ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
গোয়ালন্দে ইউএনও’র বাসভবনে সুবিধাবঞ্চিত শিশুদের জন্য রাজকীয় আয়োজন
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৪-০৩-১৭ ১৬:১০:২০
গোয়ালন্দে গত ১৬ই মার্চ সন্ধ্যায় উপজেলা নির্বাহী অফিসারের বাসভবনে সুবিধাবঞ্চিত একদল শিশুর জন্য ইফতার ও রাতের খাবারের আয়োজন করা হয় -মাতৃকণ্ঠ।
খাবারের টেবিলে প্লেলে প্লেলে সাজানো খেঁজুর, আঙুর, বেদেনা, কমলা, আপেল, মাল্টা, কলা, তরমুজ, বাঙ্গীসহ বিভিন্ন ফল। গ্লাসে রাখা ফলের জুস ও গুরের শরবত। রয়েছে বিশুদ্ধ পানি’র বোতল। এখানেই শেষ নয়। পাশে রাখা পদ্মা নদীর ছোট মাছ দিয়ে উস্তা ভাজি। লাল শাঁক, ইলিশ মাছ ভাজা, বড় রুই মাছ ভোনা, মুরগীর মাংস এবং চিকন চাউলের ভাত। সাথে রয়েছে মুরগীর মাংস দিয়ে খিচুরী। 
 
খাবারের তালিকায় ছিল আরো নানা পদ। ইফতার ও রাতের খাবারের আয়োজন দেখে আদতে মনে হবে কোন বিশেষ অতিথিদের জন্য এ সবের ব্যবস্হা করা হয়েছে।
 
তবে হ্যাঁ, বিশেষ অতিথিই বটে। কিন্তু এ অতিথি কোন বড় অফিসার, জন প্রতিনিধি, মেয়র, চেয়ারম্যান ও রাজনিতিবীদ নন। অতিথির তালিকায় ছিল রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার একঝাঁক পথ শিশু। যাদের অনেকের বাবা নেই, মা নেই। আবার কারো বাবা, মা কেউই নেই। এদের অধিকাংশের জন্ম দৌলতদিয়া যৌনপল্লীতে।
 
এই সকল শিশুরা গত ১৬ই মার্চ সন্ধ্যায় বিশেষ অতিথির আতিথ্য পান গোয়ালন্দ উপজেলা নির্বাহী অফিসার জ্যোতি বিকাশ চন্দ্র-স্নিগ্ধা রায় দম্পতির বাসভবনে।
 
ইউএনও’র স্ত্রী স্নিগ্ধা রায় জানান, পথ শিশুরা আসবে তাই সকালে তিনি নিজেই বাজারে যান। পছন্দমতো সবকিছু কেনাকাটা করেন। একজন মৌলভীর নিকট থেকে পরামর্শ নিয়ে করেন ইফতারীর আয়োজন। আবার এতগুলো বাবা-মা হারা শিশু। কে, কোন খাবার পছন্দ করে তা না জানার কারণে খাবারের তালিকায় সব কিছু পর্যাপ্ত পরিমানে রাখার চেষ্টা করেন। ওদেরকে একটু মাতৃস্নেহ দিতে নিজ হাতেই সবগুলো খাবার তৈরী করেন তিনি। 
 
বিকেল ৪টায় এ সকল শিশুদের নিয়ে যাওয়ার জন্য ওদের আশ্রয়স্থল দৌলতদিয়া যৌনপল্লী সংলগ্ন পায়াক্ট বাংলাদেশ’র সেফ হোমে গাড়ি পাঠান ইউএনও।
 
বাসার গেটে দাঁড়িয়ে শিশুদের বরণ করেন জ্যোতি বিকাশ চন্দ্র-স্নিগ্ধা রায় দম্পতি। নিজের হাতে শিশুদের আপ্যায়ন করেন এরা। বিদায় বেলায় উপহার হিসেবে শিশুদের হাতে তুলে দেন একটি করে নতুন গামছা।
 
স্নিগ্ধা রায় কাঁন্নাজড়িত কণ্ঠে বলেন, এই দিন যেন প্রতিবছর আসে। আমরা যেন ওদের পাশে সব সময় থাকতে পারি। তিনি বলেন, শিক্ষা ও কর্ম জীবনে অনেক আনন্দ উপভোগ করেছি। কিন্ত আজকের আনন্দ অনন্তকাল আমাদের অঙ্গেঁ অঙ্গেঁ মিশে থাকবে। আমি ও আমার পরিবার যেখানে থাকবো ওদের কখনও ভুলবো না। ওদের ভালবাসার আনন্দ নিয়ে আমার কর্মজীবনে এগিয়ে যেতে চাই। ওদের  সাথে স্বল্প সময় মিশে একেক জনকে আমার তিন বছর বয়সী একমাত্র কন্যা সেঁজুতিকে মনে হয়েছে। 
 
পায়াক্ট বাংলাদেশ এর ম্যানেজার মজিবুর রহমান জুলেয় জানান, ‘পায়াক্ট বাংলাদেশ’ ২০০০ সাল থেকে সুবিধা বঞ্চিত পথ শিশুদের নিয়ে কাজ করে। ২০০৭ সাল থেকে এই প্রতিষ্ঠানের কোন দাতা বা ডোনার নাই। প্রতিষ্ঠানের নির্বাহী পরিচালক আবু ইউসুফ চৌধুরী নিজ অর্থায়নে তাদের পরিচালনা করে আসছেন। এই প্রথম উচ্চ পদস্হ্য কোন সরকারি কর্মকর্তা ওদেরকে এতটা নিবিড় ভালবাসা দিল। এতে ওরা অনেক আনন্দিত ও নিজেকে ভাগ্যবান মনে করছে। ইউএনও স্যার ও ম্যাডামের স্নেহের স্পর্শে ওরা বাবা-মায়ের স্নেহময় স্পর্শ খুজে পেয়েছে। 
 
বিদায় বেলায় পথশিশুরা জ্যোতি বিকাশ চন্দ্র-স্নিগ্ধা রায় দম্পতিকে আব্বু, াব্বু-আম্মু আম্মু বলে জড়িয়ে ধরেন। 
কয়েকজন শিশু বলেন, জম্মের পর আজ মনে হলো আমরা বাবা-মায়ের আদরের পরশ পেলাম। এর আগে কখনও এমন হাতের ছোঁয়া, এমন আদর, এমন ভালবাসা কখনও পাইনি। 
 
ইউএনও জ্যোতি বিকাশ চন্দ্র বলেন, শিশুদের মধ্যে কোন জাত-পাত নেই। থাকা উচিতও নয়। ওদের জন্মের দায় ওদের নয়। ওদের আদর ভালবাসা সহ সকল ধরনের নাগরিক সুবিধা নিয়ে বেড়ে উঠার অধিকার রয়েছে। কিন্তু খোঁজ নিয়ে জানলাম ওরা তা ঠিকমতো পাচ্ছে না। তাই ওদের মুখে একটু হাসি ফোটাতে আমাদের এ সামান্য আয়োজন। স্বল্প সময়ের জন্য হলেও ওদের প্রানখোলা হাসি-আনন্দ আমাদের স্বর্গীয় সুখ দান করেছে।
পাংশা উপজেলা নির্বাচনে মোটর সাইকেল প্রতীকের সমর্থনে বিভিন্ন স্থানে মিছিল-সভা
গোয়ালন্দে ছাত্রলীগের উদ্যোগে বিদ্যালয়ে বৃক্ষ রোপণ কর্মসূচি
বেলগাছি বাজারের দুই ব্যবসায়ীকে জরিমানা
সর্বশেষ সংবাদ