ঢাকা শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪
অগ্রণী ব্যাংকের সিবিএ নেতা নজরুল ইসলামের বিরুদ্ধে দুদকের মামলা
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৪-০৬-২৫ ১৭:১১:৩৩

ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে অগ্রণী ব্যাংকের দাপ্তরিক কাজে বরাদ্দকৃত দুটি জিপ গাড়ি ব্যক্তিগত কাজে ব্যবহার, গাড়ির জ্বালানি তেল, মালামাল ক্রয়, মেরামত খরচ ও ড্রাইভারের ওভারটাইম বেতন বাবদ মোট ২৫ লাখ ৫৭ হাজার ৪৬৩ টাকা অর্থ আত্মসাতের অভিযোগ উঠেছে অগ্রণী ব্যাংকের কর্মকর্তা এবং সিবিএ’র সাবেক সভাপতি খন্দকার মোঃ নজরুল ইসলামের বিরুদ্ধে। এ বিষয়ে দুদক তার বিরুদ্ধে একটি মামলা করেছে।

 গত ২৪শে জুন দুদকের উপ-সহকারী পরিচালক খোকন চন্দ্র মোহন্ত বাদী হয়ে সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১ এ মামলাটি দায়ের করেন। দুদক সূত্রে এ তথ্য জানা গেছে।

 মামলার আসামী খন্দকার মোঃ নজরুল ইসলাম অগ্রণী ব্যাংকের কর্মকর্তা। তিনি ওই ব্যাংকের সিবিএ নেতা। তার বাড়ি রাজবাড়ী সদর উপজেলা চন্দনী ইউনিয়নের আফড়া গ্রামে। বর্তমানে সে রাজবাড়ী শহরের পান্না চত্বর এলাকায় একটি ভাড়া বাসায় থাকেন।

 মামলার এজাহারে বলা হয়, আসামী সিবিএ নেতা হিসেবে ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে অগ্রণী ব্যাংকের দাপ্তরিক কাজে বরাদ্দ করা জিপ গাড়ি নং-ঘ-১৩-৭২৫২ এবং জিপ গাড়ি নং-ঘ-১৩-৭২৫৩ ব্যক্তিগত কাজে ব্যবহারপূর্বক জ্বালানি তেল, মালামাল ক্রয়, মেরামত খরচ ও ড্রাইভারের ওভারটাইম বেতন বাবদ মোট ২৫ লাখ ৫৭ হাজার ৪৬৩ টাকা আত্মসাৎ করেছেন। আসামীর বিরুদ্ধে দন্ডবিধি ১৮৬০ এর ৪০৯ ধারায় এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় অভিযোগ আনা হয়েছে।  

 এজাহারে আরো উল্লেখ করা হয়, জিপ গাড়ি দুটি অগ্রণী ব্যাংকের প্রধান কার্যালয়ের যানবাহন দপ্তরের আওতাধীন। ২০২১ সালের ২১শে মার্চ ও ২০শে সেপ্টেম্বরের লগবইয়ের ফটোকপি পর্যালোচনায় আরও দেখা যায়, জিপ গাড়ি দুটি কোনো নির্দিষ্ট কর্মকর্তার নামে বরাদ্দ ছিল না। পরিবহন পুলের অধীনে জরুরী দাপ্তরিক কাজে ব্যবহারের জন্য নির্দিষ্ট ছিল। 

 সিবিএ নেতা খন্দকার মোঃ নজরুল ইসলাম জিপ গাড়ি দুইটি ব্যক্তিগতভাবে ব্যবহারপূর্বক উক্ত গাড়ি দুইটির লগবইয়ে বিভিন্ন তারিখে স্বাক্ষর করেছেন। তিনি ২০১৪ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত গাড়ির জ্বালানি ও মেরামত খরচ নিয়েছেন। এর মাধ্যমে তিনি ব্যাংকটির সাড়ে ২৫ লাখ টাকা আত্মসাৎ করেছেন।

 
শেখ হাসিনাকে গ্রেপ্তারে ট্রাইব্যুনালের পরোয়ানা
জাতিসংঘের এলডিসি, এলএলডিসি এবং সিডস্-এর আন্ডার সেক্রেটারি জেনারেলের সাথে পররাষ্ট্র সচিবের সাক্ষাৎ
রোহিঙ্গা শরণার্থীদের তৃতীয় কোনো দেশে পুনর্বাসনের আহ্বান প্রধান উপদেষ্টার
সর্বশেষ সংবাদ