ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
রাজবাড়ীর খানগঞ্জে বৃষ্টিপাতে তলিয়ে যাওয়া ১হাজার বিঘা পাকা ইরি ধান রক্ষায় ডিসি’র হস্তক্ষেপ কামনা
  • শিহাবুর রহমান
  • ২০২০-০৫-২২ ১৮:৫৯:১৩
রাজবাড়ী সদর উপজেলার খানগঞ্জ ইউনিয়নের ঘুঘুশাইল ও খোশবাড়ী গ্রামে ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে বৃষ্টিপাতে জলাবদ্ধতা সৃষ্টি হয়ে তলিয়ে গেছে কাঁচাপাকা প্রায় ১হাজার বিঘা জমিতে লাগানো ইরি ধান -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী সদর উপজেলার খানগঞ্জ ইউনিয়নের ঘুঘুশাইল ও খোশবাড়ী গ্রামে ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে বৃষ্টিপাতে জলাবদ্ধতা সৃষ্টি হয়ে তলিয়ে গেছে কাঁচাপাকা প্রায় ১হাজার বিঘা জমিতে লাগানো ইরি ধান। অবৈধ দখলদারা পানি নিষ্কাশনের ব্যবস্থা বন্ধ করে দেয়ায় এমন পরিস্থিতি হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা।
  ক্ষতিগ্রস্ত সূর্য মন্ডল বলেন, আমি ১০ বিঘা জমিতে ধান লাগিয়েছি। আমার ২টা স্যালো মেশিন আছে। এখন আমার সব ধান পানিতে ডুবে যাচ্ছে। কারণ আগে এই অঞ্চলে কালভার্ট ছিল। সেগুলো অবৈধ দখলের পর বন্ধ করে দেয়ায় এবং জোলা ভরাট করে বাড়ী-ঘর করায় পানি বের হওয়ার কোন রাস্তা নাই। ফলে জলাবদ্ধতা সৃষ্টি হয়ে আমাদের ফসলী জমি তলিয়ে যায়।
  কৃষক কোকিল মন্ডল বলেন, আমাদের এলাকা গরীর এলাকা। করোনার এই দুর্যোগের মধ্যে জলাবদ্ধতা সৃষ্টি হয়ে আমাদের ধান তলিয়ে গেছে। সরকার যদি আমাদের প্রতি নজর না দেয় তাহলে আমরা চরম ক্ষতিগ্রস্ত হবো এবং না খেয়ে মরবো। অবিলম্বে পানি নিষ্কাসনের ব্যবস্থা না করা হলে চরম আর্থিক ক্ষতির মুখে পড়বেন এলাকার বহু কৃষক।
  সাবেক ইউপি সদস্য মোঃ মোকছেদ আলী শেখ বলেন,  আমি অতীতে যখন ইউপি সদস্য ছিলাম, তখন আমি দেখেছি এখানে একটি কালভার্ট দেয়া ছিল। এই অঞ্চলের যত পানি এই কালভার্ট দিয়ে বের হয়ে চলে যেত। কিন্তু এই কালভার্টটা ভরাট করার কারণে এই পানি আটকে গেছে। এই পানি বের হওয়ার মতো কোন পরিবেশ নাই। অন্য পাশ দিয়ে পানি বের হতো কিন্তু যার যার পৈত্তিক সম্পত্তি পুকুর কেটে আটকে দিছে। এই আটকানোর কারণে এই এলাকায় জলবদ্ধতা সৃষ্টি হয়ে কৃষকের ফসল ক্ষতিগ্রস্ত হচ্ছে। অতীতে যেখান দিয়ে কালভার্ট বসানো ছিল সেখান দিয়ে কালভার্টটা ক্লিয়ার করে পানি নিষ্কাসনের জন্য জেলা প্রশাসক ও উপজেলা প্রশাসনের প্রতি দৃষ্টি আকর্ষণ করছি।
  খানগঞ্জ ইউপি চেয়ারম্যান মোঃ আতাহার হোসেন তকদীর বলেন, ঘুঘুশাইল ও খোশবাড়ী গ্রামে বেশ কিছু আবাদী জমি আছে। এই বর্ষা মৌসুমে বৃষ্টি হওয়ার ফলে জলাবদ্ধতা তৈরী হয়। কারণ হচ্ছে সেখানে পানি নিষ্কাসনের কোন ব্যবস্থা নেই। ইতিপূর্বে পুরাতন রেল রাস্তার বিভিন্ন স্থানে কালভার্ট ছিল এবং হালোট ছিল। সেই হালোট গুলো স্থানীয় কিছু লোকজন তাদের পুকুরে চালা, রাস্তাঘাট এবং বাড়ী নির্মাণ করে সেই হালোট গুলো বন্ধ করে দিয়েছে। বিষয়টি এলাকার লোকজন আমাদের জানালে ইতিপূর্বে আমরা বেশ কয়বার সেখানে মিটিং করেছি কিন্তু তারা সেই জায়গাগুলো ছেড়ে দেয় দিচ্ছে না। কিছু বললে দ্বন্দ্ব সংঘাতের সৃষ্টি হয়। যার কারণে এইবার ঘুর্ণিঝড় আম্পানের প্রভাবে বৃষ্টিপাতের কারণে জলবদ্ধতা তৈরী হয়েছে এবং যার কারণে বেশ কিছু আবাদী জমির পাকা ধান ও পাট তলিয়ে গেছে। এক্ষেত্রে আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি যে সমস্ত স্থানে কালভার্ট ছিল এবং পানি নিস্কাসনের ব্যবস্থা ছিল পুনরায় সেই ব্যবস্থা চালু করলে দুটি গ্রামের প্রায় ৭শত থেকে ৮শত বিঘা জমির ফসল কৃষকেরা ঘরে তুলতে পারবে বলে আমি মনে করি। 

চলতি বছর ২হাজার ৭০০টন ৩৪টি দেশে আম রপ্তানি
রাজবাড়ী ও গোপালগঞ্জ জেলায় উচ্চ ফলনশীল তিলের বাম্পার ফলন
রাজবাড়ীতে মুড়িকাটা পেঁয়াজের ভালো ফলন হলেও দাম নিয়ে হতাশ কৃষকরা
সর্বশেষ সংবাদ