ঢাকা মঙ্গলবার, মে ৭, ২০২৪
জাপানের উপ-প্রধানমন্ত্রীর সাথে বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদের সৌজন্য সাক্ষাৎ
  • টোকিও প্রতিনিধি
  • ২০২০-১০-১৪ ১৫:৪০:৪৬
জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ গতকাল ১৪ই অক্টোবর দেশটির উপ-প্রধানমন্ত্রী ও অর্থ মন্ত্রী তারো আসো’র সাথে তার দপ্তরে সৌজন্য সাক্ষাৎ করেন -মাতৃকণ্ঠ।

জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ গতকাল ১৪ই অক্টোবর দেশটির উপ-প্রধানমন্ত্রী ও অর্থ মন্ত্রী তারো আসো’র সাথে তার দপ্তরে সৌজন্য সাক্ষাৎ করেন। 
  এ সময় তারো আসো রাষ্ট্রদূতকে জাপানে স্বাগত জানান এবং দু’দেশের মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করে বাংলাদেশকে সর্বদা সহযোগিতার আশ্বাস দেন। 
  রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ জাপানে দায়িত্ব পালনকালে তার সহযোগিতা কামনা করেন এবং বাংলাদেশের উন্নয়নে বন্ধু সুলভ সহযোগিতার জন্য জাপান সরকারকে ধন্যবাদ জানিয়ে এই সহযোগিতা উত্তরোত্তর আরো বৃদ্দি পাবে বলে আশা প্রকাশ করেন।
  এ ছাড়াও তারা বাংলাদেশের আর্থ-সামাজিক ও অবকাঠামোগত উন্নয়নে জাপানী সহযোগিতা বৃদ্ধি, বিনিয়োগ ও ব্যবসা-বাণিজ্যের প্রসার, করোনা মহামারী প্রতিরোধসহ দু’দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। এ সময় রোহিঙ্গা সমস্যার কথা তুলে তারো আসো ১০ লাখের বেশী রোহিঙ্গাকে আশ্রয় দেয়ায় বাংলাদেশের উদারতার জন্য ধন্যবাদ জানান এবং এ সমস্যা সমাধানে জাপানের সর্বোচ্চ প্রচেষ্টার আশ্বাস দেন। 
  এ আশ্বাসের প্রেক্ষিতে রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ তাকে ধন্যবাদ জানিয়ে জাপান এবং মিয়ানমারের মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে কাজে লাগিয়ে রোহিঙ্গাদের নিজ দেশে সম্মানজনকভাবে ফেরত নেয়ার জন্য মিয়ানমারকে রাজী করাতে কাজ করার জন্য তাকে অনুরোধ অনুরোধ জানান।
  রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ আরো বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়কে ধাবমান। বর্তমানে দেশে রাজনৈতিক স্থিতিশীলতা ও বিনিয়োগের সুন্দর পরিবেশ বিদ্যমান। এছাড়া সরকার বিদেশী বিনিয়োগকারীদের জন্য বিভিন্ন সুবিধা প্রদান করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত ‘রূপকল্প-২০২১’ অনুযায়ী বাংলাদেশ ইতিমধ্যে মধ্যম আয়ের দেশ হিসেবে স্বীকৃতি পাওয়ার সকল যোগ্যতা অর্জন করেছে এবং ‘রূপকল্প-২০৪১’ বাস্তবায়নের মাধ্যমে ২০৪১ সালের মধ্যে উন্নত রাষ্ট্র হিসেবে গড়ে উঠবে। বাংলাদেশের এ লক্ষ্য পূরণে তিনি জাপানের সর্বাত্মক সহায়তা কামনা করেন। 
  উপ-প্রধানমন্ত্রী তারো আসো এ সময় জাপানের দীর্ঘতম সময়ের জন্য প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনকালে শিনজো আবের সফলতার কথা তুলে ধরে বলেন, উন্নয়ন ধরে রাখার জন্য উন্নয়ন পরিকল্পনার ধারাবাহিকতা বজায় রাখা অত্যন্ত জরুরী। তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাংলাদেশের মানুষের অর্থনৈতিক মুক্তির লক্ষ্যে প্রণীত নীতি ও কৌশলের ভূয়সী প্রশংসা করেন।
  এ সাক্ষাৎকালে রাষ্ট্রদূতের সাথে দূতাবাসের মিনিস্টার ড. জিয়াউল আবেদীন ও কমার্শিয়াল কাউন্সিলর ড. আরিফুল হক উপস্থিত ছিলেন। 

 

বঙ্গবন্ধু পরিষদ কাতার কেন্দ্রীয় কমিটির আয়োজনে মতবিনিময়
বঙ্গবন্ধু পরিষদ কাতার কেন্দ্রীয় কমিটির আয়োজনে মতবিনিময়
ফিলিস্তিনে যুদ্ধাপরাধে দায়ীদের জবাবদিহিতার আওতায় আনার আহ্বান জানালেন পররাষ্ট্রমন্ত্রী
সর্বশেষ সংবাদ