ঢাকা মঙ্গলবার, মে ৭, ২০২৪
১২তম জাতীয় আইনগত সহায়তা দিবস কাল
  • ষ্টাফ রিপোর্টার
  • ২০২৪-০৪-২৬ ১৫:০৭:০৭

আগামীকাল ২৮শে এপ্রিল ১২তম ‘জাতীয় আইনগত সহায়তা দিবস’ পালিত হবে।
 ‘স্মার্ট লিগ্যাল এইড, স্মার্ট দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’-প্রতিপাদ্যকে সামনে রেখে দিবসটি উপলক্ষ্যে রাজবাড়ী জেলা লিগ্যাল এইড কমিটির আয়োজনে বিভিন্ন কর্মসূচী গ্রহণ করা হয়েছে।
 রাজবাড়ীর সিনিয়র জেলা ও দায়রা জজ এবং জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান মোসাম্মৎ জাকিয়া পারভিন বলেন, দিবসটি উপলক্ষ্যে ২৮শে এপ্রিল সকাল সাড়ে ৮টায় জেলা জজ আদালত প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহরের মূল সড়ক প্রদক্ষিণ করবে। এরপর সকাল ৯টায় রাজবাড়ী পৌরসভা অডিটোরিয়ামে দিবসের তাৎপর্য সম্পর্কে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।
 উল্লেখ্য, দেশে আর্থিকভাবে অস্বচ্ছল, অসমর্থ বিচারপ্রার্থী জনগনকে সরকারী খরচে আইনি সহায়তা প্রদানের লক্ষ্যে ‘আইনগত সহায়তা প্রদান আইন-২০০০’ প্রনয়ন করা হয়। ২০০০ সালে তৎকালীন শাসন আমলে আইনটি প্রনয়ন করে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার। তারপরের সরকারগুলো আইনটি কার্যকরে উল্লেখযোগ্য কোন পদক্ষেপ নেয়নি। ২০০৮ সালের ২৯শে ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচনে বিজয়ী হয়ে সরকার গঠনের পর আওয়ামী লীগ দরিদ্র ও অসচ্ছল জনগণের বিচারপ্রাপ্তি নিশ্চিতে আইনটি কার্যকরে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে। দেশের সকল আদালত, সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টে ’লিগ্যাল এইড’ এখন দরিদ্র ও অসহায় বিচার প্রার্থীদের নিকট ভরসাস্থল হিসেবে প্রতিষ্ঠা লাভ করেছে। ২০০৯ সাল থেকে সংস্থাটি জেলা পর্যায়ে কাজ শুরু করে। পরবর্তীতে সুপ্রিম কোর্ট, শ্রম আদালতসহ বিভিন্ন ক্ষেত্রে এর ব্যাপ্তি বৃদ্ধি পায়। সরকার ২০১৩ সালে ২৮শে এপ্রিল তারিখকে ‘জাতীয় আইনগত সহায়তা দিবস’ ঘোষণা করে। সকল মানুষের বিচার অধিকার প্রতিষ্ঠায় সরকারের আইনগত সহায়তা কার্যক্রম প্রচারের মাধ্যমে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে এই দিবসটি প্রতি বছর পালন করা হয়।

রাজবাড়ী সরকারী কলেজ ক্যাম্পাসে ছাত্রলীগের পদযাত্রা-সমাবেশ অনুষ্ঠিত
রাজবাড়ী সরকারী কলেজ ক্যাম্পাসে ছাত্রলীগের পদযাত্রা-সমাবেশ অনুষ্ঠিত
রাজবাড়ী জেলা তথ্য অফিসের উদ্যোগে পাট্টা ইউনিয়নে মহিলা সমাবেশ অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ