ঢাকা শনিবার, জুলাই ২০, ২০২৪
কালুখালীর কিং জুট মিলের ভাড়া সংক্রান্ত বিষয়ে পাল্টাপাল্টি মামলা
  • আশিকুর রহমান
  • ২০২৪-০৭-০৯ ১৫:০১:০৩

 রাজবাড়ী জেলার কালুখালী উপজেলার বল্লভপুর গ্রামের কিং জুট মিলস্ লিমিটেডের ভাড়াটিয়া দাবী করে মিলের মালিক লায়ন এডঃ মোঃ আব্দুর রাজ্জাক খান(৬৫) এর বিরুদ্ধে হত্যার হুমকি ও প্রতারণার অভিযোগে আদালতে পৃথক দু’টি মামলা দায়ের করেছে মোঃ ফারুক হোসেন(৪৮) নামের এক ব্যক্তি। 

 অপরদিকে মোঃ ফারুক হোসেনকে প্রতারক ও জালিয়াত দাবী করে তার বিচারের দাবীতে আদালতে জালিয়াতির মামলা করেছেন লায়ন এডঃ মোঃ আব্দুর রাজ্জাক খান।

 ফারুক হোসেন ফরিদপুর সদর উপজেলার শিবরামপুর গ্রামের বাসিন্দা ও মোঃ আব্দুর রাজ্জাক খান কালুখালী উপজেলার বল্লভপুর গ্রামের বাসিন্দা।

 গত ২০শে জুন রাজবাড়ীর বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট আদালতে মোঃ আব্দুর রাজ্জাক খানসহ ৪জনের বিরুদ্ধে ফৌজদারী কার্যবিধির ১০৭/ ১১৪/ ১১৭(সি) ধারায় একটি মামলা দায়ের করেন মোঃ ফারুক হোসেন। মামলার অন্য বিবাদীরা হলেন- নাইম(৪৫), মোঃ মামুনুর রহমান হৃদয়(৩৫) ও জাহিদ (৩০)। 

 এ মামলায় তিনি দাবী করেন, গত ২১শে মে তিনি আব্দুর রাজ্জাক খানের কাছ থেকে তার মালিকানাধীন কিং জুট মিলস্ লিমিটেড অগ্রীম ৩০ লাখ টাকা নগদ ও মাসিক ৬ লাখ টাকা ভাড়ার বিনিময়ে ৩বছরের জন্য ভাড়া নেন। ওইদিনই আব্দুর রাজ্জাক খান নগদ টাকা নিয়ে ঢাকাস্থ নোটারী পাবলিকের  কার্যালয়ে এফিডেভিটের মাধ্যমে চুক্তি সম্পাদন করে তাকে ফটোকপি এবং সত্যায়িত কপি দেন। এরপর তিনি মিলে গিয়ে দেখেন মিলের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা। দুই কিস্তিতে তিনি মিলের বিদ্যুৎ বিলের ১১ লাখ ৭ হাজার ২৯২ টাকা পরিশোধ করেন। মিলের ৩০০ শ্রমিকের দীর্ঘদিন বেতন বাকী থাকায় তিনি শ্রমিকদের সঙ্গে সমঝোতার মাধ্যমে ৫ ট্রাক পাট এনে মিল চালু করতে গেলে দেখেন অনেক যন্ত্রপাতি অকেজো অবস্থায় রয়েছে। তিনি বিষয়টি মিলের মালিক আব্দুর রাজ্জাক খানকে জানালে মালিক তাকে যন্ত্রপাতি মেরামত করে মিল চালু করতে বলেন এবং মেরামতের টাকা ভাড়ার টাকা থেকে সমন্বয় করবেন বলে আশ্বস্ত করেন। আব্দুর রাজ্জাক খানের কথামতো তিনি ধারদেনা করে ও ঋণ নিয়ে মিলের যন্ত্রপাতি মেরামত করে মিল চালু করেন। গত ১২ই জুন সকাল সাড়ে ১০টার দিকে হঠাৎ করেই আব্দুর রাজ্জাক খান ৪-৫টি মোটর সাইকেলে অজ্ঞাতনামা সন্ত্রাসী নিয়ে অস্ত্রসস্ত্রসহ মিলে এসে তার রুমে ঢুকে তিনিসহ তার সকল স্টাফদের বের হয়ে মিল খালি করে দিতে বলেন। তিনি কারণ জানতে চাইলে আব্দুর রাজ্জাক খান জানান, মিল অন্য একজনের কাছে ভাড়া দেয়া হয়েছে। নতুন ভাড়াটিয়াকে মিল বুঝিয়ে দিতে হবে। তিনি মিল ছাড়তে রাজী না হলে আব্দুর রাজ্জাক খান তাকে জীবনের তরে শেষ করে দেয়ার হুমকি দেন। এ সময় তিনি ৯৯৯ এ ফোন করে আইনগত সহায়তা চাইলে কালুখালী থানার পুলিশ তাকে তাৎক্ষণিকভাবে মিল থেকে বের হয়ে থানায় যেতে বলে। তিনি মিল থেকে বের হওয়ার সময় আব্দুর রাজ্জাক খানের সঙ্গে থাকা নাইম, মামুনুর রহমান হৃদয় ও জাহিদ তার ছেলে-মেয়েকে স্কুল থেকে তুলে নিয়ে যাওয়ার হুমকি দেন। পরবর্তীতে মিলে থাকা তার ৫ ট্রাক পাট আব্দুর রাজ্জাক খান মিল থেকে অন্যত্র সরিয়ে নেন। যে কারণে তিনি এ বিষয়ে আদালতে মামলাটি দায়ের করেন। 

 আদালত মামলাটি আমলে নিয়ে কালুখালী থানার ওসিকে শান্তি শৃঙ্খলা রক্ষার নির্দেশ দেন। একইসঙ্গে বিবাদী পক্ষকে কারণ দর্শানোর নোটিশ দেন। 

 এদিকে মোঃ ফারুক হোসেনকে প্রতারক ও জালিয়াত দাবী করে তার বিচারের দাবীতে গত ৩০শে জুন রাজবাড়ীর ২নং আমলী আদালতে দন্ড বিধির ৪৬৭/৪৬৮ ধারায় একটি মামলা দায়ের করেন মোঃ আব্দুর রাজ্জাক খান। এ মামলায় নোটারী পাবলিক ও ঢাকা জজ কোর্টের আইনজীবী এডভোকেট নাহারুল ইসলামকেও আসামী করা হয়েছে।

 মামলায় মোঃ আব্দুর রাজ্জাক খান দাবী করেন, তার মালিকানাধীন কিং জুট মিলস্ লিমিটেডে ফারুক হোসেন অল্প কিছুদিন চাকরী করেছিলেন। সেই সুবাদে ফারুক হোসেন মিলে আসা-যাওয়া করতেন। এরইমধ্যে কিছু সমস্যার কারণে মিলটি সাময়িক বন্ধ ঘোষণা করা হয়। এ সুযোগে ফারুক হোসেন নোটারী পাবলিক ও ঢাকা জজ কোর্টের আইনজীবী এডভোকেট নাহারুল ইসলামের যোগসাজশে মোঃ আব্দুর রাজ্জাক খানের পরিবর্তে মোঃ আব্দুল রাজ্জাক খান সম্বলিত জাল স্বাক্ষর করে জুট মিল ভাড়ার একটি জাল চুক্তিনামা সম্পাদন করেন। ওই জাল চুক্তিনামায় স্বাক্ষীদের কোন স্বাক্ষর নেই। তিনি জাল চুক্তিনামার বিষয়ে জানতে পেরে ফারুক হোসেনকে এ বিষয়ে জিজ্ঞাসা করলে ফারুক হোসেন জাল চুক্তিনামার মাধ্যমে তার মিল জবর দখল করার হুমকি দেন। 

 আদালত এ মামলাটি আমলে নিয়ে পিবিআই ফরিদপুর কার্যালয়কে তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন। 

 সর্বশেষ এ ঘটনায় গত ২রা জুলাই ফরিদপুরের অতিরিক্ত চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ১নং আমলী আদালতে মোঃ আব্দুর রাজ্জাক খানের বিরুদ্ধে দন্ডবিধির ৪০৬/৪২০ ধারায় আরো একটি মামলা দায়ের করেছেন ফারুক হোসেন। আদালত এ মামলাটিও আমলে নিয়ে পিবিআই ফরিদপুর কার্যালয়কে তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন। 

 

পাংশায় নবাগত স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার মতবিনিময়
বালিয়াকান্দিতে বিপুল পরিমান নিষিদ্ধ চায়না জাল জব্দ
পাংশা মডেল থানা পুলিশের অভিযানে চোরাই মালামালসহ ২জন গ্রেফতার
সর্বশেষ সংবাদ