ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
আন্তর্জাতিক নারী দিবসে রাজবাড়ীর ৪টি উপজেলায় শোভাযাত্রা ও আলোচনা সভা
  • মাতৃকণ্ঠ ডেস্ক
  • ২০২৪-০৩-০৮ ১৪:১৭:২২

 নারীর সমঅধিকার, সমসুযোগ এগিয়ে নিতে হোক বিনিয়োগ’- প্রতিপাদ্য নিয়ে নানা কর্মসূচির মধ্য দিয়ে রাজবাড়ী জেলার পাংশা, কালুখালী, বালিয়াকান্দি ও গোয়ালন্দ উপজেলায় আন্তর্জাতিক নারী দিবস উদযাপিত হয়েছে।

 দিবসটি উপলক্ষে গতকাল ৮ই মার্চ সকালে উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উদ্যোগে শোভাযাত্রা ও আলোচনা সভার আয়োজন করা হয়। উপজেলা প্রতিনিধিদের পাঠানো তথ্য ও ছবিতে বিস্তারিত- 

 রাজবাড়ীর পাংশা উপজেলা প্রতিনিধি মোক্তার হোসেন জানান, উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে ‘নারীর সমঅধিকার, সমসুযোগ এগিয়ে নিতে হোক বিনিয়োগ’ প্রতিপাদ্যকে সামনে রেখে গতকাল ৮ই মার্চ সকালে পাংশা উপজেলা শিল্পকলা একাডেমীতে আন্তর্জাতিক নারী দিবস-২০২৪ উপলক্ষে শোভাযাত্রা, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 পাংশা উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ জাফর সাদিক চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে উপজেলা সমাজসেবা কর্মকর্তা রবিউল ইসলাম ও পাংশা উপজেলা শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের সভাপতি খান মোঃ সাইফুল ইসলাম নকীব প্রমূখ বক্তব্য রাখেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পাংশা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোঃ আঃ সালাম সিদ্দিকী। 

 অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন মৃগী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ হাবিবুর রহমান ও পাংশার কিশোর কিশোরী ক্লাবের শিক্ষক মেহের আফরোজ শাপলা। উপস্থাপনা করেন স্বেচ্ছাসেবী সংস্থা নারী অঙ্গনের সভাপতি সান্তনা বিশ্বাস।

 এ অনুষ্ঠানে পাংশা মডেল থানার এসআই মোজাম্মেল হক(২), পাংশা হাসপাতালের ওয়ান-স্টপ ক্রাইসিস সেলের প্রোগ্রাম অফিসার ইমন আরেফিন, পাংশা উপজেলা শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক ও পাংশা উপজেলা শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের সাধারণ সম্পাদক রিয়াজুল ইসলাম জাহাঙ্গীর, উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারী, স্বেচ্ছাসেবী মহিলা উন্নয়ন সংগঠন সমূহের নেতৃবৃন্দ ও স্থানীয় বিভিন্ন শ্রেণী পেশার লোকজন উপস্থিত ছিলেন।

 কালুখালী উপজেলা প্রতিনিধি ফজলুল হক জানান, উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের  আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। 

 এ উপলক্ষে গতকাল ৮ই মার্চ সকালে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি শোভাযাত্রা বের হয়ে উপজেলার সামনের সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়।   শোভাযাত্রা শেষে পরে কালুখালী উপজেলা পরিষদের হলরুমে অনুষ্ঠিত আলোচনা সভার সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার খান মোঃ আব্দুল্লা আল মামুন।

 এ সময় বিশেষ অতিথি হিসেবে উপজেলা কৃষি অফিসার পূর্ণিমা হালদার, উপজেলা প্রকৌশলী মোঃ তৌহিদুল হক জোয়ার্দ্দার এছাড়াও উপজেলা শিক্ষা অফিসার অঞ্জলি রানী প্রামানিক(ভারপ্রাপ্ত) থানা অফিসার ইনচার্জ এর পক্ষে এস.আই বিনয় কুমার প্রমুখ বক্তব্য রাখেন। 

 আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন কালুখালী উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা তুহিনা সুলতানা।

 আলোচনা সভায় বক্তারা নারীদের কর্মক্ষেত্রে রাজনৈতিক ক্ষেত্রে সামাজিকভাবে ও চাকরিতে মর্যাদা দেওয়ার বিশেষ গুরুত্বপূর্ণ আলোচনা করেন। বিশেষ করে পরিবারে কন্যা সন্তানকে পড়ালেখাসহ বিভিন্ন ক্ষেত্রে বেশি গুরুত্ব দেওয়ার কথা বলেন এবং কন্যা সন্তানদের পরিশ্রমী ও লেখাপড়ার প্রতি মনোযোগী হতে বলেন।

 বালিয়াকান্দি উপজেলা প্রতিনিধি তনু সিকদার সবুজ জানান,  আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভা ও পুরস্কার বিতরণের মধ্য দিয়ে উদযাপিত হয়েছে আন্তর্জাতিক নারী দিবস। 

 সকালে উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি উপজেলা বাজার প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। শোভাযাত্রা শেষে উপজেলা পরিষদের অডিটোরিয়াম রুমে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। 

 বালিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসার রফিকুল ইসলাম’র সভাপতিত্বে আলোচনা সভায় উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ মনিরুজ্জামান মনির, মহিলা ভাইস চেয়ারম্যান খোদেজা বেগম, সহকারী কমিশনার (ভূমি) হাসিবুল হাসান, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ রফিকুল ইসলাম বক্তব্য রাখেন। উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা আফরোজা জেসমিন অনুষ্ঠানটি সঞ্চালনা করেন। 

 কিশোর কিশোরী ক্লাবের শিক্ষার্থীদের অংশ গ্রহনে ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

 গোয়ালন্দ উপজেলা প্রতিনিধি মইনুল হক মৃধা জানান, ‘নারীর সমঅধিকার, সমসুযোগ এগিয়ে নিতে হোক বিনিয়োগ’ এ প্রতিপাদ্যে গোয়ালন্দে উপজেলা প্রশাসন, উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তর ও গোয়ালন্দ পৌরসভার আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস- ২০২৪ উদযাপন করা হয়েছে।

 এ উপলক্ষে ৮ই মার্চ সকাল ১০টায় গোয়ালন্দ উপজেলা পরিষদ থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে ঢাকা-খুলনা জাতীয় মহাসড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়।

 শোভাযাত্রা শেষে উপজেলা পরিষদের সভা কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভার সভাপতিত্ব করেন গোয়ালন্দ উপজেলা নির্বাহী অফিসার জ্যোতি বিকাশ চন্দ্র।

 আলোচনা সভায় গোয়ালন্দ পৌরসভার মেয়র মোঃ নজরুল ইসলাম মন্ডল ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সালমা বেগমসহ বিভিন্ন নারী সংগঠনের নেত্রীবৃন্দ বক্তব্য রাখেন।

 

রাজবাড়ী-ঢাকা-ভাঙ্গা রুটে দুই জোড়া নতুন ট্রেন উদ্বোধন আজ
রাজবাড়ীতে শুদ্ধ আবৃত্তি চর্চার কেন্দ্র কাব্যগৃহ’র আত্মপ্রকাশ
ক্যারিয়ার ক্লাব অব রাজবাড়ীর ৩য় ক্যারিয়ার ফেস্ট অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ