ঢাকা শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪
বালিয়াকান্দিতে ব্যস্ত সময় পাড় করছে নরসুন্দররা
  • তনু সিকদার সবুজ
  • ২০২৪-০৪-০৮ ১৭:৫৮:৩৭

মুসলিমদের অন্যতম ধর্মীয় উৎসবের একটি পবিত্র ঈদুল ফিতরের আর বাকি কয়েকদিন। এখন থেকেই নিজেকে পরিপাটি করে তুলতে বিভিন্ন বয়সী মানুষ সেলুনে নরসুন্দরদের কাছে ভিড় জমাচ্ছে। 
 এই কারণে ব্যস্ত সময় পার করছে বালিয়াকান্দি উপজেলার বিভিন্ন হাট-বাজারের নরসুন্দররা(সেলুন) দোকানীরা।
 গতকাল ৮ই এপ্রিল সন্ধ্যায় বালিয়াকান্দি উপজেলা শহরের বিভিন্ন সেলুন গুলোতে গিয়ে দেখা যায়, প্রতি ঈদের মতো এবারও ব্যস্ত সময় পার করছে নরসুন্দররা। দীর্ঘ সিরিয়ালে হলেও আগে ভাগেই চুল-দাড়ি কেটে বাড়ি ফিরছেন মানুষ। স্বাভাবিক দিনের চেয়ে পারিশ্রমিকে নেই বাড়তি দাবি। মানুষ খুশি হয়ে যা দিচ্ছে তাই নিয়েই চলছে তাদের সুনিপুণ চুল-দাড়ি কাটার কাজ। দিনরাত সমান তালে কাজ করতে দেখা যায় তাদের। দোকানে ব্যস্ততা থাকায় রাত ১২-১টা পার করছেন তারা। 
 শিপন সেলুনে গিয়ে দেখা যায় সেখানে ভিড় করছে বিভিন্ন বয়সের তরুণরা। এছাড়াও রয়েছে বিভিন্ন বয়সী সেবা গ্রহীতারা।
 চুল কাটাতে আসা শালমারার ইয়াসিন বলেন, ঈদের বাকি আর মাত্র কয়েকদিন। তাই আগে ভাগেই চুল কাটাতে এসেছি, কয়েকদিন আগে চুল কাটালে চুল মসৃণ হয়ে যাবে ঈদের আগে। 
 তালতলা গ্রামের হাবিব শেখ বলেন, ঈদের আগ মুহুর্তে খুব ব্যস্ত থাকে এই নরসুন্দরেরা তাই এখন চুল-দাড়ি কাটাতে আসা। তবুও প্রায় ১ঘন্টা পরে সিরিয়াল পেয়েছি।
 পঞ্চাশোর্ধ ফারুক খান বলেন, পরিষ্কার ও পরিচ্ছন্নতা ঈমানের অঙ্গ। ঈদুল ফিতরে আত্মীয়, প্রতিবেশী ও অন্যান্য শুভানুধ্যায়ীদের সাথে নামাজ পড়তে হবে। সেক্ষেত্রে চুল-দাড়ি কেটে পরিচ্ছন্ন থাকার কোন বিকল্প নেই। এইজন্য দীর্ঘ সিরিয়াল দিয়ে হলেও এই কাজ শেষ করে যাচ্ছি।
 পারিশ্রমিক বেশি নিচ্ছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ওরা অন্যান্য স্বাভাবিক দিনের মতোই তাদের পারিশ্রমিক নিচ্ছে কিন্ত বাড়তি চাহিদা নেই। তবে কেউ খুশি হয়ে বাড়তি টাকা দিলে সেটা গ্রহণ করছে।
 মেহেদী হাসান নামে এক শিক্ষার্থী বলেন, দিনের বেলায় কয়েকবার এসেছিলাম সিরিয়াল না পেয়ে ফিরে গিয়েছি। তাই সন্ধ্যার সময়টা বেছে নিয়েছি। এই সময় ব্যস্ততা একটু কম থাকায় শিডিউল পেয়েছি।
 অচিন্ত্য শীল নামের সেলুন মালিক জানান, তার সেলুনে ৪জন কাজ করেন। চারজনই ব্যস্ত, কারোরই দম ফেলার সময় নেই। ঈদের কাজের চাপ বেড়েছে ব্যাপক।
 শিপন সেলুনের স্বত্বাধিকারী শিপন সরকার বলেন, সাধারণত একজন প্রতিদিন ৮-১০টি কাজ করে থাকে। তবে ঈদের আগে এখন ২০-২৫ করে কাজ করতে হচ্ছে। এতে করে অনেক রাত পর্যন্ত কাজ করতে হয়। আর সিরিয়ালে সব সময় ৩/৪ করে থাকেই। কষ্ট হলেও কাস্টমারের শান্তিতেই আমাদের শান্তি।

গোয়ালন্দে প্রবাসী সবুজ হত্যার সাথে জড়িতদের ফাঁসির দাবীতে মানববন্ধন
গোয়ালন্দে সাজাপ্রাপ্ত দুই পলাতক আসামী গ্রেপ্তার
 কালুখালীতে ভোক্তা অধিকারের অভিযানে দুই প্রতিষ্ঠানকে ১০হাজার টাকা জরিমানা
সর্বশেষ সংবাদ