ঢাকা রবিবার, মে ১৯, ২০২৪
স্বাস্থ্য বিভাগের নির্দেশনায় রাজবাড়ীতে মাঠে নেমেছে সিভিল সার্জনের কার্যালয়
  • মীর সামসুজ্জামান
  • ২০২৪-০২-২৭ ১৪:৩৩:০৬

ভুল চিকিৎসায় প্রাণহানি ও অপচিকিৎসা ঠেকানোসহ চিকিৎসা ক্ষেত্রে শৃঙ্খলা ফিরিয়ে আনতে সারা দেশে বেসরকারী হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার পরিচালনার ক্ষেত্রে স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক গত ২২শে ফেব্রুয়ারী ঘোষিত ১০ দফা শর্তাবলী আবশ্যিকভাবে প্রতিপালন করার জন্য বেসরকারী হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারকে নির্দেশনা প্রদান করেছে।

 স্বাস্থ্য অধিদপ্তরের উক্ত নির্দেশনা বাস্তবায়নে রাজবাড়ীতে মাঠে নেমেছে সিভিল সার্জন কার্যালয়।

 এ প্রেক্ষিতে গতকাল ২৭শে ফেব্রুয়ারী রাজবাড়ী সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডাঃ আব্দুল গাফফারের নেতৃত্বে একটি টিম রাজবাড়ী শহরের পাবলিক এলাকার আদর্শ ক্লিনিক, ডক্টরস কেয়ার, রাবেয়া প্রাইভেট হাসপাতাল, বড়পুল এলাকার লাইফ কেয়ার হসপিটাল, রাজবাড়ী ক্লিনিক, ডাঃ রতন ক্লিনিক, নূরজাহান ডায়াগনস্টিক সেন্টার, সেন্ট্রাল হসপিটাল, আরোগ্য ক্লিনিক, ও সারের গোডাউন এলাকার রাজবাড়ী মেডিকেল সেন্টারসহ বিভিন্ন ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে গিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের ১০ দফা শর্তাবলী আবশ্যিকভাবে প্রতিপালন করার পত্র দিয়ে আসেন। 

 এ বিষয়ে সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডাঃ আব্দুল গাফফার বলেন, কোন প্রতিষ্ঠান বন্ধ করা তাদের উদ্দেশ্যে না। প্রতিটি প্রতিষ্ঠানই সেবামূলক। ফলে সবাই যেন সরকারী নিয়ম-নীতি অনুসরণ করে সরকারী নিয়মের মধ্যে থেকে সেবা দেয় সে লক্ষেই তারা কাজ করছেন। চিকিৎসা ক্ষেত্রে শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য এমন উদ্যোগ চলমান থাকবে।

 তিনি আরও বলেন, গত ২২শে ফেব্রুয়ারী স্বাস্থ্য অধিদপ্তর থেকে বেসরকারী ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের বিরুদ্ধে ১০টি নির্দেশনা জারি করেছে। সে নির্দেশনা বাস্তবায়নে তারা মাঠ পর্যায়ের কাজ শুরু করেছেন এবং প্রতিটি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার সরকারের নিয়ম-নীতি জানানোর চেষ্টা করছেন। এ জন্য নির্দিষ্ট সময় বেঁধে দিচ্ছেন। এর মধ্যেও তারা যদি নিয়ম-নীতির মধ্যে না আসে তাহলে প্রয়োজন অনুযায়ী আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

 এ সময় সিভিল সার্জন অফিসের সিনিয়র মেডিকেল টেকনোলজিস্ট(ল্যাব) মোঃ আক্কাস আলী মন্ডল, সহকারী প্রধান পরিসংখ্যান কর্মকর্তা সঞ্জয় কুমার সরকার উপস্থিত ছিলেন।

 উল্লেখ্য, রাজবাড়ী জেলার প্রায় শতাধিক বেসরকারী ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার রয়েছে। প্রতিটি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে তথ্য প্রদানকারী কর্মকর্তা নাম ও তার ছবি এবং হাসপাতাল বা ক্লিনিকের নিবন্ধনের ফটোকপি টানানোসহ সরকারী নিয়ম-নীতি অনুসরণের নির্দেশনা দেওয়া হয়েছে।

 
রাজবাড়ীতে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের উদ্বোধন
শহীদওহাবপুরে ড্রেজার ও বেকু দিয়ে ফসলী জমির মাটি উত্তোলনের হিড়িক
টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিতে পিআইবি’র মহাপরিচালকের শ্রদ্ধা
সর্বশেষ সংবাদ