ঢাকা শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪
রাজবাড়ীর অতিরিক্ত পুলিশ সুপার রেজাউল করিমকে এসবিতে বদলি
  • মীর সামসুজ্জামান
  • ২০২৪-১০-০১ ১৫:৩৩:১৬

 রাজবাড়ী জেলায় সাধারণ মানুষের আস্থার ও মানবিক পুলিশ অফিসার হিসেবে পরিচিত অতিরিক্ত পুলিশ সুপার(প্রশাসন ও অর্থ) ও পুলিশ সুপার পদে পদন্নোতি প্রাপ্ত মোঃ রেজাউল করিমের ঢাকায় পুলিশের স্পেশাল ব্রাঞ্চে(এসবি) অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে বদলি করা হয়েছে।

 রাষ্ট্রপতির আদেশক্রমে গত ৩০শে সেপ্টেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ পুলিশ শাখা-১ এর উপ-সচিব আবু সাঈদ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে মোঃ রেজাউল করিমসহ বাংলাদেশ পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার পদমর্যাদার ৩৩ জন কর্মকর্তাকে বদলি করা হয়।

 জানা গেছে, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ রেজাউল করিম ২০২২ সালের ২রা অক্টোবর কক্সবাজার টুরিস্ট পুলিশ থেকে রাজবাড়ী জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে যোগদান করেন। যোগদানের পরপরই তিনি হারানো বা চুরি যাওয়া মোবাইল ফোন উদ্ধার করে জেলায় ব্যাপক সাড়া ফেলেন। পুলিশিং কাজের বাইরেও তিনি সাধারণ মানুষদের বিভিন্ন আইনী সহায়তা, অসচ্ছল শিক্ষার্থীদের পড়ালেখার খরচ, নারী ও শিশু নির্যাতন সেল নিয়ে কাজ করা, অসচ্ছল পরিবারকে সাধ্য অনুযায়ী আর্থিক সহায়তা, মানবিক সহায়তাসহ দেশের যেকোন প্রান্ত থেকে মোবাইলে মেসেঞ্জার ও ওয়াটসঅ্যাপে আইনী পরামর্শ চাইলে দ্রুততম সময়ের মধ্যে পরামর্শ দিয়ে সহায়তা করতেন তিনি।

 পুলিশের দৈনন্দিন কাজের বাহিরেও রাজবাড়ীর সর্বস্তরের জনগণ অতিরিক্ত পুলিশ সুপার রেজাউল করিমকে মানবিক মানুষ হিসেবে চিনতো। জনবান্ধব পুলিশিং করে সাধারণ মানুষের আস্থা অর্জন করেন। বিশেষ করে তার ব্যক্তিক্রমী উদ্যোগ, মাদক থেকে দূরে রাখতে জেলার তরুণদের নিয়ে সাইকেল র‌্যালী, বাল্যবিবাহ রোধে ভূমিকা, সাধারণ মানুষকে সহযোগিতা করা, অসহায় ও হতদরিদ্র মানুষের পাশে দাঁড়ানো, সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষা সামগ্রী বিতরণ, চাকুরী প্রত্যাশীদের জন্য লাইব্রেরী, বাইসাইকেল চালিয়ে তৃণমূল মানুষের প্রত্যাশা কথা শোনা ছিল অন্যতম। 

 রাজবাড়ীর বিভিন্ন সামাজিক সংগঠনের সদস্যদের সাথে মিশে সকল কাজে সহযোগিতা করতেন তিনি।

 জেলার বিভিন্ন সংগঠনের পেজে কেউ কোন সমস্যার কথা লিখলে উনি রেসপন্স করতেন এবং সে মোতাবেক ব্যবস্থা নিতেন। রাজবাড়ীর একজন সৎ ও মানবিক অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে রেজাউল করিমের কর্মক্রম সকলের কাছে ছিল বেশ প্রশংসনীয়।

 অতিরিক্ত পুলিশ সুপার রেজাউল করিম বলেন, রাজবাড়ীতে আমি চেষ্টা করেছি আমার সর্বোচ্চটা দিয়ে সাধারণ মানুষের সেবা নিশ্চিত করা। পুলিশী সেবা কিভাবে হয়রানী ও কম সময়ে দেয়া যায় সেই চেষ্টা থাকতো সব সময় আমার। পুলিশিং এর বাহিরে যা আমি করেছি, তা একান্তই আমি ব্যক্তিগতভাবে করেছি। অসহায় মানুষের বিপদে পাশে থাকা, তাদের সাহায্য করা, এসব আমি আমার জীবনের সর্বোচ্চ উত্তম কাজ বলে মনে করি। আমি যেখানেই থাকি না কেন, রাজবাড়ীর মানুষের ভালো কাজের জন্য সব সময়ই আমাকে পাবেন।

 উল্লেখ্য, ২০১১ সালে ২৯তম বিসিএসের মাধ্যমে এএসপি হিসেবে বাংলাদেশ পুলিশে যোগদান করেন রেজাউল করিম। এরপর এপিবিএন, ট্যুরিস্ট পুলিশ, এভিয়েশন সিকিউরিটি, কক্সবাজার সদর মডেল থানায় এএসপি দায়িত্ব পালনের পর ২০১৬ সালের নভেম্বরে অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে পদোন্নতি পান। এরপর ঝিনাইদহের কোট চাঁদপুর সার্কেল, ইনসার্ভিস ট্রেনিং সেন্টার, ট্যুরিস্ট পুলিশ কক্সবাজারে অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে দায়িত্ব পালন করেছেন। 

 নাটোর জেলার বাসিন্দা রেজাউল করিম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ফিশারিজ বিষয়ে অনার্স, মাস্টার্স এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে পুলিশ সাইন্সে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। পেশাগত জীবনে তিনি ভারত এবং শ্রীলঙ্কা থেকে প্রশিক্ষণ গ্রহণ করেন। 

 তিনি খুব শীঘ্রই নতুন কর্মস্থল এসবি’তে যোগদান করবেন বলে জানা গেছে। 

 

রাজবাড়ীর অতিরিক্ত পুলিশ সুপার রেজাউল করিমকে এসবিতে বদলি
বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল এর ৭৫তম জন্মবার্ষিকী উপলক্ষে পুলিশ সুপারের বাণী
পবিত্র ঈদুল আযহা উপলক্ষ্যে পুলিশ সুপারের শুভেচ্ছ বাণী
সর্বশেষ সংবাদ