ঢাকা শুক্রবার, মে ১০, ২০২৪
রাজবাড়ী জেলা প্রশাসন কর্তৃক নানা আয়োজনে বিজয় দিবস উদযাপিত
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২০-১২-১৬ ১৫:১৯:২৩

রাজবাড়ী জেলা প্রশাসন কর্তৃক স্বাস্থ্য বিধি মেনে নানা আয়োজনে মহান বিজয় দিবস উদযাপিত হয়েছে। 

  এ উপলক্ষে গতকাল ১৬ই ডিসেম্বর সকালে সূর্যোদয়ের সাথে সাথে রাজবাড়ী পুলিশ লাইনস্ ে৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসটির শুভ সূচনা করা হয়। একই সময়ে সকল সরকারী, আধা-সরকারী, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান ও বেসরকারী প্রতিষ্ঠানের ভবনসমূহে জাতীয় পতাকা উত্তোলন, সকাল ৯টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বরের বঙ্গবন্ধু চত্বরে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধুর শেখ মুজিবুর ভাস্কর্যে ও শ্রীপুর কেন্দ্রীয় বাস টার্মিনালের শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। 

  রাজবাড়ী-১ আসনের এমপি আলহাজ্ব কাজী কেরামত আলী, জেলা প্রশাসনের পক্ষে জেলা প্রশাসক দিলসাদ বেগমসহ অতিরিক্ত জেলা প্রশাসকগণ, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও জেলা প্রশাসনের সহকারী কমিশনারগণ, জেলা পুলিশের পক্ষে পুলিশ সুপার মোঃ মিজানুর রহমান,পিপিএম(বার), অতিরিক্ত পুলিশ সুপারসহ জেলা পুলিশের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ, এলজিইডির পক্ষে নির্বাহী প্রকৌশলী বিমল কুমার দাসসহ অন্যান্য কর্মকর্তাগণ, সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী(চঃ দাঃ) কে.বি.এম সাদ্দাম হোসেনসহ অন্যান্য কর্মকর্তাগণ, গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলীসহ অন্যান্য কর্মকর্তাগণের পাশাপাশি জেলার বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হয়। 

  এছাড়াও সকাল থেকে রাজবাড়ী রেলগেটের শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিফলকে বিভিন্ন সরকারী দপ্তর, শিক্ষা প্রতিষ্ঠান, রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। 

  পুষ্পস্তবক অর্পণ পর্ব শেষে জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণের বঙ্গবন্ধু চত্বরে আনুষ্ঠানিকভাবে জাতীয় সংগীতের সাথে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে জেলা প্রশাসক দিলাসাদ বেগম ও পুলিশ সুপার মোঃ মিজানুর রহমান পিপিএম(বার) জাতীয় পতাকা উত্তোলন করার মাধ্যমে বিজয় দিবসের দিনব্যাপী বিভিন্ন কর্মসূচীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন। 

  উদ্বোধনী অনুষ্ঠান শেষে সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষ থেকে জুম অ্যাপের মাধ্যমে ‘জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে মুক্তিযুদ্ধের চেতনা ধারণ ও ডিজিটাল প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

  জেলা প্রশাসক দিলসাদ বেগমের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে পুলিশ সুপার মোঃ মিজানুর রহমান পিপিএম(বার), জেলা পরিষদের চেয়ারম্যান ফকীর আব্দুল জব্বার,  সিভিল সার্জন ডাঃ  মোহাম্মদ ইব্রাহিম টিটন, রাজবাড়ী সরকারী আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর দিলীপ কুমার কর, বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে মুক্তিযোদ্ধা কমান্ডার আমজাদ হোসেন মন্টু, সাবেক কমান্ডার মহসীন উদ্দিন বতু ও সদর উপজেলার সাবেক কমান্ডার আব্দুল জলিল প্রমুখ বক্তব্য রাখেন। 

  এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) সরোয়ার আহমেদ সালেহীন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সরকার আব্দুল্লাহ্ আল মামুন বাবু, অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও আইসিটি) মোঃ মাহাবুর রহমান শেখ, জেলা প্রশাসনের সহকারী কমিশনারগণ, বিভিন্ন সরকারী-বেসরকারী দপ্তরের কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন। 

  আলোচনা সভায় জেলা প্রশাসক দিলসাদ বেগম হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ মুক্তিযুদ্ধের সকল শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, বঙ্গবন্ধুর সুন্দর ও ধর্মনিরপেক্ষ উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়ার স্বপ্ন তিনি বাস্তবে রূপ দিতে পারেন নাই, কারণ স্বাধীনতা বিরোধীদের চক্রান্তে ’৭৫-এর ১৫ই আগস্ট কিছু বিপথগামী সেনা সদস্য সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে দেশের অগ্রযাত্রাকে থামিয়ে দিয়েছিল। বঙ্গবন্ধু দেশ স্বাধীন হওয়ার পর পরই একটি উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে কাজ শুরু করেছিলেন, কিন্তু পরবর্তীতে তিনি শাহাদতবরণের পর সেই কাজটি বন্ধ হয়ে যায়। এরপর ২০০৮ সালে বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার সরকার ক্ষমতায় আসার পর বঙ্গবন্ধুর সেই স্বপ্নকে বাস্তবে রূপ দেয়া শুরু করেন। প্রথম দিকে তার ‘ডিজিটাল বাংলাদেশ গড়ার’ স্বপ্ন নিয়ে অনেকেই তাচ্ছিল্য করেছিলেন, কিন্তু আজকে তার সেই ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবে রুপ লাভ করেছে। বর্তমানে ডিজিটাল টেকনোলজী বাস্তবায়নে বাংলাদেশ বিশ্বের মধ্যে এক অনন্য নজির স্থাপনকারী দেশ। এই ডিজিটাল টেকনোলজীর বদৌলতে এই করোনাকালীন সময়ে আমরা অনেক সহজেই সব কাজ করতে পারছি, শুধু সেটাই নয়-বর্তমানে কৃষি থেকে শুরু করে সমস্ত কাজের ক্ষেত্রেই এই ডিজিটাল টেকনোলজী প্রয়োগের মাধ্যমে কাজ করার জন্য আমরা অনেক ক্ষেত্রেই আজকে বিশ্বের বুকে রোল মডেল রাষ্ট্রে পরিণত হয়েছি। 

  জাতির শ্রেষ্ঠ সন্তান মুক্তিযোদ্ধাগণ আমাদের অনুপ্রেরণা। আমাদের সেই অনুপ্রেরণার মুক্তিযোদ্ধাগণ স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধুর ডাকেই জীবনকে তুচ্ছ করে মুক্তিযুদ্ধে ঝাপিয়ে পড়েছিলেন এবং স্বাধীনতার লাল-সবুজ পতাকা ছিনিয়ে এনেছিলেন। তারা দেশকে স্বাধীন করেছিলেন বলেই আমরা আজকে এই অবস্থায় এখানে বসে কথা বলছি। তাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করতে হলে আমাদের প্রধান কাজ হবে বঙ্গবন্ধু স্বপ্নের সোনার বাংলা গড়ে তোলা।

  এরপর দুপুর সাড়ে ১২টায় রাজবাড়ী অফিসার্স ক্লাব প্রাঙ্গণে মুজিব বর্ষ উপলক্ষে জেলা প্রশাসকের ঐচ্ছিক তহবিল থেকে জেলার বিভিন্ন উপজেলার ১৪জন দরিদ্রের মধ্যে প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসক দিলসাদ বেগম ১০টি রিক্সা বিতরণ করেন। 

  বিতরণ অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সরোয়ার আহমেদ সালেহীনের সভাপতিত্বে  অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান ফকীর আব্দুল জব্বার, রাজবাড়ীর সিভিল সার্জন ডাঃ  মোহাম্মদ ইব্রাহিম টিটনসহ জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসকগণ, উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারী কমিশনারগণসহ বীর মুক্তিযোদ্ধাগণ, বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তাগণসহ রিক্সাপ্রাপ্তগণ উপস্থিত ছিলেন।

  এছাড়াও বিজয় দিবস উপলক্ষে দুপুরে হাসপাতাল, জেলখানা, এতিমখানা ও সরকারী শিশু পরিবারে উন্নতমানের খাবার পরিবেশন করা হয়। বাদ যোহর সকল মসজিদে স্বাস্থ্যবিধি মেনে এবং সীমিত আকারে জাতির শান্তি ও অগ্রগতি এবং শহীদ মুক্তিযোদ্ধাদের বিদেহী আত্মার মাগফেরাত ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের সুস্বাস্থ্য কামনা করে বিশেষ মোনাজাত এবং সুবিধামতো সময়ে বিভিন্ন মন্দির, গীর্জা ও অন্যান্য উপাসনালয়ে স্বাস্থ্য বিধি মেনে বিশেষ প্রার্থনা করা হয়। 

  করোনা ভাইরাস পরিস্থিতির মধ্যে স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে এ সকল কর্মসূচীর মধ্যে দিয়ে এবারের মহান বিজয় দিবস উদযাপিত হয়েছে।

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ