ঢাকা বুধবার, এপ্রিল ১৭, ২০২৪
রাজবাড়ীতে ডায়াবেটিস সচেতনতা দিবসে র‌্যালী ও আলোচনা সভা
  • রফিকুল ইসলাম
  • ২০২৪-০২-২৮ ১৫:৩৬:০৬

‘ডায়াবেটিস প্রতিরোধের এখনই সময়’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ডায়াবেটিস সচেতনতা দিবস উপলক্ষে রাজবাড়ী ডায়াবেটিক সমিতির আয়োজনে গতকাল ২৭শে ফেব্রুয়ারী সকালে কাজী হেদায়েত হোসেন মেমোরিয়াল ডায়াবেটিস হাসপাতালে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
 রাজবাড়ী ডায়াবেটিক সমিতির সহ-সভাপতি মোঃ ওয়াজিউল্লাহ মন্টুর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে রাজবাড়ী ডায়াবেটিক সমিতির তত্ত্বাবধায়ক ডাঃ অপূর্ব রায় বক্তব্য রাখেন।
 এ সময় রাজবাড়ী ডায়াবেটিস সমিতির মেডিকেল অফিসার ডাঃ উম্মে ফারহা দিল হাসমা তৃষা, ডাঃ উম্মে সারা দিশা, সমিতির কার্য নির্বাহী কমিটির সদস্য আবু দাইয়্যান মোঃ জাহাঙ্গীর উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন সমিতির কো-অর্ডিনেটর মোঃ আইনদ্দীন শেখ।
 অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডাঃ অপূর্ব রায় ডায়াবেটিস রোগ প্রতিরোধের ও প্রতিকারের বিভিন্ন দিক তুলে ধরে বলেন, ডায়াবেটিস রোগীদের বিভিন্ন নিয়মের মধ্যে চলতে হবে। নিয়ম মেনে না চললে বিপদের সম্ভাবনা থাকে। নিয়ম মেনে চললে সুস্থ থাকা সম্ভব। ডায়াবেটিসের লক্ষণ হল ঘন ঘন প্রসাব হওয়া, বেশি পিপাসা পাওয়া, বেশি ক্ষুদা লাগা, দুর্বলতা বোধ হওয়া, যথেষ্ট পরিমাণ খাওয়া সত্ত্বেও ওজন কমে যাওয়া এগুলো হলে যত দ্রুত সম্ভব ডায়াবেটিস পরীক্ষা করে চিকিৎসকের পরামর্শ নেওয়া ও স্বাস্থ্যবিধি মেনে নিয়মিত  ওষুধ সেবন করতে হবে ।
 ডায়াবেটিসের কারণে হৃদরোগ, স্ট্রোক, কিডনি বিকল, অন্ধত্ব সহ বিভিন্ন রোগের সৃষ্টি হয়।
 তিনি আরো বলেন, ডায়াবেটিস প্রতিরোধের জন্য ও সুস্থ থাকার জন্য শারীরিক পরিশ্রম করতে হবে এবং দৈনিক কমপক্ষে ৩০ মিনিট হাঁটতে হবে। বয়সও উচ্চতা অনুযায়ী ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে। শর্করা জাতীয় খাবার পরিহার করতে হবে। আশ যুক্ত শাকসবজি ও টক জাতীয় ফল বেশি বেশি করে খাইতে হবে। মাংস ও তৈলাক্ত খাবার পরিহার করতে হবে। এছাড়াও একসাথে অনেক খাবার গ্রহণ করা যাবে না। তামাকজাত দ্রব্য, অ্যালকোহল ও অন্যান্য মাদকদ্রব্য পরিহার করতে হবে। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী নিয়মিত ওষুধ সেবন করতে হবে।

 

জামাইকে বিষপানে হত্যার অভিযোগ শাশুড়ীর বিরুদ্ধে: রাজবাড়ী থানায় অভিযোগ
রাজবাড়ীতে জেলা প্রশাসকের কার্যালয়ে স্টাফ মিটিং অনুষ্ঠিত
রাজবাড়ীতে পদোন্নতিপ্রাপ্ত দুই সদস্যকে  র‌্যাংক ব্যাজ পড়িয়ে দিলেন পুলিশ সুপার
সর্বশেষ সংবাদ