ঢাকা রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪
আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে ঘরমুখো যাত্রীদের সুবিধার্থে আট জোড়া বিশেষ ট্রেন চলবে-----রেলপথ মন্ত্রী
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৪-০৩-১৩ ১৬:২২:৪২

রেলপথ মন্ত্রণালয়ের মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম বলেছেন, আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে ঘরমুখো যাত্রীদের ভ্রমণের সুবিধার্থে আট জোড়া বিশেষ ট্রেন চলবে।

 গতকাল ১৩ই মার্চ রেল ভবনের সভা কক্ষে সাংবাদিকদের সাথে ব্রিফিংকালে এসব কথা বলেন মন্ত্রী।

 রেলপথ মন্ত্রী বলেন, আগামী ২৪শে মার্চ হতে যাত্রার ১০দিন পূর্বের আন্তঃনগর ট্রেনের টিকেট অগ্রিম হিসেবে বিক্রি করা হবে। যাত্রী সাধারণের টিকিট ক্রয় সহজলভ্য করার লক্ষ্যে পশ্চিমাঞ্চলে চলাচলরত সকল আন্তঃনগর ট্রেনের টিকিট সকাল ৮টা হতে এবং পূর্বাঞ্চলের চলাচলরত সকল আন্তঃনগর ট্রেনের টিকিট দুপুর ২টা হতে ইস্যু করা হবে । 

 মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম বলেন, এবারের ঈদ যাত্রায় যাত্রীরা যাতে নিরাপদে বাড়ি যেতে পারে এবং ফিরতে পারে সে বিষয়ে বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ইউনিয়ন পর্যায়ে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদেরকে নিরাপত্তার বিষয়ে যুক্ত করা হয়েছে। যে সকল ইউনিয়নের উপর দিয়ে রেললাইন গিয়েছে সংশ্লিষ্ট ইউনিয়নের চেয়ারম্যানদেরকে রেলের নিরাপত্তার বিষয়ে তদারকি করার জন্য নির্দেশ প্রদান করা হয়েছে। 

 সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, রেলের জায়গা উদ্ধারের বিষয়ে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে এবং রাজবাড়ীতে প্রথম অভিযান শুরু হয়েছে। রাজবাড়ী থেকে অনেক অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। রেলের যে সকল জায়গা প্রভাবশালীদের দখলে আছে সেটাও উদ্ধারের জন্য সংশ্লিষ্ট ব্যক্তি, জনপ্রতিনিধি এবং প্রতিষ্ঠানের সাথে আলোচনা করা হয়েছে। রেলের জমি যাতে কেউ অবৈধভাবে দখল করে রাখতে না পারে সে বিষয়ে আমরা ব্যবস্থা গ্রহণ করেছি। রেলের জায়গা অবৈধ দখল করে রাখা যাবে না, রেলের জায়গা সকলকেই বৈধ ভাবে ব্যবহার করতে হবে।

 রেলের মহাপরিচালক বলেছেন, ঈদের চাঁদ দেখার উপর নির্ভর করে ১০, ১১ ও ১২ই এপ্রিল তারিখের টিকিট বিক্রি করা হবে। একজন যাত্রী সর্বোচ্চ ৪টি টিকেট ক্রয়ের ক্ষেত্রে সহযাত্রীদের নাম ইনপুট দেওয়ার ব্যবস্থা থাকবে। ঈদ অগ্রিম ও ফেরত যাত্রার টিকিট রিফান্ড করা যাবে না। একজন যাত্রী ঈদের অগ্রিম যাত্রা ও ফেরত যাত্রার ক্ষেত্রে সর্বোচ্চ একবার করে টিকিট ক্রয় করতে পারবেন এবং প্রতি ক্ষেত্রে সর্বাধিক ৪টি টিকিট ক্রয় করতে পারবে।

 অনুষ্ঠানে রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. মোঃ হুমায়ুন কবীর এবং ভারপ্রাপ্ত মহাপরিচালক সর্দার শাহাদাত আলীসহ মন্ত্রণালয় এবং বাংলাদেশের রেলওয়ে ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। 

 
গণ-আন্দোলনে আহতদের দেখতে নিউরোসায়েন্সেস হাসপাতালে ড. ইউনূস
নিম্ন আদালত মনিটরিংয়ে হাইকোর্টের ১৩বিচারপতি
জাতিসংঘ সাধারণ পরিষদে ৬ই জুলাই ‘বিশ্ব পল্লী উন্নয়ন দিবস’ প্রস্তাব গৃহীত
সর্বশেষ সংবাদ