ঢাকা শনিবার, জুলাই ২৭, ২০২৪
১২ জেলার অংশগ্রহণে গোয়ালন্দে একজের আবৃতি উৎসব অনুষ্ঠিত
  • মইনুল হক মৃধা
  • ২০২৪-০২-২৩ ১৪:৫১:৩৯

‘উচ্চারিত রক্তিম পঙ্ক্তিমালায় জাগ্রত হোক মানবতা’ স্লোগান সামনে রেখে বাংলা ভাষার সঠিক চর্চার প্রয়াসে প্রতি বছরের মতো এবারও রাজবাড়ী জেলার গোয়ালন্দে সামাজিক সংগঠন একজ জাগরণে আয়োজন করে একজ আবৃত্তি উৎসব ২০২৪।

 মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে গত ২২শে ফেব্রুয়ারী রাতে গোয়ালন্দ বাজার শহীদ মুক্তিযোদ্ধা ফকির মহিউদ্দিন আনসার ক্লাব চত্বরে অনুষ্ঠিত আবৃত্তি উৎসব ছিল একজের ১২তম আয়োজন।

 ওই দিন সন্ধ্যা সাড়ে ছয়টায় স্থানীয় সাংস্কৃতিক সংগঠন অঙ্গন ও সব আবৃত্তি সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে নিয়ে জাতীয় সংগীত পরিবেশনার মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। এরপর সব ভাষা শহীদ এবং স্থানীয় প্রয়াত সাংস্কৃতিক ব্যক্তিত্বদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। একজের সদস্য সুরজিত চক্রবর্তী, দীপা ও অর্থী পালের ও হৃদ এর সঞ্চালনায় শুরু হয় আবৃত্তি উৎসব। 

 উৎসবে আবৃত্তি পরিবেশনায় ছিলেন দেশ বরেন্য আবৃত্তি শিল্পী মাহিদুল ইসলাম, আবৃত্তি শিল্পী মাসকুর-এ- সাত্তার কল্লোল, আলম আরা জুঁই, ইকবাল আহমেদ, ইমরান সাগর, কুমার লাভলু, আঞ্জুমান জুলিয়া, প্রদ্যোত রায়, মেহেদী হাসান, এইচ এম ফাহিম, মোঃ মুজাহিদুল ইসলাম, মোঃ শহিদুল ইসলাম এবং মারুফ।

 এছাড়াও যে সকল আবৃত্তি সংগঠন দলীয় ভাবে আবৃত্তি পরিবেশন করেছেন তারা হলো- কুষ্টিয়া আবৃত্তি পরিষদ কুষ্টিয়া, ধৈবত আবৃত্তি ভূমি মাদারীপুর, উদ্ভাস আবৃত্তি সংগঠন মাদারীপুর, অনুনাদ গোপালগঞ্জ, ওঙ্কার আবৃত্তি কেন্দ্র সিরাজগঞ্জ, সঙ থিয়েটার ফরিদপুর এবং একজ আবৃত্তি পরিবার গোয়ালন্দ রাজবাড়ী।

 এ সময় অতিথি হিসেবে রাজবাড়ী জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ফকির আব্দুল জব্বার, গোয়ালন্দ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোঃ মোস্তফা মুন্সী, গোয়ালন্দ পৌরসভার মেয়র ও পৌর আওয়ামী লীগের সভাপতি মোঃ নজরুল ইসলাম মন্ডল, বাজার ব্যবসায়ী পরিষদের সভাপতি মোঃ ছিদ্দিক মিয়াসহ স্থানীয় গণমান্য ব্যক্তিবর্গ।

 সংগঠনের আহ্বায়ক সুজন সারওয়ার জানান, এবারের আয়োজনে মোট ১২টি জেলার ১২টি সংগঠন অংশ নেয়। ২০১০ সালের ২২শে ফেব্রুয়ারী শুদ্ধ উচ্চারণে স্মরণোৎসব আয়োজনের মধ্য দিয়ে সামাজিক সংগঠন একজের যাত্রা শুরু। এরপর থেকে প্রতিবছর ২২শে ফেব্রুয়ারী তাদের প্রতিষ্ঠা বার্ষিকীতে আবৃত্তি উৎসবের আয়োজন করে থাকে।

 অনুষ্ঠানে অতিথিরা একজের এই আবৃতি উৎসবকে সাধুবাদ জানান। আমন্ত্রিত শিল্পীরা দর্শকদের মুগ্ধ করে রেখেছিলেন তাদের পরিবেশনা দিয়ে।

 
মাছপাড়া ইউনিয়নের চেয়ারম্যান পদে উপ-নির্বাচন নতুন তারিখ ঘোষণা হয়নি
বসন্তপুরে এক বাড়ীতে ৩টি গরু চুরি॥গোয়াল ঘরে রেখে গেছে ছবি ও ঠিকানাসহ মানিব্যাগ
 অস্তিত্ব সংকটে বালিয়াকান্দি উপজেলার পৌণে চারশত বছরের নলিয়ার জোড় বাংলা মন্দির!
সর্বশেষ সংবাদ