ঢাকা শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪
৯দফা দাবীতে কালুখালীতে কৃষকদের মানবন্ধন কর্মসূচি
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৪-০৫-২৩ ১৬:১৩:৪২

 ‘কৃষি বাঁচাও-কৃষক বাঁচাও-দেশ বাঁচাও’ এই শ্লোগানে রাজবাড়ী জেলার কালুখালী উপজেলাতে প্রতিমণ ধানের দাম দেড় হাজার টাকা নির্ধারণ করাসহ ৯দফা দাবীতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। 

 গতকাল ২৩শে মে সকালে কালুখালী উপজেলা পরিষদের মূল ফটকের সামনে সড়কে ঘন্টাব্যাপী মানববন্ধনের আয়োজন করে উপজেলা কৃষক সমিতির নেতৃবৃন্দ।

 কালুখালী উপজেলা কৃষক সমিতির সম্পাদক ইলিয়াস খানের সভাপতিত্বে মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন জেলা কমিউনিস্ট পার্টির সভাপতি আব্দুস সামাদ মিয়া, জেলা কৃষক সমিতির সভাপতি আব্দুস সাত্তার মন্ডল, সাধারণ সম্পাদক মজিবর রহমান, জেলা কমিটির সদস্য ক্বারী মোঃ শাহাবুদ্দিন, পাংশা উপজেলা কৃষক সমতির সম্পাদক মোঃ তোফাজ্জেল হোসেন প্রমুখ।

 বক্তারা বলেন, সরকার এক প্রতিমণ ধানের দাম নির্ধারণ করেছে ১২৪০ টাকা। কিন্তু প্রতিমণ ধান উৎপাদনের খরচ তার চেয়ে বেশি। বাজারে এখন ধানের দাম কমে গেছে। সরকারী গুদামে ধান বিক্রি করতে হলে কৃষককে নানা ধরণের হয়রানীর শিকার হতে হয়। এইসব বন্ধ করতে হবে। হাটে-বাজারে ফসল বিক্রি করতে গেলে ধলতা ও তোলার নামে প্রতিমণে দুই থেকে ৫ কেজি ফসল বেশি দিতে হয়। এইগুলো বন্ধ করতে হবে। 

 মানববন্ধনে কৃষকদের দাবীগুলো হলো- অবিলম্বে ইউনিয়ন পর্যায়ে সরকারী ক্রয়কেন্দ্র চালু, হাটবাজার থেকে ধলতা ও তোলা নেওয়া বন্ধ, খোদ কৃষকের কাছ থেকে সরাসরি ফসল ক্রয়, ফসলের লাভজনক দাম, বোরো মৌসুমে ধান আমদানি স্থগিত, সার-বীজ-কীটনাশকসহ কৃষি উপকরণের দাম কমাতে, সবজি সংরক্ষণের জন্য পর্যাপ্ত কোল্ড স্টোরেজ নির্মান, বিএডিসিকে সচল, পল্লী রেশন ও শস্য বীমা চালু, পল্লী বিদ্যুৎ ও ভূমি অফিসে অনিয়ম, হয়রানি ও দুর্নীতি বন্ধ করতে হবে।

 মানববন্ধন শেষে কালুখালী উপজেলা নির্বাহী অফিসার মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর একটি স্মারকলিপি প্রদান করা হয়।

 
গোয়ালন্দে প্রবাসী সবুজ হত্যার সাথে জড়িতদের ফাঁসির দাবীতে মানববন্ধন
গোয়ালন্দে সাজাপ্রাপ্ত দুই পলাতক আসামী গ্রেপ্তার
 কালুখালীতে ভোক্তা অধিকারের অভিযানে দুই প্রতিষ্ঠানকে ১০হাজার টাকা জরিমানা
সর্বশেষ সংবাদ