ঢাকা বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৯, ২০২৪
রাজবাড়ীতে শিক্ষার্থীদের নিয়ে নিরাপদ খাদ্য বিষয়ক জনসচেতনতামূলক কর্মসূচী ও র‌্যালী
  • মীর সামসুজ্জামান
  • ২০২৪-০৯-১৮ ১৫:২৩:২৫

 বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ রাজবাড়ী জেলা কার্যালয়ের আয়োজনে গতকাল ১৮ই সেপ্টেম্বর সকালে অংকুর কলেজিয়েট উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে ১০৪ জন শিক্ষার্থীর উপস্থিতিতে নিরাপদ খাদ্য বিষয়ক জনসচেতনতামূলক কর্মসূচী ও র‌্যালী অনুষ্ঠিত হয়েছে।

 অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মহুয়া শারমিন ফাতেমা ও বিশেষ অতিথি হিসেবে অংকুর কলেজিয়েট উচ্চ মাধ্যমিক বিদ্যালয় প্রধান শিক্ষক নাজমুল আলম চৌধুরী বক্তব্য রাখেন।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মহুয়া শারমিন ফাতেমা শিক্ষার্থীদের উদ্দেশ্য এন্টিবায়োটিকের ব্যবহার ও এন্টিবায়োটিক রেজিস্ট্যান্স নিয়ে আলোচনা করেন।

 তিনি সকলকে এন্টিবায়োটিকের সম্পূর্ণ কোর্স শেষ করার নির্দেশনা প্রদান করেন। তিনি ঔষধ ছাড়াও এন্টিবায়োটিকের অন্যান্য সোর্স যা আমাদের শরীরে অনিরাপদ প্রক্রিয়ায় আসতে পারে যেমন- মাংস, মুরগি, ডিম, দুধ, দুগ্ধদানকারী মা নিয়ে আলোচনা করেন এবং এন্টিবায়োটিক নিয়ে সর্বস্তরে সচেতনতা বৃদ্ধির পরামর্শ দেন।

 জনসচেতনতামূলক কর্মসূচীতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জেলা নিরাপদ খাদ্য অফিসার মোঃ আসিফুর রহমান। 

 তিনি রাজবাড়ীর শিক্ষার্থীদের নিরাপদ খাদ্য আইন ও বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের কার্যক্রম নিয়ে সংক্ষিপ্তভাবে এবং নিরাপদ খাদ্য কি ও কেনো প্রয়োজন সে বিষয়ে আলোকপাত করেন। নিরাপদ খাদ্যের প্রয়োজনে প্রাত্যহিক চর্চাসমূহ নিয়ে ধারণা ও দিকনির্দেশনা প্রদান করেন। এছাড়া তিনি নিরাপদ খাদ্য উপকরণের ব্যবহার নিশ্চিতে কালীযুক্ত কাগজ, পেপার ব্যবহার না করা ও টক জাতীয় খাবার অ্যালুমিনিয়ামের পাতিলে রান্না না করার পরামর্শ প্রদান করেন। 

 এ সময় কর্তৃপক্ষের উদ্ভাবনী সেবাসমূহ, যেমন- নিরাপদ খাদ্য বিষয়ে জানতে ও অভিযোগ প্রদানে ১৬১৫৫ হটলাইন নাম্বারে কল দেওয়া, রেস্টুরেন্ট-হোটেলে খাওয়ার ক্ষেত্রে কর্তৃপক্ষ-কর্তৃক গ্রেডিং প্রাপ্ত খাদ্য স্থাপনায় খাওয়ার বিষয়ে পরামর্শ দেন তিনি। 

 অংকুর কলেজিয়েট উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাজমুল আলম চৌধুরী বলেন, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের এরকম সচেতনতামূলক আয়োজন শিক্ষার্থীদের নিরাপদ খাদ্য বিষয়ে সচেতনতা বাড়াবে। তাই এরকম প্রোগ্রাম আরো বেশি বেশি আয়োজনের আশাবাদ ব্যক্ত করেন তিনি।

 এ সময় অংকুর কলেজিয়েট উচ্চ মাধ্যমিক বিদ্যালের শিক্ষক শেখ আব্দর রউফ হিটু, জান্নাতুল ফেরদৌস মিমিসহ অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

 অনুষ্ঠানে শিক্ষার্থীদের মাঝে নিরাপদ খাদ্য বিষয়ক পারিবারিক নির্দেশিকা বই, লিফলেট ও পোস্টার বিতরণ করা হয়।

 
রাজবাড়ীতে শিক্ষার্থীদের নিয়ে নিরাপদ খাদ্য বিষয়ক জনসচেতনতামূলক কর্মসূচী ও র‌্যালী
 ঢাকায় শিক্ষা ভবনে শিক্ষকদের লাঞ্ছিতের ঘটনার প্রতিবাদে রাজবাড়ীতে মানববন্ধন
 রাজবাড়ীতে তথ্য অফিসের উদ্যোগে আবুল হোসেন কলেজে উদ্বুদ্ধকরণ সংগীতানুষ্ঠান
সর্বশেষ সংবাদ