ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
আঙুল বিহীন হাত দিয়ে হাতুড়ীর মতো আঘাত করে কংক্রিট ও পাথর ভাঙ্গে প্রতিবন্ধী শামীম !
  • সোহেল মিয়া
  • ২০২০-১০-০৫ ১৫:২১:০৫

একজন সুস্থ-স্বাভাবিক মানুষ যে কাজটি করতে পারে না, সেই কাজটি করছে একজন প্রতিবন্ধী যুবক। হাত দিয়ে হাতুড়ীর মতো আঘাত করে ও কুড়ালের মতো কুপিয়ে কুপিয়ে সে ভাঙ্গছে ইটের খোয়া-সিমেন্ট মেশানো শক্ত কংক্রিট, ইট ও পাথর। তাও আবার সেই হাতে নেই আঙুল। 
  বলছিলাম প্রতিবন্ধী শামীম হোসেন(৩৫) এর কথা। শামীমের বাড়ী কুষ্টিয়ার খোকসা উপজেলার গোপক গ্রামে। তার বাবার নাম আব্দুল্লাহ্। জন্মের পর থেকেই শামীমের বাম হাতে কোন আঙুল নেই। কথাও বলে অস্পষ্ট। তবে আঙ্গুল না থাকাটাই যেন শামীমের জন্য আশীর্বাদ হয়ে দাঁড়িয়েছে। সৃষ্টিকর্তা তার বাম হাতে এমন এক অদৃশ্য শক্তি দিয়েছেন, যে শক্তি দিয়ে সে শক্ত পাথর ও ইট ভেঙ্গে ফেলছে। আর এই অসাধারণ প্রতিভাকে কাজে লাগিয়েই সে তার জীবন-জীবিকা নির্বাহ করছে। বিভিন্ন জায়গায় ঘুরে ঘুরে সে ওই হাত দিয়ে কংক্রিট, ইট ও পাথর ভাঙ্গা দেখিয়ে মানুষের মন জয় করে অর্থ উপার্জন করছে। সেই টাকা দিয়েই চলে তার সংসার।
  গত ৪ঠা অক্টোবর বিকালে রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া রেলস্টেশন এলাকার রেল লাইনের উপরে দেখা যায় অনেক মানুষ জড়ো হয়ে আছে। মাঝে মাঝে সবাই হাততালি দিচ্ছে। কৌতুহলের জায়গা থেকে সেখানে গিয়ে দেখা যায়, প্রতিবন্ধী যুবকটি তার আঙুল না থাকা হাত দিয়ে কুড়ালের মতো কুপিয়ে কুপিয়ে এবং হাতুড়ীর মতো আঘাত করে ইটের খোয়া, পাথর ও সিমেন্ট মেশানো শক্ত কংক্রিট ভাঙ্গছে। আর তার চারপাশ ঘিরে থাকা দর্শকরা এটা দেখে অবাক ও উৎফুল্ল হয়ে হাততালি দিচ্ছে। সেখানেই কথা হয় শামীমের সাথে। জানা যায় তার জীবনের অনেক কথা।
  শামীম হোসেন বলেন, ‘জন্মের পর থেকেই আমার বাম হাতের কোন আঙুল নেই। যখন বুঝতে শুরু করলাম তখন মনটা খুব খারাপ লাগতো। পরে আস্তে আস্তে ঠিক হয়ে যায়। বিয়ের পর সংসার চালাতে কষ্ট হচ্ছিল। তখন আমি সিদ্ধান্ত নিলাম, এই হাত দিয়েই আমি এমন কিছু করার চেষ্টা করবো যা দেখে সুস্থ-সবল মানুষরা অবাক হয়ে যাবে। তখন থেকে আমি এই কাজ করার চেষ্টা করে সফল হয়েছি। গত প্রায় ১০ বছর ধরে আমি এই কাজ করে সংসার চালাচ্ছি। প্রতিদিন কোন না কোন এলাকায় গিয়ে কংক্রিট-পাথর ভাঙ্গা দেখিয়ে মানুষের মন জয় করি। এটা দেখে মানুষ আমাকে যে টাকা দেয় তাই দিয়ে চলে আমার সংসার।’

 

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ