্রিম প্রজনন কেন্দ্রের উপ-পরিচালক(এ আই) ডাঃ মোঃ কামাল বাশার বক্তব্য রাখেন।

 এ সময় বিশেষ অতিথি হিসেবে রাজবাড়ী সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ খায়ের উদ্দিন আহমেদ, এসিআই এনিমেল জেনেটিক্সের চীফ এডভাইজার ডাঃ অরবিন্দ কুমার সাহা, ডাঃ হীরোন রঞ্জন ভৌমিক, অ্যাসিস্ট্যান্ট মার্কেটিং ম্যানেজার ডাঃ মনিরুজ্জামান ও বাণিবহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোছাঃ শেফালী আক্তার বক্তব্য রাখেন। 

 অনুষ্ঠানে বক্তারা বলেন, দেশে কৃত্রিম প্রজননের মাধ্যমে উন্নত জাতের গরু ও দুধ উৎপাদনের লক্ষ্যে খামারীদের সাথে নিয়ে এসিআই এনিমেল জেনেটিক্স নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন। এতে খামারীরা অনেক লাভবান হচ্ছে যার ফলসরূপ বাংলাদেশ খাদ্য স্বয়ংসম্পূর্ণতা অর্জন এবং প্রাণিজ আমিষের নিরবিচ্ছিন্ন সরবরাহ করছে। 

 এসিআই এনিমেল জেনেটিক্সের চীফ এডভাইজার ডাঃ অরবিন্দ কুমার সাহা, জাত উন্নয়নের ইতিহাস এবং প্রয়োজনীয়তা তুলে ধরেন সাথে বাছুরের পরিচর্যা বিষয়ে বিস্তার আলোচনা করেন।

 সমাপনী বক্তব্য এসিআই এনিমেল জেনেটিক্সের বিজনেস ডাইরেক্টর এবং অনুষ্ঠানের সভাপতি মোজাফফর উদ্দিন আহম্মেদের জানান, তারা সবসময় খামারী ভাগ্য উন্নয়নে কাজ করে যাচ্ছে এবং এদেশে দুগ্ধ শিল্পের বিকাশে এসিআই এর হিমায়িত সিমেন বা বীজের গুরুত্ব আলোকপাত করেন।

 
উজানচরে অবৈধ বালু উত্তোলন অভিযানে মেশিন-পাইপ ধ্বংস
পাংশার তারাপুরে রাষ্ট্রীয় মর্যাদায় বীর মুক্তিযোদ্ধা ইমান আলী মাষ্টারের দাফন
পাংশায় আদিবাসীদের মন্দিরে হারমোনিয়াম দিলেন ইউএনও
সর্বশেষ সংবাদ